রবিবার, জুলাই 21, 2024
spot_img

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বাদ পড়ায় সাইফুদ্দিন লাইভে এসে কান্না করেননি

গত ১৪ মে আসন্ন টি–টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ১৫ সদস্যের এই দলে জায়গা পাননি মোহাম্মদ সাইফুদ্দিন। এরই প্রেক্ষিতে, লাইভে এসে কান্নারত অবস্থায় বক্তব্য দিয়েছেন তিনি শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

সাইফুদ্দিন

টিকটকে ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

টিকটকে এই ভিডিওটি ১ লাখ ২৫ হাজারের অধিক বার দেখা হয়েছে।

এছাড়া ফেসবুকে ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

একই ভিডিও ইউটিউবে দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে দল থেকে বাদ পড়ায় মোহাম্মদ সাইফুদ্দিন কোনো লাইভ ভিডিও প্রকাশ করেননি বরং ২০২০ সালে করোনাকালীন সময়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যে সাইফুদ্দিন লাইভে এসে তার ব্যক্তিগত অভিমত প্রকাশ করার ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ২০২০ সালের ২০ আগস্ট Mohammad Saifuddin নামের একটি ইউটিউব চ্যানেল থেকে সাইফুদ্দিনকে নিয়ে Mohammad Saifuddin Live – Question and answer session শীর্ষক শিরোনামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।  

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর সাইফুদ্দিনের ক্লিপের সাথে উক্ত ভিডিওর মিল রয়েছে। দুটোতেই তার পোশাক, অঙ্গভঙ্গি এবং কথা বলার স্টাইলের মিল দেখতে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner 

ইউটিউবের ভিডিওটি থেকে জানা যায়,  ক্রিকেটার সাইফুদ্দিন করোনা নিয়ে জনসচেতনতা তৈরির জন্য নিজের অভিমত প্রকাশ করেন, পাশাপাশি জনগণের করোনা নিয়ে উদাসীনতা নিয়ে আক্ষেপ জানান। 

অর্থাৎ, ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয়।

তাছাড়া, বিশ্বকাপের দল থেকে বাদ পড়ার পর সাইফুদ্দিন কোনো লাইভ ভিডিও প্রকাশ করেননি। বরং ১৫ মে বাংলাদেশ দলকে নিয়ে তার অফিশিয়াল ফেসবুক পেজ থেকে শুভকামনা জানিয়ে একটি পোস্ট করতে দেখা যায়। 

মূলত, টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বাদ পড়ায় ক্রিকেটার সাইফুদ্দিন লাইভে এসে কান্নাকাটি করেছেন শীর্ষক দাবিতে একটি ভিডিও প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ভিডিওটি ২০২০ সালের। সেসময় করোনা সতর্কতা নিয়ে তিনি এই ভিডিওতে নিজের অভিমত ব্যক্ত করেন। তাছাড়া, বিশ্বকাপের দল থেকে বাদ পড়ার পর সাইফুদ্দিন কোনো লাইভ ভিডিও প্রকাশ করেননি।

সুতরাং, ২০২০ সালের ভিডিও ব্যবহার করে জাতীয় দল থেকে বাদ পড়ায় লাইভে এসে ক্রিকেটার সাইফুদ্দিনের কান্নাকাটির দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img