এআই ছবির ভিত্তিতে অনন্ত আম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানে ইলন মাস্ক উপস্থিত থাকার গুজব ইন্টারনেটে 

সম্প্রতি, “মুকেশ আম্বানি ও নিতা আম্বানির ছেলে অনন্ত আম্বানি এবং রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ অনুষ্ঠানে এলেন পৃথিবীর সেরা ধনী ইলন মাস্ক।” শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ইলন মাস্ক

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ইলন মাস্ক মুকেশ আম্বানির ছেলে অনন্ত আম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না বরং উক্ত দাবিতে প্রচারিত ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি করা হয়েছে।

মুকেশ আম্বানির ছেলে অনন্ত আম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানে ইলন মাস্ক উপস্থিত থাকার বিষয়ে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও দেশীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি।

এছাড়া একই দাবিতে ইলন মাস্কের প্রচারিত ছবিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে উক্ত ছবির হাতের অংশে কিছু অস্বাভাবিকতা ধরা পড়ে। এ ধরনের অস্বাভাবিকতা সাধারণত এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি ছবির ক্ষেত্রে দেখা যায়।

Screenshot: ফাচেবুক

পরবর্তীতে রিভার্স ইমেজ সার্চ করে Elon Musk (Parody) নামক একটি এক্স অ্যাকাউন্টে গত ১ মার্চ প্রকাশিত একই ছবি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

পর্যবেক্ষণ করে দেখা যায় এটি ইলন মাস্কের নামে তৈরি একটি নকল অ্যাকাউন্ট।

Screenshot: X

তবে ইলন মাস্কের অফিসিয়াল ভেরিফাইড এক্স অ্যাকাউন্টে এই ছবি খুঁজে পাওয়া যায়নি।

বিষয়টি আরও অধিকতর নিশ্চিত হওয়ার জন্য ‘Hive Moderation’ নামের এআই শনাক্তকারী ওয়েবসাইটে আলোচ্য ছবিটি যাচাই করে দেখেছে রিউমর স্ক্যানার টিম। এতে জানা যায়, ছবিটি এআইয়ের সাহায্যে তৈরি।

Screenshot: hivemoderation.com

মূলত, ভারতের ধনকুবের মুকেশ আম্বানির কনিষ্ঠ সন্তান অনন্ত আম্বানি এবং ‘অ্যাঙ্কর হেল্‌থকেয়ার’-এর সিইও বিনোদ মার্চেন্টের কন্যা রাধিকা মার্চেন্ট এর প্রাক-বিবাহ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো অতিথিদের তালিকায় আছেন বিল গেটস, মার্ক জাকারবার্গ, ইভাঙ্কা ট্রাম্প ও সুন্দর পিচাইয়ের মতো ব্যক্তিত্বরা। এই প্রাক-বিবাহ অনুষ্ঠান ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন সরগরম। এরই মধ্যে মুকেশ আম্বানির ছেলে অনন্ত আম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানে ইলন মাস্ক উপস্থিত হয়েছেন দাবিতে ইলন মাস্কের একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায় প্রচারিত ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি করা।

প্রসঙ্গত, পূর্বে বিভিন্ন সময় এআই দিয়ে তৈরিকৃত ছবি বাস্তব দাবিতে প্রচার করা হলে সেগুলো শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির ছেলে অনন্ত আম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানে ইলন মাস্ক উপস্থিত থাকার দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং একই দাবিতে প্রচারিত ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img