দেশে প্রথম চালুকৃত মহিলা বাস সার্ভিস ‘দোলনচাঁপা’ নয়

সম্প্রতি, ”দেশে প্রথম চালু হলো মহিলা বাস সার্ভিস ‘দোলনচাঁপা’ ” শীর্ষক দাবিতে একটি তথ্য ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দেশের প্রথম চালুকৃত মহিলা সার্ভিস ‘দোলনচাঁপা’ নয় বরং ১৯৯৮ সালে বিআরটিসির উদ্যোগে দেশে প্রথম পরীক্ষামূলক মহিলা বাস সার্ভিস চালু হয়। তাছাড়া, বেসরকারি উদ্যোগে ঢাকায় মহিলা বাস সার্ভিস ‘দোলনচাঁপা’ চালুর ঘটনাটি সাম্প্রতিক সময়ের নয় বরং ২০১৮ সালের ২ জুন বেসরকারি উদ্যোগে ঢাকায় ‘দোলনচাঁপা’ নামের মহিলা বাস সার্ভিস চালু হয়।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, মূলধারার অনলাইন সংবাদমাধ্যম ‘বার্তা২৪’ এর ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ০২ জুন চালু হলো নারীদের জন্য প্রথম বেসরকারি বাস ‘দোলনচাঁপা’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে মূলধারার গণমাধ্যম ‘আমাদের সময়’ এর ওয়েবসাইটে একই দিনে ‘নারীদের জন্য দোলনচাঁপা বাস‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়।

উল্লিখিত প্রতিবেদনগুলো থেকে জানা যায়, ২০১৮ সালে ০২ জুন ঢাকার মিরপুর থেকে মতিঝিল রুটে বেসরকারি উদ্যোগে দেশে প্রথম মহিলা বাস সার্ভিস চালু করা হয়। বাসের নাম রাখা হয় ‘দোলনচাঁপা”। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে উক্ত বাস সার্ভিসটি উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

‘দোলনচাঁপা’ কি দেশের প্রথম মহিলা বাস সার্ভিস?

দেশে কবে প্রথম মহিলা বাস সার্ভিস চালু হয়েছে তা জানার জন্য অনুসন্ধানে নেমে বেশ কয়েকটি সূত্র খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

২০১৫ সালে ২৫ মার্চ প্রথম সারির সংবাদমাধ্যম ‘দৈনিক কালেরকণ্ঠ’ এর ওয়েবসাইটে ‘ঢাকায় মহিলা বাস সার্ভিস প্রসঙ্গে‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী আনিকা রহমানের একটি মতামত কলাম খুঁজে পাওয়া যায়। উক্ত কলামে ঢাকার গণপরিবহনে নারীদের হয়রানির প্রসঙ্গে টেনে আনিকা বলেন,

‘বিআরটিসি থেকে ঢাকা মহানগরে ‘মহিলা বাস সার্ভিস’ চালু আছে। কিন্তু তা প্রয়োজনের তুলনায় অতি নগণ্য। তাই যোগাযোগ মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দপ্তরের কাছে অনুরোধ, আরো অধিক সংখ্যায় মহিলা বাস চালু করা হোক। তাহলে আমরা আরো একটু স্বাচ্ছন্দ্যে নিজেদের কর্মস্থল, শিক্ষাপ্রতিষ্ঠান ও প্রয়োজনীয় গন্তব্যে যেতে পারব।’

উক্ত মন্তব্যের সূত্র ধরে ২০১৫ সালের ৭ সেপ্টেম্বর মূলধারার গণমাধ্যম ‘দৈনিক প্রথমআলো’ এর ওয়েবসাইটে ‘নারীদের বাস: যাত্রী কম সংখ্যাও কম‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়,

‘বিআরটিসির মহিলা বাস সার্ভিস পরীক্ষামূলকভাবে প্রথম চালু হয় ১৯৯৮ সালে। ২০০১ সালে তা ঢাকা ও এর আশপাশের এলাকায় সম্প্রসারণ করা হয়।’

এছাড়া, ২০১৬ সালের ১৪ মার্চ মূলধারার অনলাইন সংবাদমাধ্যম ‘জাগোনিউজ২৪’ এর ওয়েবসাইটে ‘আব্দুল্লাহপুর থেকে মতিঝিল পর্যন্ত মহিলা বাস সার্ভিস‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, ২০১৭ সালের ৩ জুন মূলধারার গণমাধ্যম ‘চ্যানেল আই’ এর ইউটিউব চ্যানেলে ‘রাজধানীতে মহিলা বাস সার্ভিসের রুট বাড়ানোর দাবি‘ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ, ‘দোলনচাঁপা’ সামগ্রিকভাবে দেশে প্রথম চালুকৃত মহিলা বাস সার্ভিস নয়। তবে এটি বেসরকারি উদ্যোগে চালুকৃত দেশের প্রথম মহিলা বাস সার্ভিস। ‘দোলনচাঁপা’ এর পূর্বে সরকারি অর্থাৎ বিআরটিসির উদ্যোগে দেশে মহিলা বাস সার্ভিস চালু হয়েছে।

মূলত, ১৯৯৮ সালে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) এর উদ্যোগে ১৯৯৮ সালে পরীক্ষামূলকভাবে দেশে প্রথম মহিলা বাস সার্ভিস চালু হয় এবং ২০১৮ সালের ০২ জুন বেসরকারি উদ্যোগে দেশে প্রথম ঢাকার মতিঝিল থেকে মিরপুর রুটে ‘দোলনচাঁপা’ নামে মহিলা বাস সার্ভিস চালু হয়। তবে সম্প্রতি দেশে প্রথম চালু হলো মহিলা বাস সার্ভিস ‘দোলনচাঁপা’ শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, বিআরটিসির অফিসিয়াল ওয়েবসাইটে গত ২৩ আগস্ট সর্বশেষ হাল নাগাদকৃত তথ্য অনুযায়ী বর্তমানে ৯ টি ভিন্ন ভিন্ন রুটে ৯ টি বিআরটিসির বাস মহিলা বাস সার্ভিস হিসেবে পরিচালিত হচ্ছে। অন্যদিকে গত ১৪ আগস্ট দৈনিক সমকালে প্রকাশিত একটি প্রতিবেদন বলছে, বেসরকারি উদ্যোগে পরিচালিত মহিলা বাস সার্ভিস ‘দোলনচাঁপা’ এর বর্তমানে মাত্র ১ টি বাস চলাচল করছে।

সুতরাং, “দেশের প্রথম মহিলা বাস সার্ভিস ‘দোলনচাঁপা’,” শীর্ষক দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

বার্তা২৪- চালু হলো নারীদের জন্য প্রথম বেসরকারি বাস ‘দোলনচাঁপা’

আমাদের সময়- নারীদের জন্য দোলনচাঁপা বাস

কালেরকণ্ঠ- ঢাকায় মহিলা বাস সার্ভিস প্রসঙ্গে

প্রথমআলো- নারীদের বাস: যাত্রী কম সংখ্যাও কম

জাগোনিউজ২৪- আব্দুল্লাহপুর থেকে মতিঝিল পর্যন্ত মহিলা বাস সার্ভিস

চ্যানেলআই- রাজধানীতে মহিলা বাস সার্ভিসের রুট বাড়ানোর দাবি

সমকাল- গণপরিবহনে নারীর নিরাপত্তা
বিআরটিসি (ওয়েবসাইট)- https://brtc.portal.gov.bd

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img