মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

ঢাকা পোস্টের সংবাদ বিকৃত করে মির্জা ফখরুলের নামে ভুয়া তথ্য প্রচার 

সম্প্রতি, ‘স্টেক খেতে সিঙ্গাপুর যাচ্ছেন মির্জা ফখরুল’-শীর্ষক তথ্যে বা শিরোনামে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জড়িয়ে অনলাইন গণমাধ্যম ঢাকা পোস্টের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের আদলে তৈরি একটি স্ক্রিনশট ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ভুয়া

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘স্টেক খেতে সিঙ্গাপুর যাচ্ছেন মির্জা ফখরুল’- দাবিতে প্রচারিত তথ্যটি ভুয়া এবং ঢাকা পোস্টের ওয়েবসাইটেও এমন কোনো সংবাদ প্রকাশ করা হয়নি। প্রকৃতপক্ষে, “চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাচ্ছেন মির্জা ফখরুল” শীর্ষক শিরোনামে ঢাকা পোস্টের ওয়েবসাইটে প্রকাশিত একটি সংবাদের শিরোনাম বিকৃত করে এই ভুয়া তথ্যটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত স্ক্রিনশটটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ঢাকা পোস্টের ওয়েবসাইটের প্রতিবেদনের আদলে তৈরি এই স্ক্রিনশটটিতে সংবাদ প্রচারের তারিখ ০৪ মার্চ, ২০২৪ উল্লেখ রয়েছে।  

Screenshot: Facebook Claim Post

দাবিটির সত্যতা যাচাইয়ে স্ক্রিনশটে থাকা তারিখ এবং ঢাকা পোস্টের লোগোর সূত্র ধরে ঢাকা পোস্টের ওয়েবসাইটে গত ০৪ মার্চ প্রকাশিত সংবাদগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনামে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। তবে একই ছবি ব্যবহার করে ০৪ মার্চ “চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাচ্ছেন মির্জা ফখরুল”- শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Dhaka Post Website 

প্রতিবেদনটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত স্ক্রিনশটের সংবাদের সাথে উক্ত সংবাদের প্রতিবেদকের ক্রেডিট লাইন, সংবাদ প্রকাশের তারিখ ও সময় এবং ফিচারে থাকা মির্জা ফখরুলের ছবির সাথে হুবহু মিল রয়েছে।

Screenshot Comparison: Rumor Scanner

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, গত ০৪ মার্চ চিকিৎসার জন্য ঢাকা থেকে সিঙ্গাপুরের উদ্দেশে রওয়ানা দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, চিকিৎসার জন্য ০৪ মার্চ সকাল সাড়ে ৮টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সিঙ্গাপুরের উদ্দেশে রওয়ানা হয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সঙ্গে উনার স্ত্রী রাহাত আরা বেগম আছেন।

অর্থাৎ, গত ০৪ মার্চ মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে নিয়ে ঢাকা পোস্টের ওয়েবসাইটে প্রকাশিত একটি সংবাদের শিরোনাম বিকৃত করে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে। 

মূলত, ‘স্টেক খেতে সিঙ্গাপুর যাচ্ছেন মির্জা ফখরুল’-শীর্ষক তথ্যে বা শিরোনামে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জড়িয়ে অনলাইন গণমাধ্যম ঢাকা পোস্টের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের আদলে তৈরি একটি স্ক্রিনশট ফেসবুকে ছড়িয়ে পড়েছে। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ঢাকা পোস্টের ওয়েবসাইটে এমন কোনো সংবাদ প্রকাশিত হয়নি। প্রকৃতপক্ষে, মির্জা ফখরুলকে নিয়ে ঢাকা পোস্টের ওয়েবসাইটে প্রকাশিত ভিন্ন একটি সংবাদের শিরোনাম বিকৃত করে এই ভুয়া তথ্যটি প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও সংবাদের শিরোনাম বিকৃত করে মির্জা ফখরুলের নামে ভুয়া তথ্য প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। 

সুতরাং,স্টেক খেতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল সিঙ্গাপুর যাচ্ছেন দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং ‍উক্ত দাবিতে অনলাইন গণমাধ্যম ঢাকা পোস্টের ওয়েবসাইটের স্ক্রিনশটটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img