চলতি বছরের আইপিএলে শরিফুলকে চেন্নাই সুপার কিংসে নেওয়ার গুজব

গত ০২ জানুয়ারি Sports Center নামের একটি ইউটিউব চ্যানেলে ‘চান কপাল শরিফুলের। আইপিএলে ২৩ কোটি চুক্তিতে শরিফুলকে দলে নেওয়ার ঘোষণা ধোনির’ শীর্ষক শিরোনাম ও ‘যেকোন মূল্যে শরিফুলকে আমার দলে চাই, সংবাদমাধ্যমে শরিফুলকে ২৩ কোটি টাকার অফার দিল ধোনি’ শীর্ষক থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

ইউটিউবে প্রচারিত উক্ত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি প্রায় ৪৮ হাজার বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ৭১২ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভিডিওটিতে প্রায় ১২১ টি মন্তব্য করা হয়েছে।

পরবর্তীতে উক্ত ভিডিওটি শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হয়। সেটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চলতি বছরে আইপিএল ফ্রেঞ্চাইজি চেন্নাই সুপার কিংস বাংলাদেশি পেসার শরিফুল ইসলামকে কেনেনি বরং চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির পুরোনো ভিডিও ক্লিপের সাথে শরিফুল ইসলামের কিছু ছবি যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটিতে চেন্নাই সুপার কিংস অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনিকে কথা বলতে দেখা যায়। ভিডিওটির সংবাদপাঠ অংশে বলা হয়, “যেকোনো মূল্যে শরিফুলকে আমার দলে দেখতে চাই। এবার সংবাদমাধ্যমে এসে শরিফুলকে ২৩ কোটি টাকার অফার দিলো আইপিএল ফ্রেঞ্চাইজি চেন্নাই সুপার কিংস অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি…..। আজ এক সংবাদমাধ্যমে তিনি বলেন, যত টাকা লাগে আমরা দিবো। তবুও শরিফুল ইসলামকে আমাদের দলে চাই। কেননা ২০২৩ সালে জাতীয় দলের ৩ ফরম্যাটে বল হাতে দুর্দান্ত অগ্নিঝরা, বিধ্বংসী বোলিং করেছেন শরিফুল ইসলাম। যেকোনো কন্ডিশনে বিধ্বংসী বোলিং করে প্রতিপক্ষ ব্যাটসম্যানের আতঙ্কের নাম হয়েছেন শরিফুল ইসলাম। আর তাইতো ২০২৪ সালের আইপিএলে শরিফুল ইসলামকে আমাদের চাই ই চাই।”

বিষয়টি যাচাইয়ে আলোচিত ভিডিওটির শুরুতে প্রদর্শিত মাহেন্দ্র সিং ধোনি’র বক্তব্যের ভিডিও ক্লিপ থেকে থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আইপিএল ফ্রেঞ্চাইজি চেন্নাই সুপার কিংস এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালে ২১ নভেম্বর “My last T20 game will be in Chennai”- Thala’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওটিতে দলটির অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনিকে আইপিএল এবং চেন্নাই সুপার কিংসের বিষয়ে বক্তব্য দিতে দেখা যায়। তবে সেখানে তাকে বাংলাদেশি পেসার শরিফুল ইসলামের বিষয়ে কোনো কথা বলতে দেখা যায়নি।

এই ভিডিওটি’র একটি অংশের সাথে আলোচিত ভিডিওটির শুরুতে দেখানো মাহেন্দ্র সিং ধোনি’র বক্তব্যের অংশের হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, এই ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় এবং এর সাথে চেন্নাই সুপার কিংসের হয়ে শরিফুল ইসলামের আইপিএল খেলার কোনো সম্পর্ক নেই।

তাছাড়া, চেন্নাই সুপার কিংস কিংবা মাহেন্দ্র সিং ধোনি’র ভেরিফাইড ফেসবুক পেজ, অফিশিয়াল ইউটিউব চ্যানেল সহ অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টেও দলটির হয়ে শরিফুল ইসলামের আইপিএল খেলার বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, এবারের আইপিএলের চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছিলেন বাংলাদেশের তিন ক্রিকেটার। এদের মধ্যে ছিলেন পেসার মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম। মুস্তাফিজের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি, তাসকিনের ভিত্তিমূল্য ছিল ৭৫ লাখ রুপি এবং শরিফুলের ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি। তবে পরবর্তীতে পেসার শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ নিলাম থেকে তাদের নাম প্রত্যাহার করে নেন। ফলে বাংলাদেশ থেকে শুধুমাত্র মোস্তাফিজুর রহমানের নামই নিলাম তালিকায় ছিল। এরপর ২০২৩ সালের ১৯ ডিসেম্বর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ২০২৪ আসরের নিলাম অনুষ্ঠিত হলে সেখান থেকে চেন্নাই সুপার কিংস মোস্তাফিজুর রহমানকে ভিত্তিমূল্য  ২ কোটি রূপিতে দলে ভেড়ায়।

অর্থাৎ, চলতি বছরের আইপিএলে একমাত্র বাংলাদেশি হিসেবে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলবেন পেসার মোস্তাফিজুর রহমান।

উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, ২০২৪ সালের আইপিএলে চেন্নাই সুপার কিংস কর্তৃক বাংলাদেশি পেসার শরিফুল ইসলামকে কেনার দাবিটি সঠিক নয়।

মূলত, আগামী ২২ মার্চ ভারতের চেন্নাইয়ে আইপিএলের ১৭ তম আসর শুরু হচ্ছে। এরই মধ্যে আইপিএলকে ঘিরে ইন্টারনেটে বিভিন্ন ধরনের তথ্য প্রচার করা হচ্ছে। এরই মধ্যে গত ০২ জানুয়ারি Sports Center নামের একটি ইউটিউব চ্যানেলে ‘চান কপাল শরিফুলের। আইপিএলে ২৩ কোটি চুক্তিতে শরিফুলকে দলে নেওয়ার ঘোষণা ধোনির’ শীর্ষক শিরোনাম ও ‘যেকোন মূল্যে শরিফুলকে আমার দলে চাই, সংবাদমাধ্যমে শরিফুলকে ২৩ কোটি টাকার অফার দিল ধোনি’ শীর্ষক থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয়। চলতি বছরের আইপিএলের চূড়ান্ত নিলাম তালিকায় জায়গা পেলেও পরবর্তীতে তিনি নাম প্রত্যাহার করে নিয়েছিলেন। প্রকৃতপক্ষে শরিফুল ইসলাম চলতি বছরের আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলবেন না।

উল্লেখ্য, পূর্বেও বাংলাদেশি পেসার হাসান মাহমুদের আইপিএলে খেলার ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০২৪ সালের আইপিএলে শরিফুল ইসলামকে চেন্নাই সুপার কিংস দলে নিয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img