রবিবার, জুলাই 21, 2024
spot_img

আওয়ামী লীগ কোনো গণতান্ত্রিক দলই নয়- যুক্তরাষ্ট্র এমন কোনো মন্তব্য করেনি

সম্প্রতি, আওয়ামী লীগ কোনো গণতান্ত্রিক দলই নয়, এই প্রথম এমন বক্তব্য দিলো যুক্তরাষ্ট্র শীর্ষক শিরোনাম উল্লেখপূর্বক থাম্বনেইলে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে।

আওয়ামী লীগ

 ‘Viral Topic’ নামে একটি চ্যানেল থেকে প্রচারিত  ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি দেখা হয়েছে ৬ হাজারেরও অধিক বার।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আওয়ামী লীগ কোনো গণতান্ত্রিক দলই নয় শীর্ষক কোনো মন্তব্য যুক্তরাষ্ট্র করেনি বরং, অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওটিতে ‘আওয়ামী লীগ কোনো গণতান্ত্রিক দলই নয়, এই প্রথম এমন বক্তব্য দিলো যুক্তরাষ্ট্র’ শীর্ষক দাবি সম্পর্কিত সংবাদ বা সূত্র উপস্থাপন করা হয়নি। এমনকি ভিডিওটিতে আলোচিত দাবির সাথে প্রাসঙ্গিক কোনো তথ্যেরও উল্লেখ পাওয়া যায়নি। অর্থাৎ ভিডিওটি’র থাম্বনেইলে প্রচারিত দাবিটির সাথে বিস্তারিত অংশের অসামঞ্জস্যতা রয়েছে। ০৮ মিনিট ০৯ সেকেন্ডের ভিডিওটিতে ভিন্ন ভিন্ন তথ্য উপস্থাপন করা হয়েছে।

তথ্য যাচাই ০১

অনুসন্ধানে আলোচিত ভিডিওতে দেখানো প্রথম ফুটেজের লোগোর সূত্র ধরে Barta Bazar নামক একটি ইউটিউব চ্যানেলে গত ২৫ এপ্রিল ‘মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে খালেদা জিয়া প্রসঙ্গ’ একটি ভিডিও পাওয়া যায়।

Screenshot comparison: Rumor Scanner

ভিডিওটিতে বলা হয়েছে, “যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে প্রথমবার উঠেছে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া প্রসঙ্গ। সেখানে উল্লেখ করা হয় সাবেক এই প্রধানমন্ত্রীকে রাজনৈতিক প্রক্রিয়া থেকে সরিয়ে দেয়ার জন্য চক্রান্ত করা হয়েছে। ব্রিফিংয়ে জানানো হয়, সরকার এবং শাসকদের দ্বারা একটি ইতিবাচক পরিবর্তন সহজতর করতে সহায়তা করতে সক্ষম যুক্তরাষ্ট্র।”

কি-ওয়ার্ড সার্চ করে Barta Bazar এর ভিডিওতে বলা  হুবহু কথাগুলো মানব জমিন এর ওয়েবসাইটে গত ২৪ এপ্রিল ‘মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে খালেদা জিয়া প্রসঙ্গ’ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে  পাওয়া যায়। 

প্রতিবেদনটি পড়ে, এখানে আওয়ামী লীগ কোনো গণতান্ত্রিক দলই নয়, এই প্রথম এমন বক্তব্য দিলো যুক্তরাষ্ট্র শীর্ষক কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি।

তথ্য যাচাই ০২

ভিডিওতে প্রদর্শিত দ্বিতীয় ফুটেজটির বিষয়ে অনুসন্ধানে বাংলাদেশের মূলধারার সম্প্রচার মাধ্যমগুলোতে গত ২৭ এপ্রিল  ‘ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করছে বিএনপি : ওবায়দুল কাদের’ শিরোনামে ওবায়দুল কাদেরের বক্তব্যটি পাওয়া যায়। (,,,,)

