রবিবার, জুলাই 21, 2024
spot_img

আরটিভির ফটোকার্ড বিকৃত করে ঈদ সালামি নির্ধারণের নামে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে “এ বছর সালামি জনপ্রতি সর্বনিম্ন ০.৭৫ পয়সা ও সর্বোচ্চ ৩.৮৫ পয়সা নির্ধারণ করা হয়েছে ” শীর্ষক শিরোনামে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’র আদলে তৈরি একটি ফটোকার্ড প্রচার করা হয়েছে। 

ঈদ

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

উক্ত দাবিতে সবচেয়ে ভাইরাল পোস্টটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এ প্রতিবেদন প্রকাশ অবধি পোস্টটিতে ৯৭৪ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। এবং ১২৩ টি  মন্তব্য করা হয়েছে। এছাড়াও পোস্টটি প্রায় ৩০ বার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আরটিভি “এ বছর সালামি জনপ্রতি সর্বনিম্ন ০.৭৫ পয়সা ও সর্বোচ্চ ৩.৮৫ পয়সা নির্ধারণ করা হয়েছে ” শীর্ষক দাবিতে কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি বরং গত ৭ এপ্রিল আরটিভি’র ফেসবুক পেজে প্রকাশিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ফটোকার্ড পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত ফটোকার্ডটিতে আরটিভির লোগোর পাশাপাশি প্রকাশের তারিখ হিসেবে ০৭ এপ্রিল ২০২৪ উল্লেখ করা হয়েছে। 

দাবিটির সত্যতা যাচাইয়ে অনুসন্ধানে আলোচিত ফটোকার্ডে থাকা গণমাধ্যমের লোগো এবং তারিখের সূত্র ধরে আরটিভি’র ফেসবুক পেজ (আর্কাইভ) এবং ওয়েবসাইটে গত ০৭ এপ্রিল প্রকাশিত এমন কোনো সংবাদ বা ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। 

এছাড়াও, আলোচিত ফটোকার্ডের ফন্টের সাথে আরটিভির প্রচলিত ফটোকার্ডের বেশকিছু অমিল খুঁজে পাওয়া যায়। আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে ফন্ট, ফন্ট সাইজ ও ফন্টের কালারের ভিন্নতা ও ফটোকার্ডে প্রদর্শিত ছবির অবস্থানে অমিল পরিলক্ষিত হয়। এছাড়াও ফটোকার্ডের একদম নিচের ডান দিকে একটি জলছাপ দেখা যায়, যা আরটিভির প্রচলিত ফটোকার্ডে থাকে না। 

যা থেকে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, আরটিভির লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে তৈরি করা হয়েছে।

Photocard Comparison: Rumor Scanner

উল্লেখ্য, মুসলিম সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে প্রতিবছর ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জনপ্রতি ফিতরা প্রদানের সর্বনিম্ন ও সর্বোচ্চ পরিমাণ নির্ধারণ করে দেওয়া হলেও কখনোই ইসলামিক ফাউন্ডেশন কিংবা সরকারের পক্ষ থেকে জনপ্রতি সালামি নির্ধারণ করে দেওয়া হয়না।

মূলত, সম্প্রতি “এ বছর সালামি জনপ্রতি সর্বনিম্ন ০.৭৫ পয়সা ও সর্বোচ্চ ৩.৮৫ পয়সা নির্ধারণ করা হয়েছে” শীর্ষক দাবিতে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। অনুসন্ধানে জানা যায়, আরটিভি এমন কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, গণমাধ্যমটির সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টগুলোতে প্রচারিত ফটোকার্ড নকল করে আলোচিত দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

সুতরাং, “এ বছর সালামি জনপ্রতি সর্বনিম্ন ০.৭৫ পয়সা ও সর্বোচ্চ ৩.৮৫ পয়সা নির্ধারণ করা হয়েছে” শীর্ষক দাবিতে আরটিভির নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা সম্পাদিত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img