এটি জ্বীনের নামাজ পড়ার ভিডিও নয়

একটি রুমের মধ্যে শরীরের পুরো অংশ  কাপড় দিয়ে মোড়ানো মানুষ সদৃশ কেউ নামাজ পড়ছে। তার পাশেই মশারীর ভেতর একজন ব্যক্তি ঘুমাচ্ছে। সম্প্রতি, এই ভিডিওটিকে মাদরাসায় জ্বীন নামাজ পড়ছে দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হয়েছে। 

জ্বীনের নামাজ

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত এমন আরও ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, জ্বীন মাদরাসায় নামাজ পড়ছে দাবিতে প্রচারিত ভিডিওটিতে কোনো জ্বীন ছিল না বরং, মজার ছলে অধিক ভিউ পাওয়ার উদ্দেশ্যে নির্মিত একটি ভিডিও বাস্তবে জ্বীন নামাজ পড়ছে দাবি করে প্রচারিত হয়েছে। 

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওটিতে জ্বীন দাবি করা বস্তুটি যখন সিজদাহ করতে যায় তখন মানুষের পা দেখা যায়। 

ভিডিওটি প্রচার হওয়া ইউটিউব চ্যানেলটি (আর্কাইভ) পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত ইউটিউব চ্যানেলটি থেকে এই একটি ভিডিও আপলোড করা হয়েছে। প্রচরিত ভিডিওটির মধ্যে @arfan.mahmud নামক একটি টিকটক অ্যাকাউন্টের নাম দেখতে পাওয়া যায়। 

টিকটকে কি-ওয়ার্ড সার্চ করে arfan mahmud নামক টিকটক অ্যাকাউন্টটি (আর্কাইভ) পাওয়া যায়। উক্ত আইডিতে আপলোডকৃত ভিডিওগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, ইউটিউবে প্রচারিত ভিডিওটির সাথে টিকটক আইডিতে পাওয়া ভিডিওটির মিল পাওয়া যায়। 

পর্যবেক্ষণে টিকটক আইডিটিতে প্রায় একই ধরনের আরও ভিডিও নজরে আসে রিউমর স্ক্যানার টিমের। ভিডিওগুলোর ক্যাপশনও জ্বীন নামাজ পড়ছে এই ধরনেরই। আরও দেখা যায়, প্রচার করা হওয়া ভিডিওটিকে ক্যাপশন পরিবর্তন করে অনেকবার আপলোড করা হয়েছে । ক্যাপশন পরিবর্তন হলেও ’জ্বীন’ শব্দটির উল্লেখ করা হয়।

Collage: Rumor Scanner 

বিষয়টির সত্যতা যাচাইয়ে উক্ত টিকটক আইডি অর্থাৎ জনাব আরফান মাহমুদের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার। তিনি জানান, মজার ছলে ভিডিওগুলো আপলোড করেন তিনি। ভিডিওতে দেখানো অবয়বটি জ্বীন নাকি মানুষের জানতে চাইলে তিনি জানান, এটি মূলত মানুষই ছিল। 

মূলত, কাপড় ‍দিয়ে শরীরের পুরো অংশ ঢেকে এক ব্যক্তি বা বস্তুর নামাজ পড়ার দৃশ্যের একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করে দাবি করা হচ্ছে, জ্বীন নামাজ আদায় করছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, এটি বাস্তবে কোনো জ্বীন নামাজ পড়ছে এমন ভিডিও নয়। মজার ছলে ভিডিওটি তৈরি করা হয়েছে।

সুতরাং, জ্বীন নামাজ পড়ছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Tiktok: Arfan Mahmud 
  • Statement from Arfan Mahmud
  • Rumor Scanner’s own analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img