শনিবার, জুলাই 20, 2024
spot_img

ভিডিওটি ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার দৃশ্যের নয়

গত ১৯ মে ইরান-আজারবাইজানের যৌথ উদ্যোগে নির্মিত একটি বাঁধের উদ্বোধন করা শেষে ফেরার পথে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ঐ হেলিকপ্টারে তার সাথে সফরসঙ্গী হিসেবে থাকা দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ানসহ সব আরোহী নিহত হয়েছেন। এরই প্রেক্ষিতে সম্প্রতি শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে একটি ভিডিওকে ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে।

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদনটি প্রকাশ হওয়া অবধি উক্ত ভিডিওটি ১৭ হাজারেরও অধিকবার দেখা হয়েছে। ৬ শত ৫০টিরও অধিক পৃথক অ্যাকাউন্ট থেকে ভিডিওটিতে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দাবিকৃত ভিডিওটি সদ্য প্রয়াত ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারের বিধ্বস্ত হওয়ার দৃশ্যের নয়, বরং এটি ২০২০ সালে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যাওয়া আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় কবি ব্রায়ান্টের হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার একটি অ্যানিমেশন ভিডিও।

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি অবলম্বন করে Plane’n Boom নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ২১ মে তারিখে “2020 Calabasas Helicopter Crash – Animation” শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিও এর হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

Comparison : Rumor Scanner

ভিডিওটির বিস্তারিত বিবরণী পড়ে জানা যায়, উক্ত ইউটিউব চ্যানেলটি ভিডিওটির স্বত্বাধিকারী নয় এবং ভিডিওতে দেখানো দৃশ্যগুলো Air Crash Investigation নামের একটি ডকুমেন্টারি সিরিজ থেকে নেওয়া৷ পাশাপাশি 2020 Calabasas helicopter crash টাইটেলের একটি উইকিপিডিয়া পেজের লিঙ্কও ইউটিউব ভিডিওটির ডেসক্রিপশনে পাওয়া যায়। 

Screenshot : YouTube

লিঙ্কটি ভিজিট করলে ২০২০ সালের ২৬ জানুয়ারি তারিখে আমেরিকার ক্যালিফোর্নিয়ার কালাবাসাসে আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় কবি ব্রায়ান্টের হেলিকপ্টারের দুর্ঘটনার বিষয়ে জানা যায়। হেলিকপ্টারটিতে থাকা কবির নিকটতম মানুষজনসহ নয় যাত্রীর সবাই নিহত হন। 

ইউটিউব ভিডিওটির বিস্তারিত বিবরণীতে দেওয়া Air Crash Investigation নামের ডকুমেন্টারি সিরিজের তথ্যের সূত্র ধরে ২০২২ সালের ৭ মার্চ তারিখে জনপ্রিয় ডকুমেন্টারি চ্যানেল National Geographic UK এর ইউটিউব চ্যানেলে “The Tragic Loss Of Kobe Bryant | Air Crash Investigation | National Geographic UK” শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির কিছু ফ্রেমের মিল খুঁজে পাওয়া যায়।

Comparison : Rumor Scanner

অর্থাৎ, এটি নিশ্চিত যে, ভিডিওটি সাম্প্রতিক সময়ের ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ভিডিও নয়, বরং ভিডিওটি কয়েক বছর আগে থেকেই ইন্টারনেটে বিদ্যমান আছে।

মূলত, ২০২০ সালে বাস্কেটবলের অন্যতম সুপারস্টার আমেরিকান খেলোয়াড় কবি ব্রায়ান্ট একটি হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার দুর্ঘটনায় আরো আটজন সহযোগীর সাথে নিহত হন। তার এই হেলিকপ্টার বিধ্বস্ত হওয়া নিয়ে বানানো ডকুমেন্টারিতে ব্যবহৃত দৃশ্যকে সম্প্রতি ঘটা ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে।

অর্থাৎ, ভিন্ন ঘটনার পুরোনো ভিডিওকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী  হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img