দেশের স্কুল-মাদ্রাসায় হিন্দুত্ববাদীতার প্রবেশ দাবিতে প্রচারিত ভিডিওটি ভারতের

সম্প্রতি “নাউজুবিল্লাহ ৯০% মুসলমানের দেশে স্কুল মাদ্রাসায় হিন্দুত্ববাদী ডুকিয়ে দেওয়া হয়েছে।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি বাংলাদেশের কোনো মাদ্রাসার নয় বরং এটি ভারতের আসাম রাজ্যে অবস্থিত ইছলামপুর ব্লক ছিনিয়র মাদ্ৰাসার প্ৰাৰ্থনা সভার একটি ভিডিও। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ভারতের আসামের আঞ্চলিক সংবাদ প্রচারকারি প্রতিষ্ঠান  DOBOKA LIVE এর ফেসবুক পেজে গত ৪ জুন ইছলামপুর ব্লক ছিনিয়র মাদ্ৰাসার প্ৰাৰ্থনা সভার এটি দৃশ্য শীর্ষক শিরোনামে একই ভিডিও খুঁজে পাওয়া যায়। 

এই ভিডিওটির সঙ্গে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায় এবং DOBOKA LIVE এর লোগো এর ও মিল খুঁজে পাওয়া যায়। 

এছাড়াও, গুগলের ম্যাপিং সার্ভিস গুগল ম্যাপে ইছলামপুর ব্লক ছিনিয়র মাদ্ৰাসার ভারতে অবস্থান সম্পর্কে নিশ্চিত করা যায় এবং মাদ্রাসার কিছু ছবি খুঁজে পাওয়া যায়। 

এই ছবি গুলোর স্থাপনার সাথে আলোচিত ভিডিওর স্থাপনার সদৃশ্য খুঁজে পাওয়া যায়।

মূলত, ভারতের আসামের ইছলামপুর ব্লক ছিনিয়র মাদ্ৰাসার প্ৰাৰ্থনা সভার একটি ভিডিওকে বাংলাদেশের স্কুল-মাদ্রাসার ভিডিও দাবি করে ‘এদেশে স্কুল মাদ্রাসায় হিন্দুত্ববাদী ডুকিয়ে দেওয়া হয়েছে’ শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ভারতে প্ৰাৰ্থনা সভার ভিডিওকে বাংলাদেশের স্কুল-মাদ্রাসার ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

ফেসবুকঃ DOBOKA LIVE

গুগল ম্যাপঃ ইছলামপুর ব্লক ছিনিয়র মাদ্ৰাসা

সমকালঃ ভোররাতে মাদ্রাসায় অন্যকিছু শেখায়

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img