সাকিব মলম বিক্রি করছেন না, নির্বাচনী প্রচারণার ভিডিওতে ভিন্ন অডিও যুক্ত করে প্রচার 

সম্প্রতি, বাংলাদেশের ক্রিকেটার ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাকিব আল হাসান মাইক হাতে চুলকানির মলম বিক্রি করছেন দাবিতে মলম বিক্রির অডিও যুক্ত একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

সাকিব মলম বিক্রি

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মাইক হাতে সাকিবের চুলকানির মলম বিক্রি করার দাবিটি সঠিক নয় বরং, তার নির্বাচনী প্রচারণা চালানোর সময়কার একটি ভিডিওতে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় মলম বিক্রির ভিন্ন একটি অডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওতে থাকা ‘মাগুরা TV’ এর লোগোর সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Magura Tv News নামক একটি ফেসবুক পেজে ২০২৩ সালের ২২ ডিসেম্বর আমি এই এলাকার ছেলে নতুন করে আমার চাওয়ার কিছু নাই.. শীর্ষক শিরোনামে প্রচারিত একটি  ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির সাথে উক্ত ভিডিওর মিল রয়েছে। 

Video Comparison by Rumor Scanner

তবে উক্ত ভিডিওতে মলম বিক্রি করার অডিওর পরিবর্তে সাকিব আল হাসানকে, ‘সকালবেলা আপনারা কষ্ট করে এত সুন্দর একটা আয়োজন করছেন, আপনাদের ধন্যবাদ। সারাজীবন এখানে আসছি, খেলাধুলা করছি, তো নতুন করে আপনাদের কাছে চাওয়ার কিছু নাই। একটাই চাওয়া এখন যদি আপনাদের কিছু ফেরত দিতে পারি। আপনারা যদি নৌকা মার্কায় ভোট দিয়ে আগামী ৭ জানুয়ারি আমাকে জয় যুক্ত করেন আমি চেষ্টা করবো আমার জায়গা থেকে সর্বোচ্চ করার আপনাদের জন্য। আর আমি যদি কিছু করতে পারি আপনাদের জন্য তাহলে আমার ভালো লাগবে। তো এই কারণে আপনাদের সাথে দেখা করতে আসছি। জীবনে অনেকবার আসছি কোনো কারণ ছাড়া, খেলতে আর এবার আসছি ভোট চাইতে। আশা করি, আপনারা আমাকে হতাশ করবেন না।’ শীর্ষক বক্তব্য দিতে দেখা যায়। 

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘মাগুরা নিউজ টুডে’ নামের আরেকটি ফেসবুক পেজে গত বছরের ২৩ ডিসেম্বর দ্বারে দ্বারে গিয়ে ভোট চাইলেন সাকিব। শীর্ষক শিরোনামে প্রচারিত একই দিনের আরেকটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত ভিডিওটি আলোচিত ভিডিওটিরই ভিন্ন কোণ থেকে ধারণ করা অপর আরেকটি ভিডিও। এখানেও মলম বিক্রি সংক্রান্ত আলোচিত অডিও শুনতে পাওয়া যায়নি। 

উক্ত দিনের প্রচারণার বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে। 

মূলত, গত ২২ ডিসেম্বর (২০২৩) বাংলাদেশের ক্রিকেটার ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাকিব আল হাসান তার নিজ এলাকা সাহাপাড়ায় নির্বাচনী প্রচারণা চালাতে গেলে তখন এলাকাবাসী তাকে ফুল দিয়ে বরণ করে নেয়। এ সময় তিনি তাদের কাছে ভোট চেয়ে মাইক হাতে বক্তব্য দেন। এ সংক্রান্ত ভিডিও মাগুরার স্থানীয় গণমাধ্যমগুলোর ফেসবুক পেজে প্রচার করা হয়। এর প্রেক্ষিতে সম্প্রতি সাকিব মাইক হাতে চুলকানির মলম বিক্রি করছেন দাবিতে মলম বিক্রির অডিও যুক্ত একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি সত্য নয়। মূলত ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সাকিব আল হাসানের উক্ত নির্বাচনী প্রচারণার ভিডিওতে চুলকানির মলম বিক্রির অডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করে প্রচার করা হয়েছে।

সুতরাং, মাইক হাতে সাকিব আল হাসানের চুলকানির মলম বিক্রি করার ভিডিওটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img