পতিতালয় চালু শীর্ষক প্রধানমন্ত্রীর বক্তব্য দাবিতে প্রচারিত স্ক্রিনশটটি ভুয়া

সম্প্রতি, “প্রত্যেক বিভাগে একটি করে পতিতালয় চালু : প্রধানমন্ত্রী” শীর্ষক একটি সংবাদের স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, “প্রত্যেক বিভাগে একটি করে পতিতালয় চালু : প্রধানমন্ত্রী” শীর্ষক কোনো বক্তব্য প্রধানমন্ত্রী দেননি বরং এনটিভির অনলাইন সংস্করণের একটি প্রতিবেদনের স্ক্রিনশট বিকৃত করে তথ্যটি প্রচার করা হচ্ছে।

মূলত, বাংলাদেশ মেরিন একাডেমির ৫৬তম ব্যাচের ক্যাডেটদের গ্র্যাজুয়েশন প্যারেড অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বক্তব্যের প্রেক্ষিতে সামাজিক মাধ্যম ফেসবুকে গুজবটি ছড়িয়ে পড়ে।

গুজবের সূত্রপাত

গত ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশ মেরিন একাডেমির ৫৬তম ব্যাচের ক্যাডেটদের গ্র্যাজুয়েশন প্যারেড অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উক্ত অনুষ্টানে বক্তব্য দেওয়ার একাংশে প্রধানমন্ত্রী বলেন ‘আমার ইচ্ছা আছে, আমাদের প্রত্যেক বিভাগে একটি করে মেরিন একাডেমি চালু হবে। যেখানে আমাদের ছেলেমেয়েরা কেবল প্রশিক্ষিতই হবে না, দেশে-বিদেশে তাদের ব্যাপক কর্মসংস্থানের সুযোগ হবে এবং আমাদের বেকার সমস্যা দূর হবে।’ পরবর্তীতে এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বিভিন্ন সংবাদমাধ্যমে ভিন্ন ভিন্ন শিরোনামে সংবাদ প্রকাশিত হয়, দেখুন এখানে এবং এখানে

Screenshot from The Daily Star website

প্রধানমন্ত্রীর এই বক্তব্যটি “প্রত্যেক বিভাগে একটি করে মেরিন একাডেমি চালু হবে : প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে এনটিভির অনলাইন সংস্করণে এবং ভেরিফাইড ফেসবুক পেজে প্রকাশিত হয়।

পতিতালয়
Screenshot from NTV Facebook Post

পরবর্তীতে, এনটিভির উক্ত শিরোনাম সম্বলিত প্রতিবেদনটির পোস্টের একটি স্ক্রিনশট ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে “প্রত্যেক বিভাগে একটি করে পতিতালয় চালু : প্রধানমন্ত্রী” শিরোনামে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়।

প্রসঙ্গত, ২০২১ সালের মে মাস পর্যন্ত বাংলাদেশে পাঁচটি সরকারি ও ছয়টি বেসরকারি মোট এগারোটি মেরিন একাডেমি চালু ছিলো। পরবর্তীতে ২০২১ সালের মে মাসে আরো নতুন ৪টি মেরিন একাডেমি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থাৎ বাংলাদেশে বর্তমানে সর্বমোট ১৫টি মেরিন একাডেমি রয়েছে।

উল্লেখ্য, পূর্বেও একইভাবে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ন ব্যক্তিদের বক্তব্যের স্ক্রিনশট বিকৃত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হলে সেগুলাকে ভুয়া শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

মার্কিন নিষেধাজ্ঞার প্রেক্ষিতে র‍্যাব কর্মকর্তার দেয়া বক্তব্যকে বিকৃত করে প্রচার

র‍্যাবকে নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া বক্তব্যকে বিকৃত করে প্রচার

সুতরাং, “প্রত্যেক বিভাগে একটি করে পতিতালয় চালু : প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে প্রধানমন্ত্রীর বক্তব্য দাবি করে একটি বিকৃত স্ক্রিনশট সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: প্রত্যেক বিভাগে একটি করে পতিতালয় চালু : প্রধানমন্ত্রী
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. https://www.facebook.com/ntvdigital/posts/3426479404293781 – NTV Facebook
  2. প্রত্যেক বিভাগে একটি করে মেরিন একাডেমি চালু হবে : প্রধানমন্ত্রী -NTV
  3. প্রথম আলো
  4. ডেইলি স্টার
  5. ৫ টি সরকারি ও ৬ টি বেসরকারি মেরিন একাডেমি – ২০২১ ফেব্রুয়ারি ২৫ 
  6. নতুন চারটি মেরিন একাডেমি উদ্ভোদন – ২০২১ মে
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img