শনিবার, জুলাই 13, 2024
spot_img

গাজা ও মিশরের সীমান্ত দেয়াল ছিদ্র করে রুটি পৌঁছানোর বাস্তব দৃশ্য দাবিতে চলচ্চিত্রের দৃশ্য প্রচার 

গাজা ও মিশরের সীমান্ত দেয়াল ছিদ্র করে এক কিশোর ক্ষুধার্ত গাজাবাসীর কাছে রুটি পৌঁছে দিচ্ছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে প্রচার করা হয়েছে। 

দেয়াল ছিদ্র

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ইউটিউবে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)। 

একই দাবিতে এক্সে (সাবেক টুইটার) প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি মিশরের এক কিশোর কর্তৃক গাজা ও মিশরের সীমান্ত দেয়াল ছিদ্র করে ক্ষুধার্ত গাজাবাসীর কাছে রুটি পৌঁছে দেওয়ার ঘটনার নয় বরং ইজরায়েলের জেরুজালেম থেকে পশ্চিম তীরে কিভাবে রুটি পাচার হয় তা নিয়ে ২০১২ সালে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্রের দৃশ্যকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে ভিডিওটি থেকে প্রাপ্ত স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে জর্ডান ভিত্তিক সংবাদমাধ্যম ‘Alghad Newspaper’ এর ফেসবুক পেইজে ২০১৫ সালের ০৮ ডিসেম্বরে প্রকাশিত একটি ভিডিওটি খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

আরবি ভাষায় প্রচারিত পোস্টটির ক্যাপশন থেকে জানা যায়, এটি পরিচালক খালেদ জারার ‘Infiltrators’ নামক প্রামাণ্য চলচ্চিত্রের দৃশ্য। যেখানে জেরুজালেম থেকে পশ্চিম তীরে কিভাবে রুটি পাচার করা হয় তার নমুনা দেখানো হচ্ছে। 

Screenshot from: Alghad Newspaper facebook post 

পরবর্তীতে খালেদ জারার আলোচ্য ডকুমেন্টারির বিষয়ে কি-ওয়ার্ড অনুসন্ধানে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার ওয়েবসাইটে ২০১২ সালের ২৪ ডিসেম্বরে “Infiltrators”: An innovative film about the isolation wall শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot from: Al Jazeera website

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ফিলিস্তিনের পরিচালক (Movie Director) খালেদ জারার ‘Infiltrators’ প্রামাণ্য চলচ্চিত্রটি বেশ ইতিবাচক সাড়া ফেলেছিল, যেটি দুবাইয়ের ফিল্ম ফেস্টিভালে দেখানো হয়েছিল এবং ফিল্মটি আন্তর্জাতিক সমালোচক সমিতি পুরষ্কার ও সেরা চলচ্চিত্র পুরষ্কার পেয়েছে। 

মূলত, ২০১২ সালে ফিলিস্তিনি নির্মাতা খালেদ ইজরায়েলের জেরুজালেম থেকে পশ্চিম তীরে কিভাবে রুটি পাচার হয় তা নিয়ে একটি প্রামাণ্য চলচ্চিত্র তৈরি করেন। সম্প্রতি সেই প্রামাণ্য চলচ্চিত্রের ভিডিওকে মিশরের এক কিশোর কর্তৃক গাজা ও মিশরের সীমান্ত দেয়াল ছিদ্র করে ক্ষুধার্ত গাজাবাসীর কাছে রুটি পৌঁছে দেওয়ার দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

সুতরাং, পুরোনো ডকুমেন্টারির দৃশ্যকে মিশরের এক কিশোর কর্তৃক গাজা ও মিশরের সীমান্ত দেয়াল ছিদ্র করে ক্ষুধার্ত গাজাবাসীর কাছে রুটি পৌঁছে দেওয়ার দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img