রবিবার, জুলাই 21, 2024
spot_img

ভারতীয় রোগাক্রান্ত শিশুর ভিডিও ব্যবহার করে আর্থিক প্রতারণা

সম্প্রতি, “খুলনার পাইকগাচা থানার,চাঁদখালি ইউনিয়নের লতাপুর গ্রামের হত দরিদ্র মুহাম্মদ তাইজুল ইসলাম এর ছেলে শিশু তাজমুল এর জন্ম থেকেই হার্ট এ ছিদ্র।” শীর্ষক শিরোনামে তাজমুল নামে এক শিশুর জন্য মানবিক সাহায্যের আবেদনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ভাইরাল এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, তাজমুল নামে প্রচারিত ভিডিওটি কোনো বাংলাদেশি শিশুর নয় বরং ভিডিওর শিশুটি ভারতের হারিস গেরুকাট্টের শিশু সফিউল আজমান।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, ‘Public TV’ নামের ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ৬ ফেব্রুয়ারিতে “Public Hero | Ambulance Driver Haneef From Bengaluru | February 6, 2020” শিরোনামে প্রকাশিত একটি ভিডিওতে ঐ শিশুর ভিডিও সম্বলিত তথ্য খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি ‘Pioneer Haryana’ নামের ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ০৭ ফেব্রুয়ারিতে “40-day-old child shifts Mangalore to Bangalore within 4 hours | Ambulance covers 350Km in 4 hours” শিরোনামে প্রকাশিত অন্য একটি ভিডিওতে একই শিশুর ছবি ও ভিডিও সম্বলিত তথ্য খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, ভিডিওগুলো থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ভারতীয় অনলাইন পোর্টাল “times now news” এ ২০২০ সালের ৭ ফেব্রুয়ারিতে “Ambulance driver ferries terminally ill boy from Mangaluru to Bengaluru in 4 hours via ‘zero traffic’” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

ভিডিও
Screenshot from MirrorNow website

এছাড়াও ‘daiji world’ এবং ‘times of india’ -তে উক্ত শিশুকে নিয়ে প্রকাশিত আরো দুইটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

মূলত, প্রতিবেদন গুলো থেকে জানা যায় আলোচিত ভিডিওতে থাকা ঐ ভারতীয় শিশুটির নাম সফিউল আজমান। শিশুটি হৃদরোগে আক্রান্ত ছিলো এবং হৃদযন্ত্রে জরুরি ভিত্তিতে অস্ত্রপাচার প্রয়োজন থাকায় তাকে সেসময়ে আইসিইউ ব্যবস্থা সম্পন্ন এ্যাম্বুলেন্সে করে ভেন্টিলেশন সাপোর্ট দিয়ে মাঙ্গালুর থেকে ব্যাঙ্গালরে অবস্থিত শ্রী জয়দেব ইনস্টিটিউট অফ কার্ডিওভাসকুলার সাইন্স এন্ড রিসার্চ ইন বেঙ্গালর হাসপাতালে নেয়া হয়।

হানিফ নামে একজন বেসরকারি এ্যাম্বুলেন্স কোম্পানির ড্রাইভার শিশুটিকে মাঙ্গালুর থেকে ব্যাঙ্গালরে খুব অল্প সময়ের ভিতরে নিয়ে আসেন। যাত্রা পথে ‘জয়া নগর বেঙ্গালুর পুলিশ’ নিলামনগলা থেকে পর্যন্ত এ্যাম্বুলেন্সটিকে সাহায্য করে। প্রসঙ্গত, মাঙ্গালুর থেকে ব্যাঙ্গালরের দূরত্ব ৩৬০ কিলোমিটার। ড্রাইভার হানিফ বিনা পারিশ্রমিকে কোন প্রকার ট্র্যাফিক জ্যামে না পরে মাত্র ৪ ঘণ্টা ২০ মিনিটের ভিতরে মাঙ্গালুর থেকে ব্যাঙ্গালরে পৌঁছানোর ফলে ঘটনাটি সেসময়ে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। পরবর্তীতে, হাসপাতালে নিরাপদ ভাবে পৌঁছানোর পর হানিফ নামে ঐ ড্রাইভারটিকে উপস্থিত জনতা মালা দিয়ে বরণ করে নেয় এবং পুলিশ থেকে তাকে এমন একটি উদ্যোগের জন্য ধন্যবাদ জানানো হয়। (7)

অন্যদিকে, তিন লাখ টাকা চেয়ে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ছেলে শিশু তাজমুলের বাব মুহাম্মদ তাইজুল ইসলামের ব্যক্তিগত বিকাশ ও নগদ নাম্বারে (01795753429) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়। মূলত, ইউটিউবে প্রচারিত ভিডিওগুলো হতে কিছু অংশ কেটে নিয়ে এর সাথে নিজ ভয়েজ সংযুক্ত করে ভিডিও সম্পাদনের মাধ্যমে কথিত তাজমুল নামক শিশুর জন্য আর্থিক সাহায্যের আবেদন ফেসবুকে প্রচার হচ্ছে।

উল্লেখ্য, সামাজিক মাধ্যম ফেসবুকে বিগত কিছুদিন যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্য আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় এক শিশুর ভিডিও সংগ্রহ করে তা এডিটের মাধ্যমে বাংলাদেশের শিশু দাবি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: খুলনার পাইকগাচা থানার,চাঁদখালি ইউনিয়নের লতাপুর গ্রামের হত দরিদ্র মুহাম্মদ তাইজুল ইসলাম এর ছেলে শিশু তাজমুল এর জন্ম থেকেই হার্ট এ ছিদ্র।
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. YouTube: https://www.youtube.com/watch?v=PxiaI-lk1UU&t=218s
  2. YouTube: https://www.youtube.com/watch?v=woTcAzqW7sE
  3. Times Now News: https://www.timesnownews.com/mirror-now/society/article/ambulance-driver-ferries-terminally-ill-boy-from-mangaluru-to-bengaluru-in-4-hours-via-zero-traffic/550529
  4. Daiji World: https://www.daijiworld.com/news/newsDisplay?newsID=671645
  5. Times of India: https://timesofindia.indiatimes.com/city/mangaluru/mluru-to-bluru-zero-traffic-saves-40-day-baby/articleshow/73992193.cms
  6. YouTube: https://www.youtube.com/watch?v=wiU6flJ2dlM
  7. Facebook Posts: https://m.facebook.com/dilshadraja07/posts/great-mohammed-hanif-ambulance-driver-40-days-baby-hot-shooting-mangalore-to-ban/197671821627153/
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img