শনিবার, জুলাই 13, 2024
spot_img

রুমিন ফারহানার নামে বিএনপির রাজনীতি না করার বিষয়ে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, বিএনপি’র আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানার বিষয়ে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। দাবি করা হচ্ছে, তিনি বলেছেন, আমি আর রাজনীতি করবো না সবাই আমাকে শুধু টালায়৷ 

রুমিন ফারহানার

উক্ত দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রুমিন ফারহানা ‘আমি আর রাজনীতি করবো না সবাই আমাকে শুধু টালায়৷’ শীর্ষক কোনো মন্তব্য করেননি বরং কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই উক্ত মন্তব্যটি রুমিন ফারহানার দাবিতে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে দাবিটির সূত্রপাত খোঁজার চেষ্টা করেছে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে গতকাল (২৭ ডিসেম্বর) রাত ১১টার পর এ সংক্রান্ত সম্ভাব্য প্রথম পোস্টটি নজরে আসে আমাদের। 

Screenshot: Facebook 

গতকাল বা সাম্প্রতিক সময়ে রুমিন ফারহানা এমন বক্তব্য দিলে স্বাভাবিকভাবেই তা গণমাধ্যমে প্রচার হবে। কিন্তু একাধিক গণমাধ্যমসূত্রে তিনি এমন কোনো মন্তব্য করেছেন বলে প্রমাণ পাওয়া যায়নি। বরং, আজ (২৮ ডিসেম্বর) জাতীয় দৈনিক সমকালে প্রকাশিত এক প্রতিবেদনে রুমিন ফারহানার বক্তব্য প্রচার করা হয়েছে যাতে তাকে বিএনপির সহ- আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বলে পরিচয় দেওয়া হয়েছে। 

তাছাড়া, রুমিন ফারহানার অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করে দেখা যায়, তিনি সর্বশেষ পোস্ট করেছেন গতকালই (২৭ ডিসেম্বর) রাত ১০ টা ৫০ মিনিটে। এই পোস্টে তিনি এসএ টিভিতে গত ২৬ ডিসেম্বর একটি টক শোতে অংশ নেওয়ার পর সেটির একটি ভিডিও ক্লিপ শেয়ার করেছেন। এখানেও তাকে বিএনপির রাজনীতি ছেড়ে দেওয়া শীর্ষক কোনো মন্তব্য করতে দেখা যায়নি। 

Screenshot: Facebook

রুমিন ফারহানার ফেসবুক অ্যাকাউন্টের সাম্প্রতিক অ্যাক্টিভিটি বিশ্লেষণ করেও আলোচিত দাবিটির পক্ষে কোনো প্রমাণ মেলেনি। 

অর্থাৎ, রুমিন ফারহানা বিএনপির রাজনীতিতে ছেড়ে দেওয়া সংক্রান্ত কোনো মন্তব্য করেননি। 
এছাড়া, আলোচিত দাবিতে রুমিন ফরাহানার যে ছবিটি প্রচার করা হচ্ছে তাও বিকৃত। চিত্রনায়িকা মাহিয়া মাহির একটি ছবিতে রুমিন ফারহানার মুখমন্ডল ডিজিটাল প্রযুক্তির সাহায্যে বসিয়ে উক্ত ছবিটি তৈরি করা হয়েছে। মূল ছবি সম্বলিত প্রতিবেদন দেখুন এখানে, এখানে।

Image comparison: Rumor Scanner 

মূলত, সম্প্রতি বিএনপি’র আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানার বিষয়ে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে যাতে দাবি করা হয়, তিনি ‘আমি আর রাজনীতি করবো না সবাই আমাকে শুধু টালায়৷’ শীর্ষক মন্তব্য করেছেন। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। রুমিন ফারহানা এমন কোনো মন্তব্য করেননি। কোনো প্রকার তথ্যসূত্র ছাড়াই উক্ত মন্তব্যটি রুমিন ফারহানার দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, বিএনপি নেত্রী রুমিন ফারহানার ‘আমি আর রাজনীতি করবো না সবাই আমাকে শুধু টালায়৷’ শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত তথ্যটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img