সম্প্রচার মাধ্যমগুলোতে দেখানো ভিডিওটিতে দেখা যায়, শেরেবাংলা একে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের বলেন, ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করছে বিএনপি। তারা (বিএপি) মনে করে যে  বিদেশি প্রভুদের দাসত্ব করলে ক্ষমতা রক্ষা করা যায়, ক্ষমতায় যাওয়া যায়? বাংলাদেশকে বিএনপিকে কোনো গণতান্ত্রিক দল আমি মনে করি না।

অর্থাৎ, এই ফুটেজের সাথে আলোচিত দাবির কোনো সম্পর্ক নেই। 

তথ্য যাচাই ০৩

ভিডিওতে প্রদর্শিত ফুটেজের অনুসন্ধানে সিনিয়র সাংবাদিক মোস্তফা ফিরোজ এর ইউটিউব চ্যানেল Voice Bangla তে গত ২৬ এপ্রিল ‘চট্টগ্রামে এসে পিটার হাস যে সত্য কথা তুলে ধরলেন…’ শিরোনামে প্রকাশিত একটি ভিডিওটি পাওয়া যায়।

Screenshot comparison: Rumor Scanner

ভিডিওতে মোস্তফা ফিরোজ  মূলধারার গণমাধ্যম বণিক বার্তা এর ওয়েবসাইটে গত ২৫ এপ্রিল ‘সমৃদ্ধি কেবল মেগা প্রকল্পে নয়, নাগরিক স্বাধীনতায়ও থাকতে হবে —পিটার হাস’ শিরোনামে প্রকাশিত পিটার হাসের একটি সাক্ষাৎকার প্রতিবেদন নিয়ে আলোচনা করেন।

প্রতিবেদনটির শেষের দিকে যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ২০২৩ নিয়ে পিটার হাসের বলা কথাগুলো নিয়ে তিনি আলোচনা করেন।

অর্থাৎ, এখানেও আওয়ামী লীগ কোনো গণতান্ত্রিক দলই নয়, এই প্রথম এমন বক্তব্য দিলো যুক্তরাষ্ট্র শীর্ষক কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত ২২ এপ্রিল যুক্তরাষ্ট্র মানবাধিকার প্রতিবেদন ২০২৩ প্রকাশ করেন। 

অনুসন্ধানে U.S Department of State এর ওয়েবসাইটে গত ২২ এপ্রিল Senior Bureau Official for Democracy, Human Rights, and Labor Ambassador Robert Gilchrist on the 2023 Country Reports on Human Rights Practices শিরোনামের মানাবাধিকার নিয়ে করা  ব্রিফ্রিং পাওয়া যায়।

Screenshot: U.S Department of State

অর্থাৎ এখানেও আওয়ামলীগ কোনো গণতান্ত্রিক দল নয় এমন কোনো তথ্য পাওয়া যায়নি। এছাড়াও, ভিন্ন ভিন্ন কি-ওয়ার্ড সার্চ করেও উল্লেখিত দাবি প্রসঙ্গে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, Viral Topi নামে একটি চ্যানেল থেকে প্রচারিত একটি ভিডিওর থাম্বনেইলে ‘আওয়ামী লীগ কোনো গণতান্ত্রিক দলই নয়, এই প্রথম এমন বক্তব্য দিলো যুক্তরাষ্ট্র’ দাবিতে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে যুক্তরাষ্ট্র এমন কোনো মন্তব্য করেনি। ০৮ মিনিট ০৯ সেকেন্ডের ভিডিওটিতে ভিন্ন ভিন্ন যে ভিডিও উপস্থাপন করা হয়েছে তার কোথাও আওয়ামী লীগ কোনো গণতান্ত্রিক দলই নয়, এই প্রথম এমন বক্তব্য দিলো যুক্তরাষ্ট্র শীর্ষক দাবি সম্পর্কিত সংবাদ উপস্থাপন করা হয়নি। এমনকি ভিডিওটিতে আলোচিত দাবির সাথে প্রাসঙ্গিক কোনো তথ্যেরও উল্লেখ পাওয়া যায়নি। 

সুতরাং, আওয়ামী লীগ কোনো গণতান্ত্রিক দলই নয়, এই প্রথম এমন বক্তব্য দিলো যুক্তরাষ্ট্র শীর্ষক দাবিতে ইউটিউবে প্রচারিত তথ্যটি মিথ্যা ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img