অক্টোবরের ৮ তারিখ থেকে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি, “অক্টোবর এর ৮ তারিখ থেকে শুরু হবে এইচএসসি ২০২২ পরীক্ষা” শীর্ষক শিরোনামে একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আগামী ০৮ অক্টোবর ২০২২ তারিখ থেকে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার দাবিটি সত্য নয় বরং এইচএসসি পরীক্ষার তারিখ এখন পর্যন্ত নির্ধারণ করা হয়নি। 

গুজবের সূত্রপাত 

অনুসন্ধানে দেখা যায়, গত ২৮ জুন রাত ১১:৪৫ মিনিটে ‘Palash Mahmud’ নামের একটি ভেরিফাইড ফেসবুক পেজে ‘অক্টোবর এর ৮ তারিখ থেকে শুরু হবে এইচএসসি ২০২২ পরীক্ষা’ শীর্ষক দাবিটি প্রথম প্রচার করা হয়।

অক্টোবর

সাংবাদিক Palash Mahmud এর ফেসবুক পোস্ট পরবর্তী সময়ে উক্ত দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। 

পরবর্তীতে উক্ত দাবিটির সত্যতা যাচাই করতে গিয়ে, শিক্ষা মন্ত্রণালয় এর জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরর সাথে রিউমর স্ক্যানার পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি জানান, 

এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি এবং বিষয়টি পুরোপুরি মিথ্যা

এছাড়াও, জনাব মোহাম্মদ আবুল খায়ের তার ব্যক্তিগত ফেসবুক একাউন্ট থেকে “গুজব।  বিভ্রান্ত হবেন না প্লিজ।” শীর্ষক শিরোনামে আলোচিত বিষয়টিকে গুজব হিসেবে চিহ্নিত করে একটি ফেসবুক পোস্ট করেন। 

মূলত, পূর্ব ঘোষিত সময়সূচি অনুযায়ী গত ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় শেষ মুহুর্তে এসে তা স্থগিত করে সরকার। অন্যদিকে এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ার কারণে আগামী ২২ আগস্ট থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে যেতে পারে বলে জানা যায়। তবে এখন পর্যন্ত পরীক্ষা কবে নাগাদ নেওয়া হবে শীর্ষক কোনো চুড়ান্ত সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রনালয় বা সংশ্লিষ্ট দপ্তর থেকে নেওয়া হয় নি। 

আরো পড়ুনঃ আগামী সোমবার থেকে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার তথ্যটি মিথ্যা

প্রসঙ্গত, বন্যার পানি নেমে গেলে পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

উল্লেখ্য, সিলেটে বন্যার পানিতে তলিয়ে যাওয়া স্কুল-কলেজ থেকে পানি নেমে গেছে এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা শেষে এখন পুরোদমে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম শুরু হয়েছে। 

সুতরাং, অক্টোবর এর ৮ তারিখ থেকে শুরু হবে এইচএসসি ২০২২ পরীক্ষা শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img