শনিবার, মে 18, 2024
spot_img

মেসিকে নিয়ে জামাল মুসিয়ালার মন্তব্য দাবিতে প্রচারিত বক্তব্যটি ভুয়া

সম্প্রতি “যে ট্রফি এখনো মেসির হাতের ছোঁয়া পায়নি সেটা কোনোভাবেই ফুটবলের বিশ্বকাপ হতে পারে না! জার্মানি গোল্ডেন বয় jamal musiala” শীর্ষক শিরোনামের একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, জামাল মুসিয়ালা উক্ত মন্তব্যটি করেন নি বরং কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত বক্তব্যটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানে ফুটবল ক্লাব FC Bayern Munich এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ৫ মার্চ “Messi, Neymar, Ronaldinho – Musiala’s big idols | Servus, Jamal Musiala” শীর্ষক শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। উক্ত ভিডিও পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওর স্থান, মুসিয়ালার পরিধান করা জার্সির সাথে মেসিকে নিয়ে জামাল মুসিয়ালার মন্তব্য দাবিতে প্রচারিত ফেসবুক পোস্টের ছবির মিল রয়েছে। যা থেকে বুঝা যায়, মেসিকে নিয়ে জামাল মুসিয়ালার মন্তব্য দাবিতে প্রচারিত ছবিটি উক্ত ভিডিও থেকে নেয়া একটি স্থিরচিত্র।

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওর কোথাও জামাল মুসিয়ালা উক্ত মন্তব্যটি করেন নি।

এছাড়াও, আন্তর্জাতিক মূলধারার গণমাধ্যম, কোনো নির্ভরযোগ্য সূত্র এবং জামাল মুসিয়ালার ভেরিফাইড ফেসবুক একাউন্টেও উক্ত মন্তব্যের কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায় নি।

উল্লেখ্য, জামাল মুসিয়ালা জার্মান ফুটবল দলের একজন মিডফিল্ডার। ফুটবল ক্লাব বায়ার্ন মিউনিখেও জামাল মুসিয়ালা খেলেন। 

মূলত, আসন্ন ফিফা বিশ্বকাপ ২০২২ নিয়ে ফুটবল দর্শকদের মধ্যে বেশ উৎসাহ উদ্দীপনা কাজ করছে। বিশ্বব্যাপী আর্জেন্টাইন ভক্তদের অনেকেই মেসির শেষ বিশ্বকাপ হিসেবে আর্জেন্টিনাকে এবারের হট ফেভারিট তালিকায় রাখছে। এসকল প্রেক্ষাপটে জার্মান ফুটবলার জামাল মুসিয়ালার মন্তব্য দাবিতে কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই উক্ত বক্তব্যটি ভিত্তিহীনভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

সুতরাং, “যে ট্রফি এখনো মেসির হাতের ছোঁয়া পায়নি সেটা কোনোভাবেই ফুটবলের বিশ্বকাপ হতে পারে না” শীর্ষক বক্তব্যটি জামাল মুসিয়ালার নামে প্রচার হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • রিউমর স্ক্যানার টিমের নিজস্ব অনুসন্ধান 
  • ফেসবুক একাউন্ট: Jamal Musiala
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img