জয় বাংলা কনসার্টের স্টেজের ছবিকে বিকৃত করে প্রচার 

সম্প্রতি, “বেশি তেল মারতে গেলে যা হয়। জয় হয়ে যায় বয় জংলা” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

Screenshot from Facebook | Jamal Miah-জামাল মিয়া 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, জয় বাংলা কনসার্টের স্টেজে থাকা ‘জয় বাংলা’ লেখার পরিবর্তে ‘বয় জংলা’ লেখা ছিলোনা বরং স্টেজের ‘জয় বাংলা’ লেখাটি এডিট করে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে যুব সংগঠন ‘Young Bangla’ এর ওয়েবসাইটে “Joy Bangla Concert 2023: A Spectacular Resurgence” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে চলতি বছরের মার্চ মাসে অনুষ্ঠিত জয় বাংলা কনসার্টের বেশকিছু ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot from ‘Young Bangla’ website 

‘Young Bangla’ এর ওয়েবসাইটে প্রকাশিত ছবিগুলো পর্যবেক্ষণ করে স্টেজের উপরে থাকা ‘জয় বাংলা’ লেখা স্পষ্টভাবে পরিলক্ষিত হয়েছে। 

পাশাপাশি প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘BIJOY TV’ এর ইউটিউব চ্যানেলে প্রচারিত গত ০৮ মার্চ তারিখে জয় বাংলা কনসার্টের লাইভ অনুষ্ঠান পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। 

Screenshot from ‘BIJOY TV’ Youtube 

পর্যবেক্ষণে দেখা যায়, জয় বাংলা কনসার্ট ২০২৩ এর স্টেজের উপরে থাকা লেখাটি ‘জয় বাংলা’ লেখা রয়েছে, ‘বয় জংলা’ নয়। 

এছাড়া, বিগত বছরগুলোতে অনুষ্ঠিত জয় বাংলা কনসার্টের ভিডিওগুলো পর্যবেক্ষণ করেও স্টেজের উপরে ‘জয় বাংলা’ লেখা শব্দদ্বয় খুঁজে পাওয়া যায়নি। দেখুন এখানে(২০১৯) এবং এখানে(২০২০)। 

Image Collage by Rumor Scanner  

মূলত, দুই বছর সময়ের বিরতির পর চলতি বছরের ০৮ মার্চ তারিখে জয় বাংলা কনসার্ট অনুষ্ঠিত হয়েছে। প্রকৃতপক্ষে কনসার্টে স্টেজের উপরে থাকা ‘জয় বাংলা’ লেখাটি এডিট করে ‘জ’ এর স্থলে ‘ব’ প্রতিস্থাপন করে ‘বয় জংলা’ লেখা রয়েছে দাবি করে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

অর্থাৎ, জয় বাংলা কনসার্টের স্টেজে ‘জয় বাংলা’ শব্দটি ‘বয় জংলা’ হয়ে গেছে দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img