হাইফেন বাদ যাওয়ার ফলে নাসার রকেট ধ্বংস হয়নি

সম্প্রতি, কোডিং এ সামান্য হাইপেন না দেওয়ায় নাসার Mariner 1 মহাকাশযানটি ধ্বংস হয়েছে শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

হাইফেন

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নাসার মহাকাশযান Mariner 1 বহনকারী রকেটটি হাইফেন না দেওয়ার কারণে ত্রুটিপূর্ণ আচরণ করে নি, বরং ওভারবার না দেওয়ার কারণে ত্রুটিপূর্ণ আচরণ করেছিল। শুধুমাত্র ওভারবারের ত্রুটিই নয়, রকেটের গাইডেন্স অ্যান্টেনাতেও সমস্যা দেখা দিয়েছিল। তাছাড়া, এই ভুলের কারণে রকেটটি ধ্বংস হয়নি, বরং নিরাপত্তার কথা চিন্তা করে রকেটটি আগেভাগেই ধ্বংস করা হয়েছিল খোদ নাসার পক্ষ থেকেই। 

আলোচিত দাবির বিষয়ে অনুসন্ধানে এ বিষয়ে আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসার  ওয়েবসাইটে প্রকাশিত একটি সংক্ষিপ্ত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটিতে নাসা বলেছে, শুক্র গ্রহকে কাছে থেকে অন্বেষণ করার জন্য আমেরিকার প্রথম প্রচেষ্টাটি একটি সফটওয়্যারজনিত ত্রুটির কাছে হেরে যায়। তদন্তকারীরা মহাকাশযানটির গাইডেন্স সফটওয়্যারে ত্রুটি সৃষ্টিকারী একটি টাইপো খুঁজে পান। মহাকাশযানটি প্রেরণ করার কিছুক্ষণ পরই নিরাপত্তার নিমিত্তে মহাকাশযান ও এর সহায়তাকারী ধ্বংস করা হয়। 

Mariner 1 ছিলো শুক্রতে প্রেরণ করার জন্য নাসার ডিজাইন করা দুইটি মহাকাশযানের মধ্যে প্রথম। এটিকে ১৯৬২ সালের ২২ জুলাই প্রেরণ করা হয়, কিন্তু এটিকে বহন করা রকেটটি পরিকল্পনামাফিক কাজ করছিল না। ফলশ্রুতিতে, যানটি প্রেরণের মাত্র ২৯৩ সেকেন্ড পর রেঞ্জ সেফটি অফিসার এটিকে ধ্বংস করে দেন। রকেটটির গাইডেন্স কমান্ডের ত্রুটি এটিকে চালনা করা অসম্ভব করে তুলেছিল এবং মহাকাশযানটিকে সম্ভাব্য উত্তর আটলান্টিকের জাহাজসমূহের গতিপথ বা জনপূর্ণ এলাকায় ধ্বংস হওয়ার দিকে ধাবিত করছিল। নিরাপত্তার কথা ভেবে আলাদা হওয়ার মাত্র ৬ সেকেন্ড পূর্বে মহাকাশযানটিসহ রকেটটি ধ্বংস করে দেওয়া হয় নাসার পক্ষ থেকে৷ কেননা এর পরবর্তী সময়ে চাইলেও ধ্বংস করা সম্ভব হতো না৷ 

আপাতদৃষ্টিতে ব্যর্থতার কারণ হিসেবে দুইটি বিষয় ধরা হয়৷ আটলাস Airborne Beacon, আক্ষরিক অর্থে বাহুবাহিত (শূন্যে বাহিত) সঙ্কেতের (সহজ ভাষায় সিগন্যাল) ভুল অপারেশনের ফলে ডাটা অকার্যকর ছিলো বেশ কয়েকবার। তাছাড়া, Mariner 1 এর ফ্লাইট পরবর্তী রিভিউ বোর্ড সিদ্ধান্তে পৌঁছেছিল যে হাতে লেখা সমীকরণগুলোকে রূপান্তরিত করার সময় ব্যাসার্ধ বুঝাতে ব্যবহৃত প্রতীক R̅ পাল্টে R হয়ে যায়। অর্থাৎ R এর উপরের ওভারবারটি বাদ যায়৷ ফলশ্রুতিতে প্রোগ্রাম পরিকল্পনামাফিক কাজ করে নি। তখন কম্পিউটারের ভুল ডাটা ব্যবহার করার খেসারতস্বরূপ মহাকাশযানটি পরিকল্পনামাফিক রাস্তা থেকে সরে যায়।

নাসা তাদের ওয়েবসাইটে স্পষ্ট করে উল্লেখ করেছে, বাদ গিয়েছিল ওভারবার, হাইফেন নয়৷ 

Screenshot: NASA

মূলত, ১৯৬২ সালে শুক্র গ্রহের দিকে পাঠানোর কিছুক্ষণ পরই মহাকাশযান Mariner 1 বহন করা রকেট আটলাসের গাইডেন্স অ্যান্টেনায় ত্রুটি ধরা পড়ে। তাছাড়া, ব্যাসার্ধ বুঝাতে ব্যবহৃত R̅ এর ওভারবার বাদ গিয়ে শুধু R হয়ে যায়৷ এসব ত্রুটিজনিত কারণে রকেটটি অস্বাভাবিক আচরণ করা শুরু করলে নিরাপত্তার কথা ভেবে নাসার রেঞ্জ সেফটি অফিসার রকেটটি ধ্বংস করে দেন। এই ঘটনাটিই হাইফেন বাদ যাওয়ার ফলে ঘটেছে দাবিতে ফেসবুকে প্রচারিত হচ্ছে।

অর্থাৎ, হাইফেন বাদ যাওয়ার ফলে নাসার Mariner 1 মহাকাশযানটি ধ্বংস হয়েছে শীর্ষক দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

  • Nasa Science – Mariner 1 
  • Nasa Space Science Data Coordinated Archive – Mariner 1 
  • Rumor Scanner’s own analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img