সাবেক ক্রিকেটার সারাহ টেইলর ও তার স্ত্রীর সন্তান নেওয়ার খবরে বিভ্রান্তিকর তথ্য প্রচার

সম্প্রতি, “মা হতে যাচ্ছেন সমকামী নারী ক্রিকেটার” শীর্ষক শিরোনামে একটি পোস্ট ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

কী দাবি করা হচ্ছে? 

ছড়িয়ে পড়া পোস্টগুলোতে সুনির্দিষ্ট তিনটি দাবি দেখেছে রিউমর স্ক্যানার। 

দাবি ১

ছড়িয়ে পড়া পোস্টগুলোর ক্যাপশনে লেখা রয়েছে, “নিউজিল্যান্ড নারী ক্রিকেট দলের অধিনায়ক অ্যামি স্যাটারওয়েট মা হতে চলেছেন, নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড তার মাতৃত্বকালীন ছুটি দিয়েছে।”

দাবি ২

ছড়িয়ে পড়া পোস্টগুলোতে বিয়ে সদৃশ দুই নারীর একটি ছবি যুক্ত রয়েছে। 

দাবি ৩

উক্ত ছবিতে লেখা রয়েছে, “সন্তান জন্ম দিতে যাচ্ছেন দুই ইংলিশ সমকামী নারী ক্রিকেটার সারাহ – ডায়না দম্পতি।”

উক্ত দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়া কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

Screenshot source: Crowd Tangle

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইংল্যান্ডের সাবেক নারী ক্রিকেটার সারাহ টেইলর ও স্ত্রী ডায়নার সন্তান নেওয়ার খবরের প্রচারিত ছবির সাথে পোস্ট ক্যাপশনের মিল নেই বরং উক্ত খবরের সাথে ভিন্ন দম্পতির ছবি এবং ভিন্ন আরেক ক্রিকেটারের মা হওয়ার খবর ক্যাপশনে ব্যবহার করে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

দাবি ১ যাচাই

Screenshot source: Facebook 

অ্যামি স্যাটারওয়েটের বিষয়ে জানতে অনুসন্ধানে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট Cricinfo এর এক প্রতিবেদন থেকে জানা যায়, অ্যামি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ২০২২ সালের মে মাসে। 

ক্রিকইনফো জানিয়েছে, অ্যামি ২০১৮ ও ২০১৯ সালে নিউজিল্যান্ড দলের অধিনায়কত্ব করেছেন। অবসরের পর তিনি ঘরোয়া ক্রিকেটে Canterbury Magicians দলের হয়ে খেলবেন বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

Screenshot source: Cricinfo 

এই তথ্যের সূত্র ধরে নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের দল ‘Canterbury Cricket’ এর ফেসবুক পেজে গত ১১ ফেব্রুয়ারির একটি পোস্ট খুঁজে পাই, যেখানে বলা হয় অ্যামি এই ঘরোয়া সিজন শেষে সব ধরনের ক্রিকেট থেকেই অবসরে যাবেন। 

Screenshot source: Facebook 

আমরা ‘ক্রিকইনফো’র ওয়েবসাইটে অনুসন্ধান করে দেখতে পাই, আজ ২৬ ফেব্রুয়ারিও তিনি ক্যান্টারবেরির হয়ে একটি ওয়ানডে ম্যাচে খেলেছেন। 

Screenshot source: Cricinfo 

পরবর্তীতে কিওয়ার্ড সার্চ করে ব্রিটিশ সংবাদমাধ্যম BBC এর ওয়েবসাইটে ২০১৯ সালের ২০ আগস্ট প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, জাতীয় দলের অধিনায়ক থাকাকালীন সেসময় অ্যামি তার প্রেগন্যান্সির ঘোষণা দিয়েছিলেন। 

বিবিসি লিখেছে, অ্যামি এবং জাতীয় দলে তার সতীর্থ লিয়া তাহুহু (Lea Tahuhu) ২০১০ সাল থেকে একসঙ্গে থাকছেন এবং ২০১৭ সালে তারা বিয়ে করেন। তাদের প্রথম সন্তান ২০২০ সালের জানুয়ারিতে জন্ম নেবে।

Screenshot source: BBC

অ্যামি নিজেও পরদিন তার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে তার প্রেগন্যান্সির বিষয়টি জানান। 

আমরা অ্যামির ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে সাম্প্রতিক সময়ের পোস্ট এবং আন্তর্জাতিক গণমাধ্যমে তার বিষয়ে প্রকাশিত খবরগুলো বিশ্লেষণ করে নিশ্চিত হয়েছি, অ্যামি ২০২০ সালে প্রথম সন্তান জন্ম দেওয়ার পর আর সন্তান জন্ম দেননি। তার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টেও সাম্প্রতিক সময়ে প্রেগন্যান্সির বিষয়েও কোনো তথ্য পাওয়া যায়নি।

