ডেনমার্কে ২৪ বছরের অধিক বয়স হলেই বিয়ে করা বাধ্যতামূলক নয়

সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বয়স ২৪ এর অধিক হলে বাধ্যতামূলক বিয়ে করতেই হবে শীর্ষক দাবি প্রচার করা হচ্ছে। কিছু পোস্টে এর সাথে দাবি করা হচ্ছে, ২৫ এ বিয়ে না হলেই পেতে হবে শাস্তি। কিছু ফেসবুক পোস্টে কোনো দেশের আইন উল্লেখ না করেই প্রচার করা হলেও কিছু পোস্টে ডেনমার্কের আইন দাবিতে প্রচারিত হচ্ছে।

ডেনমার্কে

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ডেনমার্কে ২৪ বছরের ভেতর নাগরিকদের বিয়ে করা বাধ্যতামূলক নয় এবং অবিবাহিত অবস্থায় দেশটিতে ২৪ বছর পার হলে মজার ছলে একটি রীতি পালিত হয়, তা কোনো প্রশাসনিক শাস্তি নয়।

অনুসন্ধানের প্রাথমিক পর্যায়ে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে বাংলাদেশে এরকম কোনো নিয়ম কার্যকর হওয়ার পক্ষে কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি। তারপর, ডেনমার্কে বিয়ের বয়স সম্বন্ধিত নিয়মকানুনের অনুসন্ধান করে অস্ট্রেলিয়ায় থাকা ডেনমার্ক দূতাবাসের বা ডেনমার্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি নিবন্ধ পাওয়া যায়। সেখানে বিয়ের জন্য দুই পক্ষকেই ১৮ বছরের অধিক হতে হবে, শর্ত প্রযোজ্য হলে অভিভাবকের অনুমতি লাগবে ইত্যাদি তথ্যাবলী পাওয়া যায়। বিদেশের যুগলরা ডেনমার্কে বিয়ে করতে চাইলে কী করা লাগবে তার বিষয়ে নিবন্ধটিতে উল্লেখ পাওয়া যায়। বিয়ের বিষয়ে ডেনমার্কের আইন বা নীতির খোঁজ করে উক্ত ওয়েবসাইটে Retsinformation নামের আরেকটি ওয়েবসাইটের লিঙ্ক পাওয়া যায়৷ উল্লেখ্য, Retsinformation নামের ওয়েবসাইটটিতে ডেনমার্কের মন্ত্রণালয় ভিত্তিকও নিয়ম কানুন পাওয়া যায়। সেখানে শর্তাবলির মধ্যে দুই পক্ষের বয়স ১৮ হতে হবে, শর্ত প্রযোজ্য হলে অভিভাবকের অনুমতি নেওয়া লাগবে ইত্যাদি শর্তাবলি বা আইন পাওয়া যায়। কিন্তু, কোথাও ২৪ বছর না হলে প্রশাসনিকভাবে শাস্তির আওতায় আনা হবে বা ২৪ বছর পার হওয়ার আগে বিয়ে করা বাধ্যতামূলক মর্মে কিছু পাওয়া যায়নি।

তাছাড়া, Familieretshuset নামের ডেনমার্কের অন্য আরেকটি ওয়েবসাইটেও বিয়ের বয়স হিসেবে ন্যূনতম ১৮ বছরের কথা উল্লেখ করা হলেও ২৪ বছর বয়সের মধ্যে বিয়ে করা বাধ্যতামূলক মর্মে কোনো তথ্য পাওয়া যায়নি।

অতঃপর, ডেনমার্কের গড় বিয়ের বয়স সম্পর্কে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে পরিসংখ্যান বিষয়ক প্লাটফর্ম স্ট্যাটিস্টাতে লিঙ্গভেদে ২০১৩ থেকে ২০২৩ সাল পর্যন্ত ডেনমার্কের গড় বিয়ের বয়স সম্পর্কে জানা যায়। পরিসংখ্যান থেকে জানা যায়, ২০১৩ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত নারীদের ক্ষেত্রে গড় বিয়ের বয়স কমপক্ষে ৩৫.৬ বছর৷ অপরদিকে ২০১৩ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত পুরুষদের ক্ষেত্রে গড় বিয়ের বয়স কমপক্ষে ৩৮.৪ বছর৷ অর্থাৎ, দাবিকৃত বাধ্যতামূলক বয়স ২৪ বছরের থেকে গড়ে কমপক্ষে ১১ বছর পর ডেনমার্কে বিয়ে করা হয়। 

