নিউজিল্যান্ড ক্রিকেট দলকে নিয়ে সাকিব আল হাসানের নামে ভুয়া মন্তব্য প্রচার 

সম্প্রতি, নিউজিল্যান্ডের ক্রিকেট দলের প্রধান কোচ গ্যারি স্টিডের বাংলাদেশ দলকে নিয়ে করা মন্তব্যের প্রতিউত্তরে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান “নিউজিল্যান্ডের ওয়ার্ল্ড কাপ যেন কয়টা?” শীর্ষক মন্তব্য করেছেন বলে একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে। 

 সাকিব আল হাসানের

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নিউজিল্যান্ডের ক্রিকেট দলের কোচ গ্যারি স্টিডের বাংলাদেশ দলকে নিয়ে করা মন্তব্যের প্রতিউত্তরে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান “নিউজিল্যান্ডের ওয়ার্ল্ড কাপ যেন কয়টা?” শীর্ষক মন্তব্য করেননি বরং কোনো তথ্য প্রমাণ ছাড়াই উক্ত দাবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হয়েছে। 

গুজবের সূত্রপাত

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, নিউজিল্যান্ড ক্রিকেট দল সম্পর্কে সাকিব আল হাসানের মন্তব্যটি ‘148km/h deliveries from Ispahani Mirzapur End’ নামক একটি ফেসবুক পেজে গত ১২ অক্টোবর সন্ধ্যা ৭টা ২৯ মিনিটে প্রথম পোস্ট (আর্কাইভ) করা হয়।

Screenshot: Facebook.

পেজটি পর্যবেক্ষণ করে দেখা যায় এটি একটি সার্কাজম বা কমেডি পেজ। এছাড়া উক্ত পোস্টেও সার্কাজম করে করা একটি মন্তব্য পাওয়া যায়। 

Screenshot comparison: Rumor Scanner 

অর্থাৎ, একটি সার্কাজম পেজ থেকে নিউজিল্যান্ড ক্রিকেট দল সম্পর্কে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানের মন্তব্যটি প্রথম প্রচার করা হয় এবং পরবর্তীতে তা ফেসবুকে বাস্তব দাবিতে ছড়িয়ে পড়ে।

যা বলেছিলেন নিউজিল্যান্ডের প্রধান কোচ

কি-ওয়ার্ড সার্চ করে নিউজিল্যান্ডের গণমাধ্যম Stuff এ  গত ১২ অক্টোবর “Cricket World Cup: Black Caps shelve egos in search of win over Bangladesh” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিবেদনে বাংলাদেশ ক্রিকেট দল সম্পর্কে নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিডের একটি মন্তব্য খুঁজে পাওয়া যায়। তিনি বলেন, অবশ্যই ম্যাচ দুটি সহজ হবে না। তবে এ দুই দল (বাংলাদেশ ও আফগানিস্তান) সম্ভবত সেই ছয়-সাত দলের অন্তর্ভুক্ত নয়, যারা সত্যিকার অর্থে নিজেদের বিশ্বকাপের জয়ের দাবিদার বলতে পারে।

পরবর্তীতে নিউজিল্যান্ডের ক্রিকেট দলের প্রধান কোচের মন্তব্যের প্রেক্ষিতে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান কোনো মন্তব্য করেছেন কি না অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে উক্ত দাবি সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

একটি দেশের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক অন্য একটি দেশের ক্রিকেট দলকে নিয়ে মন্তব্য করলে জাতীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ প্রচার হওয়া স্বাভাবিক। কিন্তু, নিউজিল্যান্ড ক্রিকেট দলকে নিয়ে সাকিব আল হাসানের মন্তব্য দাবিতে প্রচারিত মন্তব্যটির কোনো তথ্যপ্রমাণ না পাওয়া যাওয়ায় এটি প্রতীয়মান হয় যে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান নিউজিল্যান্ডের ক্রিকেট দলকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি। 

মূলত, গত ১২ অক্টোবর নিউজিল্যান্ড ক্রিকেট দলের প্রধান কোচ গ্যারি স্টিড ‘বাংলাদেশ বিশ্বকাপ জেতার মতো দল নয়’ শীর্ষক একটি মন্তব্য করেন। পরবর্তীতে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান গ্যারি স্টিডের করা মন্তব্যের প্রতিউত্তরে নিউজিল্যান্ড দলকে নিয়ে “নিউজিল্যান্ডের ওয়ার্ল্ড কাপ যেন কয়টা?” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাকিব আল হাসান নিউজিল্যান্ড ক্রিকেট দলকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি বরং একটি সার্কাজম/মিম সম্পর্কিত ফেসবুক পেজ থেকে উক্ত দাবিটি প্রথম প্রচার করা হয় এবং পরবর্তীতে সাকিবের করা বাস্তব মন্তব্য হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।  

সুতরাং, নিউজিল্যান্ড ক্রিকেট দলকে নিয়ে সাকিব আল হাসান “নিউজিল্যান্ডের ওয়ার্ল্ড কাপ যেন কয়টা?” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে  প্রচারিত তথ্যটি; সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img