রাসেল’স ভাইপার নিয়ে আরটিভি’র নামে ভুয়া ফটোকার্ড প্রচার

সম্প্রতি, বাংলাদেশের বিভিন্ন জেলায় বিষধর রাসেল’স ভাইপারের দেখা মিলেছে যার ফলে সাপটি নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সারাদেশে। সামাজিক মাধ্যমে বিষয়টি নিয়ে অনেকে নানাভাবে উদ্বেগ প্রকাশ করছেন। এরই প্রেক্ষিতে ‘আকাশে উড়ে উড়ে সারা দেশে ছড়িয়ে পড়ছে রাসেলস ভাইপার’ শীর্ষক শিরোনামে আরটিভি’র লোগো সম্বলিত একটি ফটোকার্ড ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

রাসেল'স ভাইপার

ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘আকাশে উড়ে উড়ে সারা দেশে ছড়িয়ে পড়ছে রাসেলস ভাইপার’ শীর্ষক দাবিতে আরটিভি কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় আরটিভির ডিজাইনের আদলে এই ভুয়া ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আরটিভি’র লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায়, ফটোকার্ডটিতে আরটিভির লোগো এবং এটি  প্রকাশের তারিখ হিসেবে ২২ জুন, ২০২৪ তারিখের কথা উল্লেখ করা হয়েছে।

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা লোগো’র সূত্র ধরে গত ২২ জুন আরটিভি’র ভেরিফাইড ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও আরটিভি’র ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তাছাড়াও আরটিভি’র পেজে প্রচারিত ফটোকার্ডগুলোর সাথে আলোচিত ফটোকার্ডটির শিরোনামের ‘আকাশে উড়ে উড়ে সারা দেশে ছড়িয়ে পড়ছে রাসেলস ভাইপার’ লেখাটির সাথে আরটিভি’র শিরোনাম লেখার প্যার্টান ও ফন্টের মধ্যে সম্পূর্ণ ভিন্নতা রয়েছে। 

Comparison: Rumor Scanner

অর্থাৎ, ‘আকাশে উড়ে উড়ে সারা দেশে ছড়িয়ে পড়ছে রাসেলস ভাইপার’ শীর্ষক শিরোনামে আরটিভি কোনো ফটোকার্ড প্রকাশ করেনি।

মূলত, বাংলাদেশের বিভিন্ন জেলায় হঠাৎ করেই বিষধর রাসেল’স ভাইপার সাপের দেখা মিলছে। বিশেষ করে পদ্মা-যমুনা নদী ও তার অববাহিকায়। এই নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে জনমনে। এরই প্রেক্ষিতে  ‘আকাশে উড়ে উড়ে সারা দেশে ছড়িয়ে পড়ছে রাসেলস ভাইপার’ শীর্ষক শিরোনামে আরটিভি লোগো সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোাগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ফটোকার্ডটি ভুয়া। প্রকৃতপক্ষে, আরটিভি উক্ত শিরোনামে কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। 

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে রাসেল’স ভাইপার নিয়ে ইন্টারনেটে ছড়িয়ে পড়া বেশ কয়েকটি ভুল তথ্য শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ‘আকাশে উড়ে উড়ে সারা দেশে ছড়িয়ে পড়ছে রাসেলস ভাইপার’ শীর্ষক শিরোনামে আরটিভি নামে প্রচারিত ফটোকার্ডটি ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img