অর্থাৎ, নিউজিল্যান্ডের জাতীয় মহিলা দলের সাবেক অধিনায়ক অ্যামি স্যাটারওয়েট সাম্প্রতিক সময়ে মা হচ্ছেন দাবিতে যে খবর ছড়িয়ে পড়েছে তা সঠিক নয়।

দাবি ২ ও ৩ যাচাই

Screenshot source: Facebook 

ছবিটির বিষয়ে নিশ্চিত হতে রিভার্স ইমেজ সার্চ করে টুইটারে অস্ট্রেলিয়ার ক্রিকেটার মেগান স্কাট (Megan Schutt) এর অফিশিয়াল অ্যাকাউন্টে ২০১৯ সালের ৩১ মার্চ প্রকাশিত একটি টুইটে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

মেগান টুইটে লিখেছেন, এটি তার জীবনের সেরা দিন। 

Screenshot source: Twitter 

পরবর্তীতে অনুসন্ধানে জানা যায়, মেগান স্কাট সেদিন (৩১ মার্চ) বিয়ে করেন জেস হলিওআকে’কে (Jess Holyoake)। জেস অবশ্য ক্রিকেটার নয়। অনুসন্ধানে তার পেশা সম্পর্কে নিশ্চিত না হওয়া গেলেও অসমর্থিত একটি সূত্র বলছে, তিনি জাতীয় দলের কো-রিলেশন ম্যানেজার। তবে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং ক্রিকইনফোর ওয়েবসাইটে অনুসন্ধান করে এটা নিশ্চিত হওয়া গেছে যে, এই নামে উক্ত দুই ওয়েবসাইটে কোনো ক্রিকেটারের তথ্য বা অস্তিত্ব নেই।  

মেগান ২০২১ সালে তার স্ত্রী জেস প্রেগন্যান্ট বলে ঘোষণা দেন। তবে সাম্প্রতিক সময়ে তারা ফের সন্তান নিচ্ছেন শীর্ষক কোনো তথ্য গণমাধ্যম এবং মেগানের টুইটার অ্যাকাউন্টে খুঁজে পাওয়া যায়নি। 

অর্থাৎ, আলোচিত ছবিটি অস্ট্রেলিয়ার ক্রিকেটার মেগান স্কাট এবং তার স্ত্রী জেস হলিওআকের। তবে সাম্প্রতিক সময়ে তারা সন্তান নিচ্ছেন শীর্ষক কোনো ঘোষণা দেননি। 

আমরা পরবর্তীতে ছবির লেখাগুলো অর্থাৎ, “সন্তান জন্ম দিতে যাচ্ছেন দুই ইংলিশ সমকামী নারী ক্রিকেটার সারাহ – ডায়না দম্পতি।” শীর্ষক তথ্যের বিষয়ে অনুসন্ধান করে দেখতে পাই, ইংল্যান্ডের সাবেক মহিলা ক্রিকেটার সারাহ টেলর (Sarah Taylor) গত ২২ ফেব্রুয়ারি তার টুইটার অ্যাকাউন্টে এক টুইট বার্তায় জানান, তার স্ত্রী ডায়না মা হতে যাচ্ছেন। 

Screenshot source: Twitter 

সারাহ ২০১৯ সালে আন্তজার্তিক ক্রিকেট থেকে অবসরে যান। তার স্ত্রী ডায়না মেইনও ক্রিকেটার নয়। তবে তার পেশা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। 

মূলত, সম্প্রতি ইংল্যান্ডের সাবেক নারী ক্রিকেটার সারাহ টেইলর জানান, তার স্ত্রী ডায়না সন্তান সম্ভবা। এই তথ্যের সাথে অস্ট্রেলিয়ার ক্রিকেটার মেগান স্কাট এবং তার স্ত্রী জেস হলিওআকের বিয়ের ছবি এবং ক্যাপশনে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যামি স্যাটারওয়েটের ২০১৯ সালে মা হওয়ার ঘোষণার দাবিটি যুক্ত করে ফেসবুকে বিভ্রান্তিকরভাবে প্রচার করা হচ্ছে।  

সুতরাং, ইংল্যান্ডের সাবেক নারী ক্রিকেটার সারাহ টেইলর ও স্ত্রী ডায়নার সন্তান নেওয়ার খবরের সাথে ভিন্ন দম্পতির ছবি এবং ভিন্ন আরেক ক্রিকেটারের মা হওয়ার খবর ক্যাপশনে ব্যবহার করে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img