এটি বঙ্গবাজারের অগ্নিকান্ডে আগুন নেভানোর কাজে ব্যবহৃত হেলিকপ্টার নয় 

সম্প্রতি, একটি হেলিকপ্টারে করে পানি নেয়ার ভিডিও “রাজধানীর বঙ্গবাজারে যে হেলিকপ্টার করে আগুনে পানি দেয়া হয়েছে” শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

Screenshot from ‘Facebook’ 

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, রাজধানীর বঙ্গবাজারে আগুন নেভানোর কাজে আলোচিত নীল সাদা রঙের হেলিকপ্টারটি ব্যবহার হয়নি বরং বঙ্গবাজারে আগুন নেভানোর কাজে বাংলাদেশ বিমানবাহিনীর তিনটি হেলিকপ্টার ব্যবহার করা হয়েছে। এইসব হেলিকপ্টারের রং এর সাথে উক্ত হেলিকপ্টারটির রং এর মিল নেই।

অনুসন্ধানের শুরুতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে দৈনিক ‘Prothom Alo’ এর ইউটিউব চ্যানেলে গত ০৪ এপ্রিল তারিখে “বঙ্গবাজারে আগুন: যেভাবে হেলিকপ্টার দিয়ে পানি নেওয়া হয়” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওটিতে, সেদিন বঙ্গবাজারে আগুন নিয়ন্ত্রণে আনতে বাংলাদেশ বিমান বাহিনীর হেলিকপ্টার অংশ নেয় বলে জানানো হয়েছে। 

পাশাপাশি, দেশীয় বেশ কয়েকটি সংবাদমাধ্যমে একই হেলিকপ্টারের ভিডিও সহ প্রতিবেদন প্রকাশিত হয়েছে এবং হেলিকপ্টারটি বাংলাদেশ বিমান বাহিনীর হেলিকপ্টার বলে জানানো হয়েছে। 

পরবর্তীতে, এটি বাংলাদেশ বিমান বাহিনী এর হেলিকপ্টার কী না এই তথ্য যাচাইয়ে ‘Bangladesh Air Force’ এর ওয়েবসাইটে MI-171 মডেলের হেলিকপ্টারের সাথে বঙ্গবাজারে আগুন নিয়ন্ত্রণে ব্যবহৃত হেলিকপ্টারটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

Image by Rumor Scanner 

এছাড়া, “রাজধানীর বঙ্গবাজারে যে হেলিকপ্টার করে আগুনে পানি দেয়া হয়েছে” শীর্ষক শিরোনামে প্রচারিত ভিডিওটি থেকে স্থিরচিত্র নিয়ে রিভার্স সার্চের মাধ্যমে ‘JET Photos’ নামের একটি ফটো স্টক ওয়েবসাইটে ২০২০ সালের ০৬ আগষ্টে অনুরূপ একই সিরিজের হেলিকপ্টার খুঁজে পাওয়া যায়।

Screenshot from ‘JET PHOTOS’ website

ছবিটির বিবরণীতে দাবি করা হয়েছে যে, ২০২০ সালে স্পেনে একটি অগ্নিকাণ্ডের ঘটনায় আগুন নেভানোর কাজে ব্যবহারের সময় এই হেলিকপ্টরটির ছবি তোলা হয়েছিলো। 

Screenshot from ‘JET PHOTOS’ website

তাছাড়া, “রাজধানীর বঙ্গবাজারে যে হেলিকপ্টার করে আগুনে পানি দেয়া হয়েছে” শিরোনামের প্রচারিত ভিডিওতে থাকা হেলিকপ্টারটি বিশ্লেষণ করে স্পেনের পতাকা সহ ‘EC-JCX’ মডেলের সন্ধান পাওয়া যায়। 

Image by Rumor Scanner 

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Aerospace Manufacturing and Design’ নামের একটি ওয়েবসাইটে ২০১২ সালের ১১ নভেম্বর তারিখে “Helicopter Helps Extinguish Fires in Skyscrapers” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, এটি আগুন নেভানোর কাজে বিশেষভাবে তৈরিকৃত ডাবল ব্লেডের হেলিকপ্টার, যা ইউরোপের বেশ কয়েকটি দেশে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

Screenshot from ‘Aerospace Manufacturing and Design’ website  

তবে, আলোচিত ভিডিওটি ঠিক কোন সময়ে বা কোন ঘটনায় ধারণ করা হয়েছিলো তা নিশ্চিত করা না গেলেও এটি পরিষ্কারভাবে বলা যায় যে, বঙ্গবাজারে আগুন নেভানোর কাজে নীল-সাদা রং এর এই হেলিকপ্টারটি ব্যবহার করা হয়নি, বরং ভিন্ন একটি হেলিকপ্টার ব্যবহার করা হয়েছে।

মূলত, পুরোনো ও ভিন্ন ঘটনায় ধারণ করা একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে বঙ্গবাজারে আগুন নেভানোর কাজে নীল-সাদা রং এর এই হেলিকপ্টারটি ব্যবহার করা হয়েছে শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে বঙ্গবাজারের অগ্নিকান্ডে আগুন নেভানোর কাজে বাংলাদেশ বিমান বাহিনীর তিনটিতবে এইসব হেলিকপ্টারের রং এর সাথে উক্ত হেলিকপ্টারটির রং এর মিল নেই। 

উল্লেখ্য, বাংলাদেশ বিমান বাহিনীতে নীল-সাদা রং এর হেলিকপ্টার রয়েছে। তবে, বঙ্গবাজারে অগ্নিকান্ডের ঘটনায় আগুন নেভানোর কাজে বাংলাদেশ বিমান বাহিনীর নীল-সাদা রং এর হেলিকপ্টার ব্যবহার করা হয়নি। 

অর্থাৎ, পুরোনো ভিন্ন ঘটনায় ব্যবহৃত নীল-সাদা রং এর হেলিকপ্টারের ছবিকে বঙ্গবাজারে আগুন নেভানোর কাজে ব্যবহৃত হেলিকপ্টারের ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img