শনিবার, জুলাই 20, 2024
spot_img

গণেশের মূর্তির ছবি দিয়ে তৈরি জুতাটি বাংলাদেশের নয়, ছবিটিও প্রায় ২০ বছর পুরোনো

সম্প্রতি হিন্দুদের অন্যতম গুরুত্বপূর্ণ দেবতা গণেশের ছবি সম্বলিত একটি স্যান্ডালের ছবি প্রচার করে দাবি করা হয়েছে বাংলাদেশে সনাতন ধর্মকে অবমাননা করা হচ্ছে।

মূর্তি

উক্ত দাবিতে ফেসবুকে কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, হিন্দু ধর্মাবলম্বীদের দেবতা গণেশের ছবি সম্বলিত স্যান্ডেলের ছবিটি বাংলাদেশের নয়, এটি আমেরিকার। আমেরিকার প্রতিষ্ঠান American Eagle Outfitters এটি তৈরি করেছিল এবং হিন্দু সম্প্রদায়ের প্রতিবাদের পরিপ্রেক্ষিতে তাঁরা দুঃখপ্রকাশ করে ২০০৩ সালেই এটি মার্কেট থেকে সরিয়ে নেয়।

এ বিষয়ের অনুসন্ধানের শুরুতে, রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে অনুসন্ধান করলে Change নামের এক ওয়েবসাইটে ২০১৫ সালে করা একটি পিটিশন দেখতে পায় রিউমর স্ক্যানার। সেখানে একই এক জোড়া স্যান্ডেলের ছবি দিয়ে শশীকলা ডালভি নামের একজন ব্যক্তি American Eagle Outfitters এর প্রতি একটি পিটিশন শুরু করেন এবং স্যান্ডালটির প্রত্যাহার দাবি করেন। উক্ত পিটিশনটিতে ৩৯২ জন সাপোর্টার ছিলেন৷ 

Screenshot: Change

তবে, পরবর্তীতে তিনি এই পিটিশনটি বন্ধ করে দেন এবং আপডেট হিসেবে জানান, AE থেকে দুঃখপ্রকাশসহ ২০০৩ সালেই এই স্যান্ডালটির বিক্রি বন্ধ হয়ে গিয়েছিল ৷ পুরাতন বিষয় নিয়ে এরকম পদক্ষেপের জন্য তিনি দুঃখপ্রকাশও করেন। 

Screenshot: Change

এ বিষয়ে আরও অনুসন্ধানে, ২০১৫ সালে একই ছবি, ও (বিক্রয় বন্ধ করার) একই দাবিতে একটি টুইট এক্সে (সাবেক টুইটার) খুঁজে পায় রিউমর স্ক্যানার। যেখানে, কোম্পানিকে ট্যাগ করে টুইট করা হয়।

Screenshot: X

কোম্পানির নামের সূত্র ধরে অনুসন্ধানে এ পর্যায়ে আলোচিত বিষয়ে ২০০৩ সালে প্রকাশিত কিছু সংবাদফোরাম কার্যক্রম খুঁজে পায় রিউমর স্ক্যানার। 

২০০৩ সালে হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে প্রকাশিত “Hindus Protest over Sandels with ganesha images” শিরোনামে দুটি আর্টিকেল খুঁজে পাওয়া যায়৷ যার মধ্যে প্রথমটিতে স্যান্ডেলের বিষয়ে কোম্পানির পক্ষ থেকে দুঃখপ্রকাশ করার পরও হিন্দু সম্প্রদায় প্রতিবাদ অব্যাহত রাখে৷ কারণ, তখনও একই কোম্পানির তৈরি আরেকটি হ্যান্ডব্যাগ দেবতা গণেশকে অবমাননা করছে বলে আমেরিকান হিন্দু কমিটি American Hindus Against Defamation বা সংক্ষেপে AHAD প্রতিবাদ চালিয়ে যায়৷ হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে খুঁজে পাওয়া দ্বিতীয় আর্টিকেলেও Sify News এর বরাতে প্রকাশ করা হয় যে কোম্পানিটি এই বিষয়ে দুঃখপ্রকাশ করেছে। 

বেশ কিছু সমালোচনার মুখোমুখি হলে অবশেষে এটি তৈরির সাথে জড়িত ‘আমেরিকান ঈগল আউটফিটার্স’ এর ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল কাউন্সেল Neil Bulman নিজেদের এই কার্যক্রমের জন্য ২০০৩ সালের ২৯ এপ্রিল প্রকাশ্য দুঃখপ্রকাশ করেন এবং একইসাথে মার্কেট থেকে এই স্যান্ডালটি প্রত্যাহারের বিষয়েও আশ্বস্ত করেন। 

Photo : Apology from American Eagle Outfitters 

Nidan নামে হিন্দুধর্ম নিয়ে অধ্যয়ন করা একটি জার্নালও Neil Bulman এর এই প্রকাশ্য ক্ষমা চাওয়ার বিষয়টি নিয়ে ফিচার প্রকাশ করে। তাছাড়া, তাঁদের এই অপরাধ স্বীকার করে মার্কেট থেকে জুতাটি প্রত্যাহার করে নেওয়ার সংবাদ আরো কিছু ওয়েবসাইটেও প্রকাশ হতে দেখা যায়। 

মূলত, ২০০৩ সালে American Eagle Outfitters হিন্দুদের দেবতা গণেশের ছবি সম্বলিত একটি স্যান্ডাল বাজারে আনলে হিন্দু সম্প্রদায়ের তীব্র প্রতিবাদের মুখোমুখি হয়ে তারা একটি প্রকাশ্য ক্ষমাপ্রার্থনা করে এবং মার্কেট থেকে জুতাটি প্রত্যাহার করে নেয়৷ 

সম্প্রতি সেই জুতার ছবিকে বাংলাদেশে তৈরি জুতার মধ্যে গণেশের মূর্তির ছবি বলে প্রচার করা হয়েছে।

অর্থাৎ, বাংলাদেশে জুতার মধ্যে দেবতা গণেশের ছবি ছাপিয়ে হিন্দুদের অবমাননা করা হয়েছে দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img