এটিএন নিউজ ও ডিপজলের ভিডিও ব্যবহার করে জুয়ার অ্যাপের বিজ্ঞাপন ফেসবুকে

সম্প্রতি, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সদ্য নির্বাচিত সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন ডিপজলের কথিত অনলাইন জুয়ার অ্যাপ নিয়ে এটিএন নিউজ একটি প্রতিবেদন প্রকাশ করেছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

জুয়া

BTR Group নামে ফেসবুক পেজে প্রচারিত উক্ত দাবির ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বেসরকারি টেলিভিশন এটিএন নিউজ ডিপজলের কথিত অনলাইন জুয়ার অ্যাপ সম্পর্কিত কোনো প্রতিবেদন প্রকাশ করেনি বরং ২৭ মার্চ প্রকাশিত একটি সংবাদ বুলেটিনের ভিডিওকে সম্পাদনার মাধ্যমে তাতে লোগো এবং ভিন্ন ভয়েস-ওভার যুক্ত করে ডিপজলের একটি প্রেস ব্রিফিং এর ভিডিও ব্যবহার করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

দাবিটির সত্যতা যাচাইয়ে এটিএন নিউজের ইউটিউব চ্যানেলে গত ২৭ মার্চ “ভেঙে পড়ল ভারতের দীর্ঘতম সেতু | Bridge Collapse | India | International | ATN News” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি সংবাদ বুলেটিনের ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনের শুরুর অংশের সংবাদ উপস্থাপনের অংশের সাথে আলোচিত সম্পাদিত ভিডিওটির শুরুর অংশের সাথে মিল রয়েছে। তবে, এর সাথে আলোচিত জুয়া সম্বলিত দাবিটির কোনো সম্পর্ক নেই। তাছাড়া এটিএন নিউজেও এমন কোনো সংবাদ প্রচারের প্রমাণ মেলেনি। 

Screenshot comparison: Rumor Scanner 

ডিপজলের সাক্ষাৎকারের ভিডিও ফুটেজটির বিষয়ে অনুসন্ধানে একই বেসরকারি সংবাদমাধ্যম এটিএন নিউজের ইউটিউব চ্যানেলে গত ৩১ মার্চ, ২০২৪ এ “কাঞ্চন পরিকল্পনা করে শিল্পী সমিতি নষ্ট করেছে অভিযোগ ডিপজলের | Shilpi Shomiti | Ilias Kanchan -Dipjol” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর ডিপজলের ক্লিপের সাথে উক্ত ভিডিওর  মিল রয়েছে। দুটোতেই তার পোশাক, চোখের চশমা, অঙ্গভঙ্গি, বাচনভঙ্গী,পাশে বসা মাথায় ক্যাপ পরিহিত শিল্পী সমিতির সদ্য নির্বাচিত সভাপতি মিশা সওদাগর, পিছনে দাঁড়িয়ে থাকা মানুষজন সবকিছুর মিল দেখতে পাওয়া যায়। 

Screenshot comparison: Rumor Scanner

ভিডিওটিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ডিপজলকে শিল্পী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে ইলিয়াস কাঞ্চনকে নিয়ে সমালোচনা করতে দেখা যায়। তবে উক্ত ভিডিওতে ডিপজলকে কোনো জুয়ার অ্যাপের প্রচারণা চালাতে দেখা যায়নি। তাই ডিপজলের উক্ত ভিডিওটির সাথে আলোচিত দাবিটির কোনো সম্পর্ক নেই।

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা গেল

আলোচিত জুয়ার বিজ্ঞাপন প্রচারকারী BTR Group (আর্কাইভ) পেজটি পর্যালোচনা করে দেখা যায় এতে অনলাইন ভিত্তিক জুয়া খেলার প্রচারণামূলক পোস্ট রয়েছে। এছাড়াও পেজটির লোকেশনের স্থানে রোমানিয়ার বুখারেস্ট শহরের কথা উল্লেখ রয়েছে। পাশাপাশি জানা যায় উক্ত পেজটি ২০২৩ সালের ২৩ জুন তৈরি করা হয়েছে।

Screenshot comparison: Rumor Scanner

মূলত, সম্প্রতি অভিনেতা ডিপজলের কথিত অনলাইন জুয়ার অ্যাপ নিয়ে বেসরকারি টেলিভিশন এটিএন নিউজ একটি প্রতিবেদন প্রকাশ করেছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ডিপজলকে নিয়ে এমন কোনো সংবাদ এটিএন নিউজ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, গত ২৭ মার্চে এটিএন নিউজে সংবাদ বুলেটিনের একটি ভিডিও প্রচার করা হয়। উক্ত ভিডিওর উপস্থাপিকার এবং ডিপজলকে নিয়ে এটিএন নিউজের ইউটিউব চ্যানেলে প্রচারিত একটি সংবাদ সম্মেলনের কিছু অংশ কেটে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তাতে এটিএন নিউজের লোগো, ভিন্ন একটি অডিও এবং ‘Crazy Time’ নামের একটি অনলাইন জুয়ার অ্যাপের বিজ্ঞাপন যুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।  

সুতরাং, এটিএন নিউজের লোগো সম্বলিত ভিডিওটিতে যুক্ত অভিনেতা ডিপজল Crazy Time নামের অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং বিষয়টি স্ক্যাম বা প্রতারণা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img