মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

ভারতীয় শিশু জোহানকে বাংলাদেশি রোগাক্রান্ত শিশু শিয়াব দাবিতে আর্থিক প্রতারণা

সম্প্রতি “মাত্র সাত মাস বয়সি শিশু শিয়াব।পাকস্থলীতে দুটি টিউমার নিয়ে কতইনা না ব্যথ্যা সহ্য করতে হচ্ছে এই বয়সে” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

জোহান

ফেসবুকে ভাইরাল এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মোঃ শিয়াব নামে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি রোগাক্রান্ত শিশুর নয় বরং এগুলো জোহান নামের ভারতীয় এক শিশুর ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, “Baby Zohan Is Struggling To Live Since Birth! Please Help” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘ImpactGuru’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, ‘ImpactGuru’ এর অফিশিয়াল ফেসবুক পেজে গত ৭ ফেব্রুয়ারিতে ও টুইটার একাউন্টে গত ৬ মার্চে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে প্রকাশিত পোস্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো ভারতীয় নাগরিক রুকাইয়া এর সন্তান জোহান আনসারির। শিশুটি বিলিয়ারি অ্যাট্রেসিয়া সংক্রান্ত জটিলতায় আক্রান্ত হয়ে মুম্বাইয়ের “SRCC Children’s Hospital” এ চিকিৎসাধীন আছে। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায়, আক্রান্ত শিশুটির চিকিৎসার জন্য ২০ লাখ ইন্ডিয়ান রুপির প্রয়োজন এবং তার চিকিৎসার জন্য ফান্ডরাইজিং কার্যক্রম শেষ হতে আর ৬ দিন বাকি রয়েছে।

এছাড়া, সাম্প্রতিক সময়ে শিয়াব নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ ও নগদ নাম্বার যথাক্রমে (০১৮৫৪-৩২৮২১৮ ও ০১৮৫৪-৩২৮২১৮) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিগত কয়েকমাস যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু জোহানকে বাংলাদেশের রোগাক্রান্ত শিশু শিয়াব দাবি করে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: মাত্র সাত মাস বয়সি শিশু শিয়াব।পাকস্থলীতে দুটি টিউমার নিয়ে কতইনা না ব্যথ্যা সহ্য করতে হচ্ছে এই বয়সে
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img