মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

যমুনা টিভির সংবাদের ছবি বিকৃত করে ওবায়দুল কাদেরের ছবি যুক্ত করে প্রচার 

সম্প্রতি, শহরের সব কাক যাচ্ছে কোথায়?- শীর্ষক শিরোনামে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছবি যুক্ত যমুনা টেলিভিশনের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের আদলে তৈরি একটি স্ক্রিনশটের মাধ্যমে ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ওবায়দুল কাদেরের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শহরের সব কাক যাচ্ছে কোথায়? শীর্ষক শিরোনামে প্রকাশিত যমুনার সংবাদে ওবায়দুল কাদেরের ছবি যুক্ত ছিল না বরং গত ০৪ মার্চ প্রকাশিত যমুনার সংবাদটির ফিচারে থাকা কাকের ছবির স্থলে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে ওবায়দুল কাদেরের ছবি যুক্ত করে প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে যমুনা টেলিভিশনের ওয়েবসাইটের প্রতিবেদনের আদলে তৈরি এই স্ক্রিনশটটিতে সংবাদ প্রচারের তারিখ ০৪ মার্চ, ২০২৪ লক্ষ্য করা যায়। 

Screenshot: Facebook Claim Post 

দাবিটির সত্যতা যাচাইয়ে স্ক্রিনশটে থাকা তারিখ এবং যমুনা টেলিভিশনের লোগোর সূত্র ধরে গণমাধ্যমটির ওয়েবসাইটে গত ০৪ মার্চ প্রকাশিত সংবাদগুলো পর্যালোচনা করে ওবায়দুল কাদেরের উক্ত ছবিযুক্ত কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

তবে, একই শিরোনাম ব্যবহার করে গত ০৪ মার্চ প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত স্ক্রিনশটের সংবাদের সাথে উক্ত সংবাদের ক্যাটাগরি, শিরোনাম, প্রকাশের তারিখ এবং সময়েরও মিল রয়েছে। 

Screenshot Comparison: Rumor Scanner 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, রাজধানী শহর ঢাকায় মানুষের উপকারী পাখি কাক প্রতিনিয়ত কমছে। কাক কমে যাওয়া নিয়ে করা প্রতিবেদন এটি। 

মূলত, সম্প্রতি যমুনা টেলিভিশনের ওয়েবসাইটে শহরের সব কাক যাচ্ছে কোথায়?- শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছবি যুক্ত একটি প্রতিবেদনের স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, যমুনা টেলিভিশন ওবায়দুল কাদেরের ছবি যুক্ত এমন কোনো সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, গত ০৪ মার্চ শহরের সব কাক যাচ্ছে কোথায়?- শীর্ষক তথ্য বা শিরোনামে প্রকাশিত একটি সংবাদের ছবি বিকৃত করে আলোচিত স্ক্রিনশটটি তৈরি করা হয়েছে। 

সুতরাং, যমুনা টেলিভিশনের ওয়েবসাইটে “শহরের সব কাক যাচ্ছে কোথায়?”- শীর্ষক তথ্য বা শিরোনামে প্রকাশিত সংবাদে ওবায়দুল কাদেরের ছবিটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img