সোমবার, জুলাই 22, 2024
spot_img

ইনডিপেনডেন্ট টেলিভিশন-এর ফটোকার্ড বিকৃত করে বিএনপি’র ক্ষমতা গ্রহণের ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, ‘এইমাত্র পাওয়া ক্ষমতায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’ শীর্ষক শিরোনামে টিভি চ্যানেল ইনডিপেনডেন্ট টেলিভিশন-এর ডিজাইন সম্বলিত  একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ক্ষমতা

ফেসবুকে প্রচারিত এমন পোস্ট (আর্কাইভ

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ক্ষমতায় দাবিতে বেসরকারি টেলিভিশন চ্যানেল ইনডিপেনডেন্ট টেলিভিশন কোনো ফটোকার্ড প্রচার করেনি। প্রকৃতপক্ষে, গত ২ নভেম্বর ইনডিপেনডেন্ট টেলিভিশনের ভেরিফাইড ফেসবুক পেজে ‘এইমাত্র পাওয়া রোববার থেকে আবারা ২ দিন অবরোধের ঘোষণা বিএনপি’ শীর্ষক শিরোনামে প্রচারিত ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে ইনডিপেনডেন্ট টেলিভিশন-এর আদলে তৈরি আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পরবর্তীতে দাবিটির সত্যতা যাচাইয়ে ইনডিপেনডেন্ট টেলিভিশন-এর ভেরিফাইড ফেসবুক পেজে সম্প্রতি প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও ইনডিপেনডেন্ট টেলিভিশন-এর ওয়েবসাইট কিংবা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবিতে প্রচারিত কোনো সংবাদ পাওয়া যায়নি। 

তবে  ২ নভেম্বর ইনডিপেনডেন্ট টেলিভিশন-এর ফেসবুক পেজে  ‘এইমাত্র পাওয়া রোববার থেকে আবারা ২ দিন অবরোধের ঘোষণা বিএনপি’ শীর্ষক শিরোনাম বা তথ্যে প্রকাশিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

ফটোকার্ডটি পর্যালোচনা করে দেখা যায় আলোচিত ফটোকার্ডটির সাথে উক্ত ফটোকার্ডটির ডিজাইন এবং ফটোকার্ডটিতে যুক্ত ছবির   হুবহু মিল রয়েছে। তবে আলোচিত ফটোকার্ডটির টেক্সট ফন্টের সাথে ইনডিপেনডেন্ট’র ফেসবুক পেজে প্রচারিত অন্যান্য ফটোকার্ডের টেক্সট ফন্টের ভিন্নতা রয়েছে। ধারণা করা যায়, এই ফটোকার্ডটি এডিট করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

Photocard Comparison by Rumor Scanner 

এছাড়া, আলোচিত ফটোকার্ডের বিষয়ে  ইনডিপেনডেন্ট-এর ভেরিফাইড ফেসবুক পেজে গত ৭ নভেম্বর ‘মিথ্যা প্রচার’ শীর্ষক একটি ফটোকার্ড পোস্ট করা হয়। উক্ত পোস্টে ‘ইনডিপেনডেন্টের নামে ছড়িয়ে দেওয়া সংবাদটি ভুয়া’ বলে জানানো হয়।’ 

Screenshot: Facebook

অর্থাৎ,  ‘এইমাত্র পাওয়া ক্ষমতায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’ শীর্ষক শিরোনামে ইনডিপেনডেন্ট টেলিভিশন কোনো ফটোকার্ড প্রচার করেনি।

মূলত, গত ২৯ অক্টোবর সকাল-সন্ধ্যা হরতালের কর্মসূচি পালনের পর ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সারাদেশে সর্বাত্মক অবরোধের ডাক দেয় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। অবরোধের শেষদিন ২ নভেম্বর বৃহস্পতিবার দলটির পক্ষ থেকে নতুন করে ৫ ও ৬ নভেম্বর ৪৮ ঘন্টা সর্বাত্মক অবরোধ কর্মসূচী পালনের ডাক দেওয়া হয়। যার পরিপ্রেক্ষিতে সেদিন ইনডিপেনডেন্ট টেলিভিশনের ফেসবুক পেজে ‘এইমাত্র পাওয়া রোববার থেকে আবারো ২ দিন অবরোধের ঘোষণা বিএনপির’ শীর্ষক শিরোনাম বা তথ্য সম্বলিত একটি ফটোকার্ড প্রচার করা হয়। সম্প্রতি সেই ফটোকার্ডটি-ই ডিজিটাল প্রযুক্তি সহায়তায় এডিট বা সম্পাদনার মাধ্যমে  ‘এইমাত্র পাওয়া ক্ষমতায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’ শীর্ষক শিরোনাম যুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। 

সুতরাং, ‘এইমাত্র পাওয়া ক্ষমতায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’ শীর্ষক শিরোনামে  ইনডিপেনডেন্ট টেলিভিশন-এর নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img