রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে বুর্জ খলিফায় রামের ছবি প্রদর্শিত হয়নি 

সম্প্রতি, ভারতে ‘রাম’ মন্দির উদ্বোধন উপলক্ষ্যে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থিত আকাশচুম্বী ভবন বুর্জ খলিফায় হিন্দু দেবতা রামের ছবি প্রদর্শিত হয়েছে দাবিতে দুইটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

রাম মন্দির উদ্বোধন

ভারতে রাম মন্দির উদ্বোধনের পর বুর্জ খলিফায় হিন্দু দেবতা ‘রাম’ এর ছবি প্রদর্শিত হয়েছে দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্ট থেকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

এছাড়া একই সময়ে বুর্জ খলিফা ভবনে ‘রাম’ এর ছবি প্রদর্শিত হওয়ার দাবিতে ওপাড় বাংলার ফেসবুক ব্যবহারকারীদের প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

একই দাবিতে বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীদের প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

টিকটকে উক্ত দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভারতে রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে বুর্জ খলিফায় হিন্দু দেবতা রামের ছবি প্রদর্শন হয়নি বরং অনলাইন থেকে বুর্জ খলিফার ছবি সংগ্রহ করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ছবিগুলো সম্পাদন বা এডিট করে হিন্দু দেবতা রামের ছবি বসিয়ে আলোচ্য ভুয়া দাবিটি প্রচার করা হচ্ছে।

ছবি যাচাই: ০১

ছবিটির সত্যতা জানতে রিভার্স ইমেজ সার্চ এর মাধ্যমে স্টক ছবির সাইট Istockphoto.com এ ২০১৬ সালের ০৩ ফেব্রুয়ারিতে প্রকাশিত মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

Comparison: Rumor Scanner

ছবিটির শিরোনাম থেকে জানা যায়, এটি ২০১৫ সালের ২৮ ডিসেম্বর ধারণকৃত। মূল ছবিটিতে হিন্দু দেবতা রামের ছবি দেখা যায়নি।

অর্থাৎ, ছবিটি এডিট বা সম্পাদনার মাধ্যমে তৈরি করা হয়েছে।

ছবি যাচাই: ০২

অনুসন্ধানে Julia’s Album নামক একটি ওয়েবসাইটে ২০১৯ সালের ২২ অক্টোবর প্রকাশিত একটি ছবি খুঁজে পাওয়া যায়।

Comparison: Rumor Scanner

উক্ত ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবির মিল খুঁজে পাওয়া যায়।

এছাড়া ভারতীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে  বুর্জ খলিফায় হিন্দু দেবতা রাম এর ছবি প্রদর্শিত হওয়ার কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ভারতে অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে দুবাইয়ের বুর্জ খলিফায় হিন্দু দেবতা রামের ছবি প্রদর্শিত হয়েছে দাবিতে দুইটি ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, দুবাইয়ের বুর্জ খলিফায় হিন্দু দেবতা রামের ছবি প্রদর্শিত হয়নি। প্রকৃতপক্ষে অনলাইন থেকে সংগ্রহকৃত বুর্জ খলিফার ছবি এডিট করে সেখানে হিন্দু দেবতা রামের ছবি বসিয়ে আলোচ্য দাবিটি প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, গত ২২ জানুয়ারি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন করেন।

সুতরাং, ভারতে রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে বুর্জ খলিফায় হিন্দু দেবতা রামের ছবি প্রদর্শিত হওয়ার দাবিটি মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত ছবিগুলো এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img