Screenshot : Statista

এই পরিসংখ্যান প্রতিবেদন ছাড়াও উক্ত বিষয়ে Statistics Denmark নামের আরেকটি অনলাইন প্ল্যাটফর্মে গত ১০০ বছরের অর্থাৎ ১৯২৩ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত লিঙ্গভেদে ডেনমার্কের মানুষদের প্রথম বিয়ের গড় বয়স পাওয়া যায়। পরিসংখ্যানটিতে ব্যবহৃত গ্রাফ থেকে জানা যায় প্রায় ১৯৬৮ সালের পর থেকেই ডেনমার্কে নারী ও পুরুষদের প্রথম বিয়ের গড় বয়স সাধারণত বেড়েছে। অর্থাৎ, মানুষদের মধ্যে আগের চেয়ে তুলনামূলক দেরিতে বিয়ে করার প্রবণতা দেখা যায়। তবে এই সময়ের আগে ও পরেও গ্রাফের মধ্যে পার্থক্য বা ব্যতিক্রম দেখতে পাওয়া যায়। উক্ত গ্রাফ অনুসারে, গত প্রায় ২০ বছর ধরে নারী ও পুরুষদের ক্ষেত্রে গড় প্রথম বিয়ের বয়স কমপক্ষে ৩০ বছরের অধিক৷ সর্বশেষ ২০২৩ সালেও ডেনমার্কে পুরুষদের গড় প্রথম বিয়ের বয়স ৩৫.৯ বছর এবং নারীদের ক্ষেত্রে প্রথম বিয়ের গড় বয়স ৩৩.৭ বছর যা দাবিকৃত বাধ্যতামূলক বয়সের চেয়েও অনেক বেশি। 

Screenshot : Statistics Denmark

অর্থাৎ, ডেনমার্কে তুলনামূলক দেরিতে বিয়ে করাটাই স্বাভাবিক।

অতঃপর, আলোচিত দাবিটি সাম্প্রতিক সময়ে ছড়িয়ে পড়ার সূত্রপাত জানার চেষ্টা করে রিউমর স্ক্যানার টিম। ফেসবুকের একাধিক মনিটরিং টুল ব্যবহার করে সাম্প্রতিক সময়ে উক্ত দাবিটি প্রথমদিকে “বাংলাদেশ শিক্ষাবার্তা” নামের একটি ফেসবুক পেজ থেকে গত ৯ জুন বিকাল ৩ টা ৭ মিনিটে পোস্ট করা হয়। উক্ত ফেসবুক পোস্টটির মন্তব্য বিভাগে দাবিটির পক্ষে তথ্যপ্রমাণ হিসেবে বাংলাদেশের মূলধারার গণমাধ্যম সময় টিভির একটি প্রতিবেদনের স্ক্রিনশট পাওয়া যায়। তারপর, উক্ত বিষয়ে সময় টিভির প্রতিবেদনটি পড়লে জানা যায়, সময় টিভি দাবি করেছে, ডেনমার্কে ২৫ বছরের মধ্যে বিয়ে না করলে সামাজিকভাবে একটি শাস্তির মুখোমুখি হতে হয়৷ স্থানীয়দের মতে, ২৫ বছরের অবিবাহিত তরুণ-তরুণীকে রাস্তা বা খোলা মাঠে নিয়ে সবার সামনে শরীরে দারুচিনি গুঁড়া মাখিয়ে দেয়া হয়। আর যদি বয়স ৩০এর কোঠায় পৌঁছায় তবে দারুচিনি নয়, মরিচের গুঁড়া ছিটানো হয় অবিবাহিতদের শরীরে।

অর্থাৎ, সময় টিভির উক্ত প্রতিবেদনে শাস্তি বলতে মূলত প্রচলিত একটি রীতির কথা বলা হয়েছে কিন্তু ফেসবুকের পোস্টে সেটিকে পরিবর্তিত করে ২৪ বছরের মধ্যে বিয়ে করা বাধ্যতামূলক মর্মে দাবি প্রচার করা হচ্ছে। 

তবে আসলেই এরকম কোনো রীতি আছে কি না তা জানতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে বেশকিছু প্রতিবেদন পাওয়া যায়। 

