সোমবার, জুলাই 22, 2024
spot_img

ক্রিস্টিয়ানো রোনালদো এবার টাইম ম্যাগাজিন বর্ষসেরা অ্যাথলেট নির্বাচিত হননি

সম্প্রতি, ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে ‘টাইম ম্যাগাজিনের’ বর্ষসেরা অ্যাথলেট নির্বাচিত হয়েছেন পর্তুগালের ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

রোনালদো

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে ‘টাইম ম্যাগাজিনের’ বর্ষসেরা অ্যাথলেট হিসেবে ক্রিস্টিয়ানো রোনালদো নির্বাচিত হননি বরং, ইতিহাসের প্রথম পুরুষ ফুটবলার হিসেবে লিওনেল মেসি টাইম ম্যাগাজিনের বর্ষসেরা অ্যাথলেট হিসেবে নির্বাচিত হয়েছেন।

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবির সত্যতা যাচাইয়ে মার্কিন সংবাদমাধ্যম TIME Magazine এর ওয়েবসাইট পর্যবেক্ষণের মাধ্যমে দেখা যায়, ২০২৩ সালের ATHLETE OF THE YEAR হিসেবে লিওনেল মেসিকে নির্বাচিত করা হয়েছে। এজন্যে তাকে নিয়ে ওয়েবসাইটে একটি বিশেষ পেজ তৈরি করা হয়েছে। পেজটিতে তাকে নিয়ে বিস্তর বিবরণী যুক্ত করা হয়েছে। 

Screenshot: Time Magazine

এছাড়াও পেজটিতে আগামী ২৫ তারিখে প্রকাশ হতে যাওয়া TIME Magazine এর নতুন সংখ্যার কাভার পেজটিও যুক্ত করা হয়েছে। 

Credit: Time Magazine

উক্ত কাভার পেজটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত পোস্টারটির বর্ডারের সাথে উক্ত পোস্টারের বর্ডারের মিল রয়েছে। উভয় পোস্টারের বাম পাশে উপরের দিকে বর্ডারে DEC. 25, 2023 লেখাটি রয়েছে। অর্থাৎ, আলোচিত পোস্টারটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় TIME Magazine কর্তৃক প্রকাশিত কাভার পেজের উপর তৈরি করা হয়েছে। 

Poster Comparison by Rumor Scanner 

ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে ‘টাইম ম্যাগাজিনের’ বর্ষসেরা অ্যাথলেট হবার দাবিটির সত্যতা যাচাইয়ে পরবর্তী অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে জনপ্রিয় সার্চ ইঞ্জিন Yahoo এর খেলাধুলা বিষয়ক সেকশন Yahoo Sports এর ওয়েবসাইটে গত ৬ ডিসেম্বর Lionel Messi named 2023 Time Athlete of the Year following impact on Inter Miami, MLS শীর্ষক শিরোনাম প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Yahoo Sports

প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০১৯ সাল থেকে TIME Magazine বর্ষসেরা অ্যাথলেট উপাধি দেওয়া শুরু করার পর থেকে লিওনেল মেসি-ই প্রথম পুরুষ ফুটবলার হিসেবে এই উপাধিটি পেয়েছেন। 

Screenshot: Yahoo Sports

মূলত, গত ৫ ডিসেম্বর লিওনেল মেসিকে ২০২৩ সালের অ্যাথলেট অব দ্য ইয়ার ঘোষণা করে টাইম ম্যাগাজিন তাদের ওয়েবসাইটে একটি বিশেষ পেজ প্রকাশ করে। এই প্রথম কোনো পুরুষ ফুটবলার হিসেবে লিওনেল মেসির এই অর্জনের তথ্যটি দ্রুত ইন্টারনেট দুনিয়ায় ছড়িয়ে পড়ে। তবে উক্ত ঘটনার প্রেক্ষিতে সম্প্রতি, ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে ‘টাইম ম্যাগাজিনের’ বর্ষসেরা অ্যাথলেট নির্বাচিত হলেন ক্রিস্টিয়ানো রোনালদো শীর্ষক একটি পোস্টার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে, যা সঠিক নয়। 

সুতরাং, ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে লিওনেল মেসির ‘টাইম ম্যাগাজিনের’ বর্ষসেরা অ্যাথলেট নির্বাচিত হওয়ার তথ্যকে ক্রিস্টিয়ানো রোনালদোর বর্ষসেরা অ্যাথলেট নির্বাচিত হয়েছেন শীর্ষক দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img