মেঘের চাদরে ঢাকা ছবিটি হাবল টেলিস্কোপে তোলা নয়

সম্প্রতি ‘হাবল টেলিস্কোপের তোলা মেঘের চাদরে ঢাকা পৃথিবী’ শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, হাবল টেলিস্কোপের তোলা মেঘের চাদরে ঢাকা পৃথিবী শীর্ষক শিরোনামে প্রচারিত ছবিটি সত্য নয় বরং এটি 3D প্রযুক্তির সহায়তায় তৈরি করা একটি ছবি।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আমেরিকান ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান ‘snopes’ এ “Earth in a ‘Cradle of Clouds’” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, এটি হাবল টেলিস্কোপের তোলা পৃথিবীর কোনো ছবি নয় বরং মাইক কিয়েভ নামে জনৈক ব্যক্তির তৈরি করা একটি 3D ছবি এটি, যা ২০১৩ সাল থেকে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে। 

এই প্রতিবেদনটির সূত্র ধরে পরবর্তীতে deviantart.com নামের একটি ওয়েবসাইটে ২০১২ সালের ১ নভেম্বর “Eearth, stock photo for Photo Bank” শীর্ষক শিরোনামে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। 

অর্থাৎ ২০১২ সালের পহেলা নভেম্বর মাইক কিয়েভের তৈরি করা ফটোব্যাংকের জন্য এটি একটি স্টক ফটো।

এটি ছাড়াও আরও একাধিক স্টক ফটোর ওয়েবসাইটে মাইক কিয়েভের নামে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। এমন কিছু ওয়েবসাইট দেখুন এখানে, এখানে

মূলত, হাবল টেলিস্কোপের তোলা মেঘের চাদরে ঢাকা পৃথিবী শীর্ষক শিরোনামে প্রচারিত ছবিটি একটি 3D ছবি। যেটি ২০১২ সালের শেষ দিকে তৈরি করেছিলেন মাইক কিয়েভ নামে জনৈক ব্যক্তি। যা তার নামে বিভিন্ন স্টক ফটোর ওয়েবসাইটে খুঁজে পাওয়া যায়। তবে এই ছবিটিই বর্তমানে বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হাবল টেলিস্কোপের তোলা মেঘের চাদরে ঢাকা পৃথিবী শীর্ষক শিরোনামে প্রচারিত হচ্ছে।

সুতরাং, হাবল টেলিস্কোপের তোলা মেঘের চাদরে ঢাকা পৃথিবী শীর্ষক শিরোনামে প্রচারিত ছবিটি সত্য নয়; এটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img