শনিবার, জুলাই 13, 2024
spot_img

১৪ ফেব্রুয়ারিকে কেন্দ্র করে ঢাকা সিটি কলেজ কর্তৃপক্ষ অভিভাবকদের কোনো মেসেজ পাঠায়নি

গত ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসকে কেন্দ্র করে ঢাকা সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক বেদার উদ্দিন আহমেদ উক্ত কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবকদের কাছে একটি মেসেজ পাঠিয়েছেন দাবিতে একটি স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

স্ক্রিনশটের কথিত এই মেসেজের লেখাটি এমন, “Dear parents, 14 February we don’t have any extra classes

~ Professor Bedar Uddin Principal
DHAKA CITY COLLEGE”

ঢাকা সিটি কলেজ

উক্ত স্ক্রিনশট ব্যবহার করে বিষয়টি নিয়ে ফেসবুকের  কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিশ্ব ভালোবাসা দিবসকে কেন্দ্র করে ঢাকা সিটি কলেজ কর্তৃপক্ষ এমন কোনো মেসেজ উক্ত কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবকের কাছে প্রেরণ করেনি বরং কথিত এই ভুয়া স্ক্রিনশটটি অন্তত গত ২৭ জানুয়ারি থেকে সার্কাজম হিসেবে প্রচার শুরু হলেও পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি বাস্তব দাবিতে প্রচার হওয়ার কারণে নেটিজেনদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়।  

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে গত ২৭ জানুয়ারি Citian নামে ঢাকা সিটি কলেজ ভিত্তিক একটি ফেসবুক পেজের পোস্টেও (আর্কাইভ) উক্ত স্ক্রিনশটের অস্তিত্ব মিলেছে। এ সংক্রান্ত এটিই সম্ভাব্য প্রথম পোস্ট বলে প্রতীয়মান হচ্ছে।  

এই পেজটির অ্যাবাউট সেকশন থেকে জানা যাচ্ছে, এটি সিটি কলেজ ভিত্তিক একটি মিম পেজ। 

Screenshot collage: Rumor Scanner 

পরবর্তীতে স্ক্রিনশটটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তে শুরু করে। এ সংক্রান্ত একাধিক পোস্টে উক্ত মেসেজের জন্য সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষকে ধন্যবাদও জানাতে দেখা যায়। 

রিউমর স্ক্যানার টিম এ বিষয়ে জানতে ঢাকা সিটি কলেজে অধ্যয়নরত একাধিক শিক্ষার্থীর সাথে কথা বলেছে। 

তারা বলছেন, সম্প্রতি এমন কোনো মেসেজ দেওয়া হয়নি। ১৪ ফেব্রুয়ারিকে কেন্দ্র করে মজার ছলে এটি তৈরি করা হয়েছে। পরবর্তীতে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। 

পরবর্তীতে ঢাকা সিটি কলেজ কর্তৃপক্ষ এমন কোনো মেসেজ দিয়েছে কি না সে বিষয়ে জানতে ঢাকা সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক বেদার উদ্দিন আহমেদের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। 

তিনি রিউমর স্ক্যানারকে বলেছেন, এমন কোনো মেসেজ দেওয়া হয়নি। এছাড়া আমাদের কলেজ থেকে কোনো মেসেজ দেওয়া হয় না। ১৪ ফেব্রুয়ারি সরস্বতী পূজা উপলক্ষে কলেজ বন্ধ ছিল। আমরা এই বন্ধের নোটিশ গত ১২ এবং ১৩ ফেব্রুয়ারি শ্রেণীকক্ষে দিয়েছি। বিষয়টি মিথ্যা। 

মূলত, গত ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে অতিরিক্ত কোনো ক্লাস নেই- শীর্ষক একটি মেসেজ ঢাকা সিটি কলেজ কর্তৃপক্ষ থেকে উক্ত কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবকদের কাছে প্রেরণ করা হয়েছে দাবিতে একটি মেসেজের স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কলেজ কর্তৃপক্ষ এমন কোনো মেসেজ পাঠায়নি। ঢাকা সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক বেদার উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন। প্রকৃতপক্ষে, অন্তত গত জানুয়ারি থেকেই স্ক্রিনশটটি সার্কাজম হিসেবে প্রচার হয়ে আসলে পরবর্তীতে তা বাস্তব দাবিতে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার। এতে নেটিজেনদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়।  

সুতরাং, ১৪ ফেব্রুয়ারিকে কেন্দ্র করে ঢাকা সিটি কলেজ কর্তৃপক্ষ অভিভাবকদের মেসেজ পাঠিয়েছেন শীর্ষক দাবিতে একটি ভুয়া মেসেজের স্ক্রিনশট ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা মূলত স্যাটায়ার বা কৌতুক।  

তথ্যসূত্র

  • Citian- Facebook Page 
  • Citian- Facebook Post 
  • Dhaka City College Principle Statement 
  • Statement from Dhaka City College’s students 
  • Rumor Scanner’s own analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img