শুক্রবার, জুলাই 19, 2024
spot_img

গয়েশ্বর চন্দ্র রায় “জিয়া পরিবারের কেউ নেতৃত্বে থাকলে দল করব না” শীর্ষক মন্তব্য করেননি

সম্প্রতি, “জিয়া পরিবারের কেউ নেতৃত্বে থাকলে দল করব না: গয়েশ্বর রায়” শীর্ষক শিরোনামে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

গয়েশ্বর চন্দ্র রায়

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় “জিয়া পরিবারের কেউ নেতৃত্বে থাকলে দল করব না” শীর্ষক কোনো মন্তব্য করেননি বরং কোনোরকম তথ্যসূত্র ছাড়াই আলোচিত মন্তব্যটি গয়েশ্বর চন্দ্র রায়ের নামে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতেই একাধিক প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করেও জাতীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে গয়েশ্বর চন্দ্র রায়ের আলোচিত মন্তব্যটির সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া পোস্টগুলো বিশ্লেষণ করে Bangla News PointBangla News Feed নামের দুটি ফেসবুক পেজে গত ২৯ ফেব্রুয়ারি একই সময়ে (সন্ধ্যা ৬টা) প্রকাশিত গয়েশ্বর চন্দ্র রায়ের আলোচিত মন্তব্য সম্বলিত সম্ভাব্য প্রথম পোস্ট খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

Collage By Rumor Scanner

উক্ত ফেসবুক পোস্টে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের ছবি ও আলোচিত মন্তব্য সম্বলিত একটি ফটোকার্ড সংযুক্ত করা হয়। তবে, উক্ত পোস্টের ক্যাপশন কিংবা ফটোকার্ডে গয়েশ্বর রায়ের আলোচিত মন্তব্যটি কবে, কোথায় করেছেন সে সম্পর্কে কোনো তথ্যসূত্র উল্লেখ করা হয়নি।

এ ব্যাপারে অধিকতর সত্যতা নিশ্চিতের উদ্দেশ্যে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবিরে’র সাথে যোগাযোগ করা হলে, গয়েশ্বর চন্দ্র রায় এরূপ কোনো মন্তব্য করেননি বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেন তিনি।

তিনি আরও জানান, একটি মহল দীর্ঘদিন যাবৎ বিএনপি ও জিয়া পরিবারকে নিয়ে ষড়যন্ত্র ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্তি সৃষ্টি করতে সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করছে। এমন অনৈতিক প্রচারণা থেকে বিরত থাকার আহ্বানও জানান তিনি।

মূলত, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় “জিয়া পরিবারের কেউ নেতৃত্বে থাকলে দল করব না” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি তথ্য প্রচার করা হচ্ছে, তবে অনুসন্ধানে গয়েশ্বর চন্দ্র রায়ের আলোচিত মন্তব্যের কোনো সত্যতা পাওয়া যায়নি। এছাড়াও, গয়েশ্বর চন্দ্র রায় এরূপ কোনো মন্তব্য করেননি বলে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, পূর্বেও বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের নামে ভুয়া মন্তব্য প্রচারিত হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেন রিউমর স্ক্যানার টিম। 

সুতরাং, গয়েশ্বর চন্দ্র রায় “জিয়া পরিবারের কেউ নেতৃত্বে থাকলে দল করব না” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img