রবিবার, জুলাই 21, 2024
spot_img

বইমেলার স্টলে জাফর ইকবালের সাথে কুকুর দাবিতে এডিটেড ছবি প্রচার 

সম্প্রতি, বইমেলায় অধ্যাপক জাফর ইকবালের বইয়ের স্টলে পাঠক হিসেবে একটি কুকুর এসেছে দাবিতে ‘যেমন লেখক, তেমন পাঠক’ শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে। যাতে স্টলের ভেতরে অধ্যাপক জাফর ইকবালকে দাঁড়িয়ে থাকতে এবং স্টলের বাইরে একটি কুকুরকে বইয়ের দিকে উঁকি দিতে দেখা যাচ্ছে।

উক্ত দাবিতে ফেসবুকে সবচেয়ে ভাইরাল পোস্টটি এই প্রতিবেদন প্রকাশ অবধি প্রায় ৬ হাজার ৭ শত বার শেয়ার করা হয়েছে। ছবিতে ২৭ হাজার পৃথক অ্যাকাউন্ট হতে প্রতিক্রিয়া জানানো হয়েছে। তাছাড়া, পোস্টটির মন্তব্য ঘরে এখন অবধি ২ হাজার ২ শত অ্যাকাউন্ট হতে নেটিজেনরা মতামত জানিয়েছেন,যারা অধিকাংশই ছবিটিকে আসল ধরে নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং  এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বইমেলার স্টলে অধ্যাপক জাফর ইকবালের সাথে কুকুর দাবিতে প্রচারিত এই ছবিটি এডিটেড। প্রকৃতপক্ষে, ২০২৩ সালে নাজিউর রহমান নাঈম নামের এক লেখক বইমেলার স্টলে এক কুকুরের উঁকি দেওয়ার মুহূর্ত ধারণ করেছিলেন। বর্তমানে উক্ত ছবিতেই সম্পাদনার মাধ্যমে জাফর ইকবালের ছবি বসিয়ে প্রচার করা হচ্ছে।

আলোচিত ছবিটি আসল কিনা তা যাচাইয়ে অনুসন্ধানে Naziur Rahman Nayem নামের এক লেখকের ফেসবুক অ্যাকাউন্টে করা আলোচিত ছবি সম্বলিত একটি পোস্ট রিউমর স্ক্যানার টিমের নজরে আসে।

Screenshot: Facebook

উক্ত পোস্টের ক্যাপশনে (আর্কাইভ) তিনি লিখেছেন, “ছবিটার কোয়ালিটি দেখে কষ্ট হচ্ছে!”

Screenshot: Facebook

পোস্টটির মন্তব্য ঘর পর্যবেক্ষণ করে দেখা যায়, Arpita Arpi Das নামের এক ফেসবুক ব্যবহারকারী আলোচিত ছবিটি তিনি (নাজিউর) তুলেছেন কিনা জানতে চেয়েছেন এবং প্রশ্নের জবাবে জনাব নাজিউর ছবিটি তিনি তুলেছেন বলে নিশ্চিত করেছেন। পরবর্তীতে Jahirul Islam নামের এক ব্যক্তি তার (নাজিউর) কাছে মূল ছবির পোস্ট লিংক চাইলে তিনি তার অ্যাকাউন্টে ২০২৩ সালের ০৬ ফেব্রুয়ারি পোস্টকৃত মূল ছবির লিংকটি (আর্কাইভ) প্রদান করেন।

Screenshot: Facebook

ছবিটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত ছবির সাথে আলোচিত পোস্টে জাফর ইকবালের সাথে কুকুর দাবিতে প্রচারিত  ছবির  মিল রয়েছে। যাতে অধ্যাপক জাফর ইকবালের পরিবর্তে স্টলের ভেতরে একজন নারীকে দেখতে পাওয়া যাচ্ছে। অর্থাৎ, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে মূল ছবির নারীর স্থলে জাফর ইকবালের একটি ছবি বসিয়ে আলোচিত ছবিটি তৈরি করা হয়েছে।

Image Comparison by Rumor Scanner

এছাড়াও উক্ত ছবির বিষয়ে ছবিটির মালিক নাজিউর রহমান নাঈমের ফেসবুক প্রোফাইল পর্যবেক্ষণে একই বছরের ১৯ ফেব্রুয়ারি আরেকটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

উক্ত পোস্টে তিনি ছবিটি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ার কথা জানান এবং ছবিটি ভাইরাল হওয়ার কারণে কুকুরটির উপকার হয়েছে জানিয়ে মানুষের ইতিবাচক প্রতিক্রিয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাশাপাশি পোস্টটির মন্তব্য ঘরে উক্ত ছবি নিয়ে বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজের ইউটিউব চ্যানেলে ভাইরাল কুকুরের নেপথ্যের ঘটনা! শিরোনামে প্রকাশিত প্রতিবেদনের লিংকটি প্রদান করেন।

Screenshot: Youtube

মূলত, ২০২৩ সালের ফেব্রুয়ারিতে বইমেলার একটি বইয়ের স্টলে এক কৌতূহলী কুকুরের উঁকি দেওয়ার মুহূর্ত ধারণ করে লেখক নাজিউর রহমান নাঈম তার ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করেন। সম্প্রতি ডিজিটাল প্রযুক্তি সহায়তায় এডিট বা সম্পাদনার মাধ্যমে উক্ত ছবির বই স্টলের ভেতরের অংশে অধ্যাপক জাফর ইকবালের ছবি যুক্ত করে ‘যেমন লেখক, তেমন পাঠক’ শিরোনামে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, বইমেলায় অধ্যাপক জাফর ইকবালের বইয়ের স্টলে পাঠক হিসেবে কুকুর আসার দাবিতে ইন্টারনেটে প্রচারিত এই ছবিটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img