বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

লাল গরু উৎসর্গ প্রসঙ্গে ইসরায়েলের প্রেসিডেন্ট এই এক্স পোস্টটি করেননি

ইসরাইল-ফলিস্তিনের চলমান সংকটের প্রেক্ষাপটে ইহুদিরা লাল গরু উৎসর্গের মাধ্যমে জেরুজালেমের আল আকসা মসজিদের স্থানে থার্ড টেম্পল বা তৃতীয় মন্দির নির্মাণ করার পরিকল্পনা করছে বলে একটি।

এই দাবির প্রেক্ষিতে ইসরায়েলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু সামাজিক মাধ্যম এক্সে (সাবেক টুইটার) “দুঃখিত ভারতীয়রা, আপনারা আমাকে সমর্থন করুন আর না করুন, আমাকে এটা করতেই হবে। আমি আপনাদের প্রিয় দেবতাকে বলি দিতে যাচ্ছি। ইহুদি প্রথা অনুযায়ী, একটি সম্পূর্ণ লাল গাভীর ছাই জেরুসালেমে তৃতীয় মন্দির নির্মাণের জন্য আবশ্যক।” শীর্ষক পোস্ট করেছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

এই দাবিতে প্রচারিত কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লাল গরু উৎসর্গ প্রসঙ্গে ইসরায়েলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু ভারতীয়দের প্রতি দুঃখ প্রকাশ করে এক্স পোস্ট করার বিষয়টি সত্য নয় বরং তার নামে তৈরি একটি ভুয়া (প্যারোডি) অ্যাকাউন্ট থেকে করা একটি পোস্টের সূত্রে এই দাবিটি ছড়িয়ে পড়েছে।

এ দাবিতে প্রচারিত পোস্টগুলোতে একটি এক্স পোস্টের স্ক্রিনশট প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার টিম। সে সূত্রে ‘Benjamin Netanyahu – בנימין נתניהו parody’ নামের একটি এক্স অ্যাকাউন্ট খুঁজে পাওয়া যায়। গত ২৯ মার্চ এই এক্স অ্যাকাউন্ট থেকে আলোচ্য পোস্টটি করা হয়।

Screenshot: X.

উক্ত অ্যাকাউন্টটি পর্যবেক্ষণে দেখা যায়, এতে বেনিয়ামিন নেতানিয়াহুর নামের পাশে এবং অ্যাকাউন্টের বায়োতে ইংরেজিতে ‘Parody’ শব্দ লেখা রয়েছে।

Screenshot: X

ক্যামব্রিজ ডিকশনারি অনুযায়ী, প্যারোডি বলতে এমন এক ধরনের শিল্পকে বোঝায়, যেখানে কোনো বিখ্যাত ব্যক্তি বা বস্তুকে মজার ও ব্যঙ্গাত্মক ভাবে নকল করা হয়।

এক্সের হেল্প সেন্টারে প্যারোডি অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায়। হেল্প সেন্টারের তথ্য মতে, এক্স-এ মানুষ প্যারোডি, ধারাভাষ্য, এবং ফ্যান অ্যাকাউন্ট খুলতে পারবে, কিন্তু তাদের নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হবে যাতে অ্যাকাউন্টগুলো বিভ্রান্তি সৃষ্টি না করে। অ্যাকাউন্টের নাম এবং বায়োতে “প্যারোডি,” “ফেক,” “ফ্যান,” এমন শব্দ অন্তর্ভুক্ত করে স্পষ্ট করতে হবে যে এসকল অ্যাকাউন্ট মূল ব্যক্তি বা ব্র্যান্ডের সাথে সংশ্লিষ্ট নয়।

পরবর্তীতে, এক্স-এ বেনিয়ামিন নেতানিয়াহু ছাড়াও আরও অনেক বিখ্যাত ব্যক্তির নামে খোলা প্যারোডি অ্যাকাউন্ট খুঁজে পাওয়া যায়। প্ল্যাটফর্মটিতে এক্স-এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা ইলন মাস্ক, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের মতো প্রভাবশালী ব্যক্তিত্বের নামেও প্যারোডি অ্যাকাউন্ট রয়েছে। এর মধ্যে ইলন মাস্কের নামে সবচেয়ে বেশি সংখ্যক প্যারোডি অ্যাকাউন্ট দেখা যায়।

অধিকাংশ প্যারোডি অ্যাকাউন্টের নামের পাশেই ভেরিফাইড নির্দেশকারী নীল চিহ্ন দেখা যায়। এর কারণ গত বছর বিশ্বব্যাপী টুইটারের ‘ব্লু’ সাবস্ক্রিপশন উন্মুক্ত করা হয়। বর্তমানে প্রতি মাসে ৮ ডলার (আইওএস ব্যবহারকারীদের জন্য ১১ ডলার) ব্যয় করে টুইটারের নীল চিহ্নের এই বিশেষ ব্যাজটি নেওয়া যায়।

এছাড়া বেনিয়ামিন নেতানিয়াহুর অফিসিয়াল এক্স অ্যাকাউন্ট ঘুরেও এমন কোনো পোস্ট পাওয়া যায়নি।

মূলত, সম্প্রতি ইসরাইল-ফলিস্তিনের চলমান সংকটকে কেন্দ্র করে ইহুদিরা লাল গরু উৎসর্গের মাধ্যমে আল আকসা মসজিদের স্থানে থার্ড টেম্পল নির্মাণ করার পরিকল্পনা করছে বলে একটি দাবি উঠেছে। এই বিষয়ে ইসরায়েলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু ভারতীয়দের প্রতি দুঃখ প্রকাশ করে এক্স পোস্ট করেছেন দাবিতে একটি তথ্য ফেসবুকে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচ্য পোস্টটি বেনিয়ামিন নেতানিয়াহুর নামে তৈরি একটি প্যারোডি অ্যাকাউন্ট থেকে করা হয়েছিল। বেনিয়ামিন নেতানিয়াহু তার এক্স অ্যাকাউন্ট থেকে এমন কোনো বার্তা প্রদান করেননি।

পূর্বেও এক্সের প্যারোডি অ্যাকাউন্টের কারণে ছড়ানো গুজব শনাক্ত করে ফ্যাক্টচেক করেছে রিউমর স্ক্যানার টিম। দেখুন-

সুতরাং, ইসরায়েলে লাল গরু উৎসর্গ প্রসঙ্গে বেনিয়ামিন নেতানিয়াহু ভারতীয়দের প্রতি দুঃখ প্রকাশ করে এক্স পোস্ট করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img