সোমবার, জুলাই 22, 2024
spot_img

বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের অবসরের ঘোষণার গুজব

সম্প্রতি, ‘হঠাৎ অবসরের ঘোষণা দিল মির্জা ফখরুল বিএনপির নতুন মহাসচিব হলেন ডক্টর ইউনুস’ শীর্ষক থাম্বনেইল ও একই শিরোনামে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে।

মির্জা ফখরুলের অবসরে

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অবসরের ঘোষণা দেননি এবং নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসও বিএনপির নতুন মহাসচিব নির্বাচিত হননি। প্রকৃতপক্ষে, বিএনপি নেতা গোলাম মাওলা রনির একটি ভিডিওর সাথে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা এবং ইনডিপেনডেন্ট টেলিভিশনের দুটি প্রতিবেদনের সংবাদ পাঠিকার ভিডিও ক্লিপ যুক্ত করে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। এতে ভিডিওটির শুরুতে বেসরকারি টেলিভিশন চ্যানল এটিএন নিউজ ও ইনডিপেনডেন্ট টেলিভিশনের সংবাদ পাঠিকার ফুটেজের সাথে দেশ টিভির ড. মুহাম্মদ ইউনূসের একটি ফুটেজ দেখানো হয়। পরবর্তীতে আলোচিত ভিডিওটির উপস্থাপক দাবি করেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অবসরের ঘোষণা দিয়েছেন এবং এর প্রেক্ষিতে ড. মুহাম্মদ ইউনূস নাকি অন্য কেউ বিএনপির মহাসচিব হচ্ছেন তা জানতে পুরো ভিডিওটি দেখার আমন্ত্রণ জানিয়ে তিনি বিএনপির আরেক নেতা গোলাম মাওলা রনির একটি ভিডিও দর্শকদের উদ্দেশ্যে দেখান। যার কোনোটির সাথেই আলোচিত দাবির কোনো সম্পর্ক নেই।

ভিডিও যাচাই ১

আলোচিত ভিডিওর শুরুতে দেখানো এটিএন নিউজের ভিডিওটি অনুসন্ধানে সংবাদ পাঠিকার পাশে থাকা news hour লেখাটি এবং সংবাদের ইন্ট্রোর অংশটির সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ATN News এর ইউটিউব চ্যানেলে গত ২২ মার্চ পরিবর্তন কি আসছে বিএনপির মহাসচিব পদে ? | BNP | Mirza Fakhrul | Secretary General | Change | ATN News শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Youtube 

প্রতিবেদনটি পর্যলোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর শুরুতে ব্যবহৃত এটিএন নিউজের সংবাদ পাঠিকার ফুটেজের সাথে উক্ত প্রতিবেদনের সংবাদ পাঠিকার অংশের হুবহু মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner 

এছাড়াও প্রতিবেদনটি থেকে জানা যায়, কারাগার থেকে মুক্ত হয়ে দীর্ঘদিন ধরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকায় কোনো প্রকার সভা সমাবেশে যুক্ত হননি। এরই প্রেক্ষিতে অসুস্থতার কারণে দলের মহাসচিব পদে পরিবর্তন আসছে এমন একটি তথ্য ছড়িয়ে পড়ে। তবে দলটির শীর্ষ নেতাকর্মীরা জানান, এটি একটি রাজনৈতিক প্রোপাগাণ্ডা। 

ভিডিও যাচাই ২ 

পরবর্তীতে দেখানো ইনডিপেনডেন্ট টেলিভিশনের ভিডিওটি অনুসন্ধনে ভিডিওটির ‘বিএনপি পুনর্গঠন মহাসচিব ও স্থায়ী কমিটিতে আসতে পারে নতুন মুখ’ শীর্ষক শিরোনামের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Independent Television এর ইউটিউব চ্যানেলে গত ২০ মে মহাসচিব ও স্থায়ী কমিটিতে আসছে নতুন মুখ | BNP New Plan | Independent TV শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube 

প্রতিবেদনটি পর্যলোচনা করে আলোচিত ভিডিওতে থাকা সংবাদ পাঠিকার ফুটেজের সাথে উক্ত প্রতিবেদনের সংবাদ পাঠিকার অংশের হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner 

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) পুনর্গঠন এবং এটিএন নিউজের মতই মহাসচিব পরিবর্তনের গুঞ্জন নিয়েই মূলত ইনডিপেনডেন্ট টেলিভিশনের এই প্রতিবেদন। যার সাথে মির্জা ফখরুল ইসলাম আলমগীর অবসরের ঘোষণা দেওয়ার কোনো সম্পর্ক নেই।