পাকিস্তান ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম Tribune এ ২০১৮ সালে “Better love cinnamon, if you’re 25 and still single in Denmark” শিরোনামে একটি প্রতিবেদন পাওয়া যায় যেখানে দাবি করা হয়, ২৫ বছর হওয়ার পরও ডেনমার্কে কেউ অবিবাহিত থাকলে বন্ধু ও পরিবারের ব্যক্তিবর্গ মশলা দিয়ে মাখামাখি করে দেন। মূলত দারুচিনি দিয়ে তার উপর পানি ঢালা হয়। তাছাড়া, অবিবাহিত অবস্থায় ৩০তম জন্মদিন চলে আসলে দারুচিনির বদলে তখন মরিচ ব্যবহার করা হয়। উক্ত প্রতিবেদনটিতে তথ্যসূত্র হিসেবে যুক্তরাজ্যের গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট এর নাম উল্লেখ করা হয়। তারপর, কি ওয়ার্ড অনুসন্ধান করে ইন্ডিপেন্ডেন্টের উক্ত প্রতিবেদনটি পাওয়া যায়। ২০১৮ সালে “Why singles in Denmark get covered in cinnamon” শিরোনামে ইন্ডিপেন্ডেন্ট কর্তৃক প্রকাশিত উক্ত প্রতিবেদনে দাবি করা হয়, ২৫তম জন্মদিনে পরও কেউ অবিবাহিত থাকলে তাকে দারুচিনি দিয়ে মাথা থেকে পা অবধি মাখামাখি করা হয়। মশলা ভালোভাবে শরীরের প্রতি আকৃষ্ট হতে পানিও ঢালা হয়। উক্ত প্রতিবেদনে দ্যা টেলিগ্রাফে বলা একজন ড্যানিশ (ডেনমার্কের নাগরিক) ব্যক্তির বরাতে জানানো হয়, এটি ডেনমার্কের একটি পুরনো রীতি। রীতিটির প্রচলন হয় শতাধিক বছর পূর্বে যখন দেশ দেশান্তরে মসলা বিক্রেতারা ভ্রমণ করতেন, তখন তাদের বিয়ে করা হওয়া উঠতো না। তাদের মধ্যে কেউ কেউ সারাজীবনেও কোনো জীবনসঙ্গী জুটাতে পারতো না। 

কি-ওয়ার্ড সার্চ করে ২০১৬ সালে যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম দ্যা টেলিগ্রাফে “Single in Denmark? Prepare for birthday spice attacks” শিরোনামে সংবাদটি প্রকাশ হতে দেখা যায়৷ সেখানে একজন ড্যানিশ ব্যক্তি উক্ত রীতির বিষয়ে উল্লেখ করেন এবং এটি কয়েক শত বছর পুরনো রীতি তাও উল্লেখ করেন। প্রতিবেদনটিতে বলা হয়, ডেনমার্কে কেউ ২৫ বা ৩০ এ বিয়ে করলো কি করলো না তা নিয়ে কেউ বিচার বিবেচনা করে না। পুরুষদের ক্ষেত্রে বেশিরভাগ সময়ই বিয়ে করার সময় বয়স প্রায় ৩৫ বছর হয়ে যায় এবং নারীদের ক্ষেত্রে প্রায় ৩২ বছর। 

এই রীতি পালন করা অবস্থায় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে “Being single in Denmark! | Tradition” শিরোনামে ২০১৯ সালে পোস্ট হওয়া একটি ভিডিও পাওয়া যায়। তবে, ভিডিওটিতে এটিকে অত্যাচার নয় বরং মজাদার এবং ড্যানিশ রীতি বলে উল্লেখ করা হয়৷ 

মূলত, ডেনমার্কে ২৪ বছর পার হওয়ার পূর্বে বাধ্যতামূলক বিয়ে করতে হবে মর্মে কোনো নিয়ম বা আইন পাওয়া যায়নি। ডেনমার্কের মানুষদের গড় বিয়ের বয়সও ৩০ বছরের অধিক। তবে, সেখানে কেউ অবিবাহিত অবস্থায় ২৫তম জন্মদিনে পা রাখলে পুরনো রীতি অনুযায়ী তার শরীরে মশলা মাখিয়ে দেওয়া হয়। তবে, এটি কোনো শাস্তি নয় বরং দেশটিতে প্রচলিত একটি রীতি।

অর্থাৎ, ডেনমার্কে ২৪ বছরের অধিক বয়স্ক হওয়ার পূর্বে বিয়ে করা বাধ্যতামূলক শীর্ষক দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img