রবিবার, জুলাই 21, 2024
spot_img

সমকালের ফটোকার্ড বিকৃত করে জোনায়েদ সাকির নামে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির বিষয়ে জাতীয় দৈনিক সমকাল পত্রিকা একটি ফটোকার্ড প্রকাশ করেছে শীর্ষক দাবি করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সমকালের আদলে তৈরি উক্ত ফটোকার্ডে জোনায়েদ সাকি এবং তার স্ত্রী বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির প্রেসিডেন্ট তাসলিমা আখতারের ছবি ব্যবহার করে দাবি করা হয়, “জোনায়েদ সাকির বিরুদ্ধে পারিবারিক নির্যাতনের অভিযোগ এনে বিবাহ বিচ্ছেদ চাইলেন তাসলিমা।”

জোনায়েদ সাকির

উক্ত ফটোকার্ড সম্বলিত ফেসবুকের কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট  (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জোনায়েদ সাকি ও তাসলিমা আখতারকে জড়িয়ে দৈনিক সমকাল কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে সমকালের আদলে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে সমকালের আদলে তৈরি আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে এই ফটোকার্ডটি প্রচারের তারিখ উল্লেখ করা হয়েছে ৫ জানুয়ারি, ২০২৪।

Screenshot: Facebook

এ সূত্রে অনুসন্ধানে সমকালের ভেরিফাইড ফেসবুক পেজে গত ৫ জানুয়ারিতে বিভিন্ন বিষয়ে প্রকাশিত একাধিক ফটোকার্ড খুঁজে পাওয়া যায়। এই ফটোকার্ডগুলোর মধ্যে জোনায়েদ সাকিকে নিয়ে সমকালের ফটোকার্ডের আদলে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ফটোকার্ডটির ন্যায় কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া সমকাল’র ফটোকার্ড গুলোর ফন্টের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ফটোকার্ডের ফন্টেরও ভিন্নতা দেখা যায়।

Photocard Comparison: Rumor Scanner

পরবর্তী অনুসন্ধানে দৈনিক সমকালের ভেরিফাইড ফেসবুক পেজে ৫ জানুয়ারি একটি ফেসবুক পোস্ট খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

সমকাল উক্ত ফেসবুকে পোস্টের মাধ্যমে আলোচিত দাবিতে প্রচারিত ফটোকার্ডটিকে ভুয়া হিসেবে চিহ্নিত করেছে।

এছাড়া, জোনায়েদ সাকির বিরুদ্ধে পারিবারিক নির্যাতনের অভিযোগ এনে তার স্ত্রী তাসলিমা আখতারের বিবাহ বিচ্ছেদ চাওয়ার দাবিতে গণমাধ্যমে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ইন্টারনেটে বিভিন্ন ভুল এবং বিভ্রান্তিকর তথ্য প্রচার হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় গণসংহতি আন্দোলন এর প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির বিরুদ্ধে পারিবারিক নির্যাতনের অভিযোগ এনে তার স্ত্রী তাসলিমা আখতার বিবাহ বিচ্ছেদ চেয়েছেন দাবিতে দৈনিক সমকালের ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, এমন কোনো ফটোকার্ড সমকাল প্রকাশ করেনি। আলোচিত দাবির বিষয়েও নির্ভরযোগ্য সূত্রে কোনো তথ্য মেলেনি।

উল্লেখ্য, একতরফা নির্বাচন বর্জনের দাবিতে জোনায়েদ সাকি দীর্ঘদিন যাবত আন্দোলন করে আসছেন।

সুতরাং, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির বিরুদ্ধে তার স্ত্রীর পারিবারিক নির্যাতনের অভিযোগ এনে বিবাহ বিচ্ছেদ চেয়েছেন দাবিতে সমকাল কোনো ফটোকার্ড প্রকাশ করেনি এবং প্রচারিত ফটোকার্ডটি ভুয়া। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img