শুক্রবার, জুলাই 19, 2024
spot_img

সাব্বির রহমানকে পিএসএলে পেশোয়ার জালমির দলে নেওয়ার গুজব

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রচার করে দাবি করা হয়েছে, পাকিস্তানি ক্রিকেটার বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান সুপার লীগ (পিএসএল) এর ফ্রেঞ্চাইজি পেশোয়ার জালমি বাংলাদেশি ক্রিকেটার সাব্বির রহমানকে ১০ কোটি টাকায় দলে নিয়েছে।

পিএসএলে

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি এ বিষয়ে ফেসবুকে সর্বাধিক ভাইরাল ভিডিওটি প্রায় ৫ লাখ ৭৫ হাজার বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ৩৩ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভিডিওটিতে প্রায় আড়াই হাজার মন্তব্য করা হয়েছে।

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পিএসএলের চলতি আসরের জন্য পেশোয়ার জালমি বাংলাদেশি ক্রিকেটার সাব্বির রহমানকে ক্রয় করেনি বরং নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে পেশোয়ার জালমির অফিশিয়াল ওয়েবসাইটে চলতি মৌসুমে দলের ক্রিকেটারদের নিয়ে প্রকাশিত একটি তালিকা খুঁজে পাওয়া যায়।

উক্ত তালিকায় দলটির পক্ষ থেকে ২০২৪ মৌসুমের জন্য ক্রয়কৃত ক্রিকেটারদের নামসহ স্কোয়াডে থাকা ক্রিকেটারদের সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়।

Screenshot: Peshawar Zalmi website

উক্ত তালিকায় বাংলাদেশি ক্রিকেটার সাব্বির রহমানের নাম পাওয়া যায়নি।

পরবর্তীতে পাকিস্তান সুপার লীগ (পিএসএল) এর অফিশিয়াল ওয়েবসাইটে পেশোয়ার জালমির ২০২৪ মৌসুমের স্কোয়াড তালিকা পর্যবেক্ষণ করে সেখানেও সাব্বির রহমানের নাম খুঁজে পাওয়া যায়নি।

Screenshot: Pakistan Super League website

তাছাড়া, দেশীয় গণমাধ্যম এনটিভি’র ওয়েবসাইটে ২০২৩ সালের ১৪ ডিসেম্বর ‘পিএসএল ২০২৪ : এক নজরে ছয় দলের স্কোয়াড’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, পাকিস্তান সুপার লীগ (পিএসএল) এর এবারের আসরে বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশের ২১ জন ক্রিকেটারের নাম ড্রাফটে থাকলেও তাদের কেউই দল পাননি।

অর্থাৎ, পিএসএলের এবারের আসরের বাংলাদেশি কোনো ক্রিকেটারকে ক্রয় করা হয়নি।

পাশাপাশি, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে ড্রাফট পরবর্তী সময়েও সাব্বির রহমানকে পেশোয়ার জালমির পক্ষ থেকে সরাসরি চুক্তিতে দলে নেওয়ার বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, পিএসএল এর চলতি আসরে খেলার জন্য সাব্বির রহমানকে পেশোয়ার জালমি ক্রয় করেনি।

মূলত, গত ১৭ ফেব্রুয়ারি পাকিস্তান সুপার লীগ (পিএসএল) এর নবম আসর শুরু হয়েছে। উক্ত আসরে খেলার জন্য পাকিস্তানি ক্রিকেটার বাবর আজমের নেতৃত্বাধীন ফ্রেঞ্চাইজি পেশোয়ার জালমি বাংলাদেশি ক্রিকেটার সাব্বির রহমানকে ১০ কোটি টাকায় দলে নিয়েছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব এবং শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হয়েছে। তবে অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয়। নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে, পিএসএলের চলতি আসরের জন্য পেশোয়ার জালমির খেলোয়াড় তালিকায় বাংলাদেশি ক্রিকেটার সাব্বির রহমানের নাম নেই।

উল্লেখ্য, পূর্বে পাকিস্তান সুপার লীগে তামিম ইকবালের খেলার প্রসঙ্গে ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, বাংলাদেশি ক্রিকেটার সাব্বির রহমানকে চলতি মৌসুমে পিএসএল ফ্রেঞ্চাইজি পেশোয়ার জালমি দলে নিয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img