ফারিহা তৃষ্ণা দুইবার হ্যাটট্রিক করা একমাত্র বোলার নন

গত ২ এপ্রিল অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে হ্যাটট্রিক করেন বাংলাদেশি পেসার ফারিহা ইসলাম তৃষ্ণা। ইনিংসের শেষ তিন বলে অস্ট্রেলিয়ার এলিস পেরি, সোফি মলিনু ও বেথ মুনিকে ফিরিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন ফারিহা। এটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার দ্বিতীয় হ্যাটট্রিক। এর আগে ২০২২ সালে নিজের অভিষেক ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন ফারিহা। 

ফারিহার রেকর্ড গড়া এ কৃতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আলোচনা ও প্রশংসা হয়েছে। এর মাঝে কিছু পোস্টে তাকে ডাবল হ্যাটট্রিক করা বিশ্বের একমাত্র বোলার হিসেবে উল্লেখ করা হয়েছে। ওই ফেসবুক পোস্টগুলোতে দাবি করা হয়েছে– “বিশ্বের ১ মাত্র বোলার হিসেবে ডাবল হ্যাট্রিকের রেকর্ড গড়লেন বাংলাদেশের ফারিহা তৃষ্ণা।”

ফেসবুকে প্রচারিত উক্ত দাবির কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) , এখানে (আর্কাইভ) , এখানে (আর্কাইভ) , এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়,  ফারিহা তৃষ্ণা দুইবার হ্যাটট্রিক করা বিশ্বের একমাত্র বোলার নন, বরং ফারিহার পূর্বে আন্তর্জাতিক নারী টি-টোয়েন্টিতে আরও দুজন এবং পুরুষ টি-টোয়েন্টিতে চারজন বোলার দুইবার করে হ্যাটট্রিক করেছেন। তবে পেসার হিসেবে আন্তর্জাতিক নারী টি-টোয়েন্টিতে দুইবার হ্যাটট্রিক করা প্রথম বোলার ফারিহা তৃষ্ণা। সেই সাথে প্রথম বাংলাদেশী এবং আইসিসির পূর্ণ সদস্য দেশের নারী ক্রিকেটার হিসেবে প্রথম বোলার হিসেবে দুইবার হ্যাটট্রিক করেছেন ফারিহা।

অনুসন্ধানে দেখা যায় আন্তর্জাতিক নারী টেস্টওয়ানডেতে এ যাবত কোনো বোলার দুইবার হ্যাটট্রিক করতে পারেননি। তবে আন্তর্জাতিক নারী টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত তিনজন বোলার দুটি ভিন্ন ম্যাচে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেছেন। ইএসপিএন ক্রিকইনফো ওয়েবসাইটে আন্তর্জাতিক নারী টি-টোয়েন্টি ম্যাচে হওয়া হ্যাটট্রিক তালিকায় দেখা যায় এখন পর্যন্ত ৪২টি হ্যাটট্রিক হয়েছে এবং এর মধ্যে তিনজন বোলার দুইবার করে হ্যাটট্রিক করতে পেরেছেন। ফারিহার পূর্বে উগান্ডার অফ-স্পিনার কনসি অ্যাওয়েকো এবং হংকংয়ের বাঁ-হাতি স্পিনার ক্যারি চ্যান এ কৃতি অর্জন করেছিলেন। তবে তারা দুজনই স্পিনার হওয়ায়– প্রথম পেসার হিসেবে নারী আন্তর্জাতিক টি-২০ তে দুইবার হ্যাটট্রিক করার রেকর্ড গড়েছেন ফারিহা তৃষ্ণা। অপরদিকে পুরুষ ক্রিকেটে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত চারজন বোলার দুইবার হ্যাটট্রিক করতে পেরেছেন, সে হিসেবে নারী-পুরুষ ক্রিকেট মিলে বিশ্বের সপ্তম বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুইবার হ্যাটট্রিক করা বোলার ফারিহা ইসলাম তৃষ্ণা। 

Screenshot from ICC website 

মূলত, গত ২ এপ্রিল অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে নিজের ক্যারিয়ারের দ্বিতীয় টি-২০ হ্যাটট্রিক তুলে নেন বাংলাদেশি পেসার ফারিহা তৃষ্ণা। ফারিহার এ কৃতি প্রচার করতে গিয়ে কিছু পোস্টে তাকে দুইবার হ্যাটট্রিক করা বিশ্বের একমাত্র বোলার হিসেবে উল্লেখ করা হয়। তবে রিউমর স্ক্যানার অনুসন্ধানে দেখেছে ফারিহা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুইবার হ্যাটট্রিক করা একমাত্র বোলার নন, বরং নারীদের মধ্যে তৃতীয় এবং সর্বসাকুল্যে সপ্তম  বোলার। ইতিপূর্বেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুজন নারী ও চারজন পুরুষ বোলার এই কৃতি অর্জন করেছেন। তবে ফারিহা প্রথম বাংলাদেশী এবং নারী ক্রিকেটে প্রথম পেসার হিসেবে দুইবার হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেছেন।   

সুতরাং, ফারিহা তৃষ্ণাকে দুইবার হ্যাটট্রিক করা একমাত্র বোলার হিসেবে দাবি করে ফেসবুকে প্রচারিত দাবিটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

  1. All International women’s Hat-trick- ESPNCricinfo 
  2. ICC’s report on Fariha’s second hat-trick  
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img