বুধবার, জুলাই 24, 2024
spot_img

যমুনা টিভির ফটোকার্ড নকল করে আর্লিং হাল্যান্ডের নামে ভুয়া মন্তব্য প্রচার 

সম্প্রতি, “টিভিতে দেখলাম জিতেছি পরে দেখি হেরেছি” শীর্ষক মন্তব্যকে নরওয়েজিয়ান ফুটবলার আর্লিং হাল্যান্ডের মন্তব্য দাবিতে দেশের বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম যমুনা টিভি’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আর্লিং হাল্যান্ডেরনামে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নরওয়েজিয়ান ফুটবলার আর্লিং হাল্যান্ড “টিভিতে দেখলাম জিতেছি পরে দেখি হেরেছি” শীর্ষক কোনো মন্তব্য করেনি এবং যমুনা টিভিও তার মন্তব্য দাবিতে এমন কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং যমুনা টিভির ফেসবুক পেজে ভিন্ন ব্যক্তির একই মন্তব্য সম্বলিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আর্লিং হাল্যান্ডের ছবি যুক্ত করে তার মন্তব্য দাবিতে প্রচার করা হয়েছে। 

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা লোগো ও লেখার সূত্র ধরে যমুনা টিভি’র ভেরিফাইড ফেসবুক পেজে উক্ত দাবি সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়া, যমুনা টিভি’র ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তবে, গত ৮ জানুয়ারি যমুনা টিভি’র ফেসবুক পেজে “ভোটের ফলাফল ভুল দাবি করে তা পরিবর্তনের আপিল নিয়ে মধ্যরাতে নির্বাচন কমিশনে যান ঢাকা-৫ আসনের নৌকার প্রার্থী হারুনুর রশিদ মুন্না” শীর্ষক ক্যাপশনে প্রকাশিত ফটোকার্ড সম্বলিত একটি পোস্ট  খুঁজে পাওয়া যায়।

এই পোস্টে ব্যবহৃত ফটোকার্ডের সঙ্গে আলোচিত ফটোকার্ডটির শিরোনামের হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে এই ফটোকার্ডটির সাথে আলোচিত ফটোকার্ডটির তূলনামূলক বিশ্লেষণ করে রিউমর স্ক্যানার টিম। এতে বেশ কিছু পার্থক্য পরিলক্ষিত হয়।

প্রথমত, যমুনা টিভি’র ফটোকার্ডের সাথে আলোচিত ফটোকার্ডের শিরোনামের হুবহু মিল থাকলেও শিরোনামের নিচে ব্যবহৃত নামের অংশির ভিন্নতা পরিলক্ষিত হয়। 

দ্বিতীয়ত, যমুনা টিভি’র ফটোকার্ডে যুক্ত ছবির সাথে আলোচিত ফটোকার্ডের ছবির অমিল পাওয়া যায়। 

Photocard Comparison : Rumor Scanner

এসব বিশ্লেষণ থেকে প্রতীয়মান হয় যে, এই ফটোকার্ডটিতে যুক্ত ছবি এবং শিরোনামের নিচে যুক্ত নামের অংশটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

পরবর্তীতে আলোচিত ফটোকার্ডে যুক্ত ছবিটির বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির ওয়েবসাইটে ২০২৩ সালের ৩ ডিসেম্বর “Man City 3-3 Tottenham: Erling Haaland criticises referee on social media” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে থাকা ছবির সাথে আলোচিত ফটোকার্ডে ব্যবহৃত ছবির মিল খুঁজে পাওয়া যায়। 

Screenshot : BBC Website

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ২০২৩ সালের ৩ ডিসেম্বর ২০২৩-২৪ সিজনের ম্যানসিটি বনাম স্পার্সের মধ্যেকার ম্যাচের ৯৪ তম মিনিটের অন্তিম মুহুর্তে রেফারি হোপারের একটি বিতর্কিত সিদ্ধান্তের কারণে হাল্যান্ডসহ ম্যানসিটির প্লেয়াররা রেফারিকে ঘিরে তার ওপর ক্রুদ্ধ হন। সেসময়  ক্যামারাবন্দী হওয়া হাল্যান্ডের ছবিটিকেই আলোচিত ফটোকার্ডে যুক্ত করে প্রচার করা হয়েছে। 

মূলত, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৫ আসনের নৌকার প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেন হারুনুর রশিদ মুন্না। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচনে তিনি নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত ফলাফলে আসনটিতে মাত্র ২৯৭ ভোটের ব্যবধানে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মশিউর রহমান মোল্লা সজলের কাছে পরাজিত হন। এ খবর শুনে রাতেই নেতাকর্মীদের নিয়ে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে যান নৌকা প্রতীকের প্রার্থী হারুনর রশীদ (মুন্না)। এ সময় তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, ‘টিভিসহ সব জায়গায় চলে এসেছে আমি জিতলাম, এখন দেখি হারলাম!’। উক্ত ঘটনায় ‘টিভিতে দেখলাম জিতেছি পরে দেখি হেরেছি’ শীর্ষক শিরোনামে একটি ফটোকার্ড ও প্রতিবেদন প্রকাশ করে যমুনা টিভি। পরবর্তীতে যমুনা টিভি’র উক্ত ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তাতে নরওয়েজিয়ান ফুটবলার আর্লিং হাল্যান্ডের নাম ওছবি যুক্ত করে ‘টিভিতে দেখলাম জিতেছি পরে দেখি হেরেছি’ শীর্ষক মন্তব্যকে আর্লিং হাল্যান্ড এর মন্তব্য দাবিতে প্রচার করা হয়েছে। 

সুতরাং, যমুনা টিভি’র নাম ব্যবহার করে ‘টিভিতে দেখলাম জিতেছি পরে দেখি হেরেছি’ শীর্ষক শিরোনামে নরওয়েজিয়ান ফুটবলার আর্লিং হাল্যান্ডকে উদ্ধৃত করে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img