বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

সাঈদীর মৃত্যুতে অভিনেতা শাকিব খানের কাঁদার দাবিতে বানোয়াট ভিডিও প্রচার 

সম্প্রতি,’সাঈদীকে নিয়ে কথা বলতে গিয়ে অঝোরে কাঁদলেন শাকিব খান‘ শীর্ষক শিরোনাম ও ‘অঝোরে কাঁদলেন সুপারস্টার শাকিব খান‘ শীর্ষক থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন একটি পেস্ট দেখুন পোস্ট ( আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে অভিনেতা শাকিব খানের কাঁদার দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি বানোয়াট। প্রকৃতপক্ষে, ভিন্ন ভিন্ন ঘটনায় ধারণকৃত শাকিব খানের একাধিক ছবি যুক্ত করে কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই উক্ত দাবিতে ভিডিওটি প্রচার করা হচ্ছে। 

গত ১৬ আগস্ট ‘ Ajaira TV ‘ নামের একটি পেজ থেকে ‘সাঈদীকে নিয়ে কথা বলতে গিয়ে অঝোরে কাঁদলেন শাকিব খান‘ শীর্ষক শিরোনাম ও থাম্বনেইলে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী এবং শাকিব খানের ছবি ব্যবহার করে একটি ভিডিও প্রচার করা হয়। 

অনুসন্ধানের শুরুতে ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করলে দেখা যায়, ১ মিনিট ২৮ সেকেন্ডের এই ভিডিওটিতে  অভিনেতা শাকিব খানের ভিন্ন ভিন্ন ছবি যুক্ত করে তৈরি করা একটি নিউজ বুলেটিন ভিডিও। 

উক্ত প্রতিবেদনে বলা হয়, দেলাওয়ার হোসেন সাঈদীকে নিয়ে কথা বলতে গিয়ে অঝোরে কাঁদলেন বাংলার সুপারস্টার শাকিব খান।তিনি বলেন, বিশিষ্ট ইসলামী পণ্ডিত, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মোফাসিরে কোরআন ও সাবেক সংসদ সদস্য আল্লামা মাওলানা দেলোয়ার হোসেন সাঈদী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন। 

এই মৃত্যু অত্যন্ত বেদনাদায়ক যা দেশবাসীকে ব্যথিত করেছে। তাঁর মতো একজন ইসলামিক স্কলার এবং সত্য উচ্চারণে নির্ভীক মানুষের পৃথিবী থেকে চলে যাওয়াতে এক গভীর শূণ্যতার সৃষ্টি হলো। ইসলামের জন্য তাঁর অবদান মানুষ কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে। রাজরোষে পড়া সত্ত্বেও তিনি ছিলেন দৃঢ়চেতা। মাওলানা দেলাওয়ার হোসেন সাঈদী সরকারি ষড়যন্ত্রে বিচারিক হত্যার শিকার হয়েছেন। সহজ সরল ভাষায় ইসলামি জ্ঞানের প্রচারে তিনি ছিলেন বাংলাদেশের ধর্মপ্রাণ মানুষের কাছে বরণীয় ব্যক্তিত্ব। সংসদ সদস্য হিসেবে জাতীয় সংসদেও তিনি তাঁর বাগ্মিতার স্বাক্ষর রেখেছেন। তিনি এমন একজন সম্মানিত আলেম যাঁকে দেশের মানুষ সবসময় শ্রদ্ধার সাথে স্মরণ করবে। এসব কথা বলতে গিয়ে শাকিব খানের চোখ থেকে পানি বেরিয়ে আসছিলো। তিনি বলেন,আমি তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারবর্গ, ভক্ত, গুনগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’

উক্ত প্রতিবেদনের সূত্র ধরে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড অনুসন্ধানে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এর ভেরিফায়েড ফেসবুক পেইজে গত ১৫ আগস্ট প্রচারিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot : Tarique Rahman’s Facebook page 

রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে, তারেক রহমান এর প্রকাশিত পোস্টটি দাবিকৃত ভিডিওতে হুবহু পাঠ করা হয়েছে। 

পাশাপাশি প্রচারিত ভিডিওতে ব্যবহৃত শাকিব খানের ছবিটির মূল সূত্রের বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে ‘CITY NEWS DHAKA’ ওয়েবসাইটে ‘ Shakib Khan says emotional goodbye to ‍‍’Mia Bhai‍‍‘ শীর্ষক শিরোনাম প্রকাশিত একটি প্রতিবেদনে একই ছবিটি খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner 

প্রতিবেদনে বলা হয়, কিংবদন্তি চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে শোক প্রকাশ করে প্রতিক্রিয়া জানান বাংলাদেশের বর্তমান সময়ের জনপ্রিয় চিত্রনায়ক শাকিব খান। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফারুকের চলে যাওয়া নিয়ে তিনি শোক ব্যাক্ত করেন।’ 

অর্থাৎ দাবিকৃত ভিডিওটির থাম্বনেইলে এবং সংবাদ পাঠের অংশে প্রদর্শিত শাকিব খানের ছবিটি উক্ত প্রতিবেদন থেকে নেওয়া হয়েছে। 

পাশাপাশি দেশীয় অন্যান্য গণমাধ্যমও দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে অভিনেতা শাকিব খানের কাঁদা বা শোক জানানো সংক্রান্ত কোনো সংবাদ খুঁজে পাওয়া যায় নি।

মূলত, গত ১৪ আগস্ট যুদ্ধপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী মৃত্যুবরণ করেন। তার এই মৃত্যুকে কেন্দ্র করে ‘ দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে অঝোরে কাঁদলেন সুপারস্টার শাকিব খান’ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করে হচ্ছে। তবে অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি বিভিন্ন সময়ে ধারণকৃত শাকিব খানের ভিন্ন ভিন্ন ছবি যুক্ত করে কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই তৈরি করা হয়েছে এবং ভিডিওটিতে সাঈদীর মৃত্যুতে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ফেসবুকে প্রকাশিত পোস্টটি হুবহু পাঠ করা হয়েছে।

সুতরাং, জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে অভিনেতা শাকিব খানের কাঁদার দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিওটি সম্পূর্ণ বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img