বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
spot_img

IEDCR হটলাইনে কল দিয়ে মহিলা ডাক্তারকে বিরক্ত করে গ্রেফতারের ঘটনাটি সম্পূর্ণ গুজব

যা ভাইরাল হচ্ছে

গত ৭ এপ্রিল সামাজিক যোগাযোগ মাধ্যমে একটা পোষ্ট ভাইরাল হয় যেখানে উল্লেখ করা হয়েছে ” রোগী না হয়েও আইইডিসিয়ারের হটলাইনে নাম্বারে কল দিয়ে মহিলা ডাক্তারকে বিরক্ত করায় অপরাধে তাহসান নামক এক যুবককে কল ট্রাকিং এর মাধ্যমে হাতিরঝিল থেকে গ্রেফতার করেছে র‍্যাব ” ।

যে আদলে ভাইরাল হচ্ছে এবং আমাদের অনুসন্ধানের প্রথম পার্ট

সোর্স – Md Shahriyar Ahmed ( Inspector – RAB ) এই নাম ব্যবহার করে পোষ্টটি কিছুক্ষণের মধ্যেই কপি হয়ে প্রায় সকল গ্রুপ পেজে ছড়িয়ে যায়।

ভাইরাল হওয়া ছবিটি নিয়ে অনুসন্ধান করতে গিয়ে আমরা জানতে পারি, ছবিটি ” ০৭ অক্টোবর ২০১৯ সালের র‍্যাব – ১৩ এর মাদক অভিযানে গ্রেফতারকৃত এক ব্যক্তির ” !

অনুসন্ধানে গুজব প্রমাণিত হওয়া

সুতরাং এটি সম্পূর্ণ গুজব, পাশাপাশি সোর্সে ব্যবহৃত ব্যক্তির পরিচয় নিয়ে অনুসন্ধান করি আমরা এবং দেখতে পাই ” Md Shahriyar Ahmed ” একটি ভূয়া আইডি, তিনি কোনো র‍্যাব কর্মকর্তা নন এবং তিনি ট্রাফিক এল্যার্ট বিডি নামে একটি ফেসবুক গ্রুপে প্রতিনিয়ত এধরনের গুজব খবর পোষ্ট করে থাকেন। আরেকটি উল্লেখযোগ্য বিষয় হলো Md Shahriyar Ahmed এর আইডির পূর্বের নাম ছিলো ” Azam Khan ” এবং এই নামেই তিনি সকল গুজব ছড়াতেন । কিছুদিন আগেই তিনি আইডির নাম পরিবর্তন করে সকল ছবি পরিবর্তন করে প্রফাইল লক করে দিয়েছেন ।

অর্থাৎ, মহিলা ডাক্তারকে বিরক্ত করে যুবকের গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ গুজব ।

 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img