সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

মীরজাদী সেব্রিনা ফ্লোরার নামে প্রচারিত পরামর্শ পত্রটি ভুয়া

সম্প্রতি, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার পরামর্শ দাবী করে লকডাউন পরবর্তী সময়ে স্বাস্থ্য বিধি পালনে করণীয় শীর্ষক একটি লেখা সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ডা. সেব্রিনার পরামর্শ দাবী করে যে লেখাটি ফেসবুকে ছড়িয়ে পড়েছে সেটি তার পরামর্শ নয়। পূর্বেও এই লেখাটি তার পরামর্শ দাবী করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একাধিক বার প্রচারিত হয়েছিল।

মূলত, ২০২০ সালের মে মাসে বাংলাদেশে লকডাউন চলাকালীন সময়ে ডা. সেব্রিনার নাম ও ছবি ব্যবহার করে ফেসবুকে কিছু ভুয়া আইডি-পেজ তৈরি করে এই লেখাটি প্রচার করা হয় এবং সেই সময় লেখাটি দ্রুত ফেসবুকে ভাইরাল হয়ে যায়। তার প্রেক্ষিতে গত বছরের ৩১ মে আইইডিসিআরের পক্ষ থেকে গণমাধ্যমকে পাঠানো এক বিবৃতিতে তিনি জানান:

“তার নাম ও ছবি ব্যবহার করে বেশ কিছু নকল আইডি খোলা হয়েছে, যেগুলোতে তার ছবি দিয়ে বিভিন্ন ধরনের অবৈজ্ঞানিক ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করা হচ্ছে। তিনি, ফেসবুকের মাধ্যমে কখনও এ ধরনের প্রচার–প্রচারণা চালান না। এর মাধ্যমে কেউ প্রতারিত হলে তার দায়-দায়িত্ব তিনি ও তার প্রতিষ্ঠান বহন করবেন না।”

IEDCR এর প্রেস বিজ্ঞপ্তি – ডিবিসি নিউজ

এই প্রেস বিজ্ঞপ্তির কথা তখন জাতীয় দৈনিক যুগান্তর, বাংলা নিউজ ২৪, বিডি নিউজ ২৪ সহ ডিবিসি নিউজ অনলাইন পোর্টালে এসেছিলো।

এছাড়াও, অনলাইন নিউজ পোর্টাল ‘Dhakatimes24’ সহ একাধিক ভূঁইফোড় অনলাইন পোর্টাল ফেসবুকে ভাইরাল হওয়া ভুয়া তথ্যটিকে কেন্দ্র করে গত বছর সংবাদ প্রকাশ করেছিল।

উল্লেখ্য, লকডাউন চলাকালীন এ বছরের এপ্রিল মাসেও লেখাটি পুনরায় ফেসবুকে ছড়ানো হয় এবং সর্বশেষ বিগত কয়েকদিন যাবত লেখাটি ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার পরামর্শ দাবী করে ফেসবুক ছড়িয়ে পড়া লকডাউন পরবর্তী সময়ে স্বাস্থ্য বিধি পালনে করণীয় শীর্ষক লেখাটি সম্পূর্ণ বানোয়াট ও গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: অধ্যাপক ডা. মীরজাদী সেব্রীনা ফ্লোরার লিখা লকডাউন পরবর্তী সময়ের স্বাস্থ্য বিধি
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img