শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

এমপি মমতাজের পুরস্কারের ক্রেস্টের ছবি এডিট করে প্রচার

সম্প্রতি, মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও কণ্ঠশিল্পী মমতাজ বেগমের হাতে পুরস্কারের ক্রেস্ট সদৃশ একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মানিকগঞ্জ-২ আসনের এমপি ও কণ্ঠশিল্পী মমতাজ বেগমের হাতে ক্রেস্ট সদৃশ আলোচিত ছবিটি আসল নয় বরং ইন্টারনেট থেকে সংগৃহীত মমতাজ বেগমের পুরস্কারের ক্রেস্ট হাতে তোলা ছবিকে ফটোশপের মাধ্যমে ক্রেস্টের আকৃতি পরিবর্তন করে উক্ত ছবিটি তৈরী করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে ২০১৯ সালের ৯ ডিসেম্বর মমতাজ বেগমের ভেরিফাইড ফেসবুক পেজে প্রকাশিত আলোচিত ছবিটির সদৃশ একটি ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

পরবর্তী অনুসন্ধানে মমতাজ বেগমের ভেরিভাইড ফেসবুক পেজে ২০১৯ সালের একই দিনে করা একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। সেখানে আলোচিত ছবির পাশাপাশি সেদিনের আরও কিছু ছবি পাওয়া যায়। যেখানে তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার গ্রহণ করতেও দেখা যায়। 

Screenshot: Facebook

কিন্তু আলোচিত ছবিটির সাথে মমতাজ বেগমের ফেসবুক পেজে প্রচারিত ছবির পোশাক, ব্যাকগ্রাউন্ড, হেয়ারকাট এবং অঙ্গভঙ্গির হুবহু মিল পাওয়া গেলেও আলোচিত ছবিতে মমতাজের হাতে থাকা ক্রেস্ট সদৃশ বস্তুটির সাথে মমতাজের ফেসবুক পেজে পাওয়া ছবির ক্রেস্টের আকৃতির পার্থক্য পরিলক্ষিত হয়।

Image Comparison by Rumor Scanner

মূলত, ২০১৯ সালে সেরা গায়িকা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান মানিকগঞ্জ-২ আসনের এমপি ও কণ্ঠশিল্পী মমতাজ বেগম। সে সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কারের ক্রেস্ট গ্রহণ করেন এবং সে অনুষ্ঠানের বেশ কিছু ছবি তার ভেরিফাইড ফেসবুক পেজে আপলোড করেন। ঐ ছবিগুলো থেকেই তার ক্রেস্ট হাতে তোলা একটি ছবি সংগ্রহ করে সেটি তে ফটোশপের মাধ্যমে ক্রেস্টের আকৃতি পরিবর্তন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বে বলিউড তারকা নেহা শর্মার ছবিতে সেক্স টয় দেখা যাচ্ছে দাবিতে একটি ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়লে ছবিটিকে বিকৃত হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, এমপি ও কণ্ঠশিল্পী মমতাজ বেগমের হাতে পুরস্কারের ক্রেস্ট সদৃশ ইন্টারনেটে ভাইরাল এই ছবিটি এডিটেড

তথ্যসূত্র

  • Momotaz Begom Verified Facebook Page: Photo
  • Momotaz Begom Verified Facebook Page: Post
  • Rumor Scanner’s Own Analysis 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img