ভিডিও যাচাই ৩

আলোচিত ভিডিওতে থাকা ড. মুহাম্মদ ইউনূসের ভিডিওটি অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Desh TV News এর ইউটিউব চ্যানেলে গত ১৬ এপ্রিল ড. ইউনূসকে স্থায়ী জামিন না দেয়া অন্যায়: আইনজীবী | Muhammad Yunus | News | Desh TV শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওতে ব্যবহৃত ড. মুহাম্মদ ইউনূসের ফুটেজের সাথে উক্ত ভিডিওর হুবহু মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner 

এছাড়াও ভিডিওটি থেকে জানা যায়, শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের করা মামলায় ৬ মাসের সাজাপ্রাপ্ত নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল। মূলত এই বিষয়েই তার আইনজীবীর দেওয়া বক্তব্যের ভিডিও এটি।

ভিডিও যাচাই ৪

সর্বোপরি আলোচিত ভিডিওর শেষে দর্শকদের উদ্দেশ্যে দেখানো বিএনপি নেতা গোলাম মাওলা রনির ভিডিওটি অনুসন্ধানে তার বক্তব্যের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Golam Maula Rony এর ইউটিউব চ্যানেলে গত ২১ এপ্রিল বিএনপির মহাসচিব পদে পরিবর্তন ! মির্জা ফখরুলের পরিবর্তে সালাহউদ্দিন ! কতোটা সত্যি ! কতোটা বাস্তব ! শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

ভিডিওটি পর্যলোচনা করে আলোচিত ভিডিওতে ব্যবহৃত তার ভিডিওর সাথে বেশকিছু অংশের মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner 

ভিডিওটিতে তিনি দাবি করেন, বিএনপির বর্তমান মহাসচিব পদের রদবদল হবে। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পরিবর্তে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতিবিদ, সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমেদ-এর নাম আলোচনায় রয়েছে বলেও দাবি করেন তিনি। পুরো ভিডিওটি জুড়ে তিনি তাকে নিয়েই নানা আলোচনা করেন। তবে ভিডিওটিতে তার দাবিগুলোর স্বপক্ষে তিনি কোনো নির্ভরযোগ্য তথ্য উপস্থাপন করেননি। এছাড়াও তিনি ভিডিওটিতে কোথাও মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অবসরের ঘোষণা দেওয়া কিংবা ড. মুহাম্মদ ইউনূসের নতুন মহাসচিব হওয়ার বিষয়ে কোনো কথা বলেননি।

পরবর্তীতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাম্প্রতিক সময়ে অবসরের ঘোষণা দিয়েছেন কিনা এবং ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-র মহাসচিব হিসেবে নির্বাচিত হয়েছেন কিনা তা জানতে প্রাসঙ্গিক বিভিন্ন কি-ওয়ার্ড সার্চের মাধ্যমেও গণমাধ্যমে কিংবা কোনো নির্ভরযোগ্য সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, গত বছরের ২৮ অক্টোবর অনুষ্ঠিত বিএনপির মহাসমাবেশে পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির বেশ কয়েকজন নেতাকর্মীকে আটক করা হয়। গত ফেব্রুয়ারিতে  কারামুক্তি পাওয়ার পর বেশকিছুদিন দলের কোনো প্রকার কর্মসূচিতে অংশগ্রহণ না করায় দলের অভ্যন্তরে মহাসচিব পদের রদবদলের একটি গুঞ্জন তৈরি হয়। যা নিয়ে একাধিক গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়। এর প্রেক্ষিতে সম্প্রতি, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অবসরের ঘোষণা দিয়েছেন এবং শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বিএনপির নতুন মহাসচিব নির্বাচিত হয়েছেন দাবিতে ‘হঠাৎ অবসরের ঘোষণা দিল মির্জা ফখরুল বিএনপির নতুন মহাসচিব হলেন ডক্টর ইউনুস’ শীর্ষক থাম্বনেইল ও একই শিরোনামে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিগুলো সঠিক নয়। প্রকৃতপক্ষে, বিএনপির মহাসচিব পদের রদবদলের গুঞ্জন নিয়ে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা ও ইনডিপেনডেন্ট টেলিভিশনে প্রচারিত প্রতিবেদনের সংবাদ পাঠিকার ফুটেজের সাথে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে প্রচারিত ভিন্ন একটি ভিডিও এবং বিএনপি নেতা গোলাম মাওলা রনির ইউটিউব চ্যানেলে প্রচারিত একটি ভিডিওর কিছু অংশ যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। যার সাথে দাবিটির কোনো সম্পর্ক নেই।

সুতরাং, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অবসরের ঘোষণা দিয়েছেন এবং নোবেলবিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বিএনপির মহাসচিব নির্বাচিত হয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যগুলো সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img