মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

ব্র্যাকে নিয়োগের ভুয়া বিজ্ঞপ্তি প্রচার

সম্প্রতি, “ব্রেকিং নিউজ ২৮,০০০/- বেতনে দেশব্যাপী ব্র্যাক এনজিওতে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ” দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ব্র্যাক

উক্ত দাবিতে ফেসবুক পোস্টগুলো দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক কর্তৃপক্ষ ২৮,০০০/- বেতনে শিক্ষক পদে দেশব্যাপী বিশাল নিয়োগের দাবিকৃত এ বিজ্ঞপ্তিটি প্রকাশ করেনি বরং, প্রতারণার উদ্দেশ্যে কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটি ব্র্যাক এর নাম ব্যবহার করে প্রচার করা হয়েছে।

এই বিষয়ে অনুসন্ধানের শুরুতে কথিত নিয়োগ বিজ্ঞপ্তিটি পর্যালোচনা করে দেখা যায়, নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশের নির্দিষ্ট সময় উল্লেখ করা হয়নি। ফেসবুকের পোস্টের কমেন্ট সেকশনে আবেদনের লিঙ্ক দাবিতে একটি লিঙ্ক পাওয়া যায়। তবে সেটি Bd Latest Update নামের অন্য একটি ওয়েবসাইটের। ওয়েবসাইটের লিঙ্কে প্রবেশ করলে এই নিয়োগ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। সেখানে বলা হয়েছে ব্র্যাক তাদের ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

পরবর্তীতে  ব্র্যাকের অফিশিয়াল ওয়েবসাইটের ক্যারিয়ার সেকশনে ফেসবুকের দাবিকৃত পোস্টের নিয়োগ পদ অনুযায়ী শিক্ষক নিয়োগ লিখে সার্চ করলে কোনো নিয়োগ বিজ্ঞপ্তি পাওয়া যায়নি। 

মূলত, সাম্প্রতিক সময়ে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক শিক্ষক পদে ২৮,০০০/- বেতনে দেশব্যাপী বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তি ফেসবুকে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার। তবে দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে ব্র্যাক এমন কোনে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি।  ব্র‍্যাকের অফিশিয়াল ওয়েবসাইটে এমন কোনো পদের নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজে  পাওয়া যায়নি।

সুতরাং, বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র‍্যাকে শিক্ষক পদে জরুরি নিয়োগ বিজ্ঞপ্তি দাবিতে যে নিয়োগ বিজ্ঞপ্তিটি ইন্টারনেটে প্রচার করা হয়েছে তা সম্পূর্ণ ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

  • ওয়েবসাইট – Brac
  • নিয়োগ বিজ্ঞপ্তি – Brac Career
  • নিয়োগ বিজ্ঞপ্তি – BDjobGob
  • Rumor Scanner’s own analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img