ইরাকের মহররমের ভিডিওতে ছাত্রদলের স্লোগানের অডিও যুক্ত করে প্রচার

সম্প্রতি, “কে বলেরে জিয়া নাই, জিয়া সারা বাংলায়। জিয়া সারা বাংলায়, কে বলেরে জিয়া নাই। বাংলাদেশের অপর নাম, জিয়াউর রহমান। জিয়াউর রহমান, বাংলাদেশের অপর নাম” শীর্ষক স্লোগান যুক্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ছাত্রদ

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, “কে বলেরে জিয়া নাই, জিয়া সারা বাংলায়। জিয়া সারা বাংলায়, কে বলেরে জিয়া নাই। বাংলাদেশের অপর নাম, জিয়াউর রহমান। জিয়াউর রহমান, বাংলাদেশের অপর নাম” শীর্ষক স্লোগান যুক্ত এই ভিডিওটি আসল নয়। প্রকৃতপক্ষে, ইরাকের সামাওয়া শহরে অনুষ্ঠিত মহররমের শোক মিছিলের একটি ভিডিওতে ছাত্রদলের স্লোগান যুক্ত করে উক্ত ভিডিওটি তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে matozargo22 নামক একটি টিকটক অ্যাকাউন্টে ‘mubarak manzoor jan’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, জিয়াউর রহমানের নামে স্লোগান সম্বলিত আলোচিত ভিডিওটির সাথে এই ভিডিওর দৃশ্যের হুবহু মিল রয়েছে। তবে ভিডিওটিতে কোথাও জিয়াউর রহমানের নামে স্লোগান শুনতে পাওয়া যায়নি। বরং ভিন্ন একটি ভাষার স্লোগান শুনতে পাওয়া যায়।

পরবর্তীতে, প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে Shia Kahani شیعہ کہانی নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে ২০২১ সালের ১৮ আগস্ট Hilla, Iraq Main Juloos e Aza Ka Manzar!! শীর্ষক শিরোনামে প্রচারিত আরেকটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot from Facebook

উক্ত ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, ক্যাপশনে ভিডিওটিকে ইরাকের ভিডিও বলে দাবি করা হয়েছে এবং আলোচিত ভিডিওটির সাথে এই ভিডিওটির মিল রয়েছে। তবে দুইটি ভিডিও একই স্থানের হলেও ভিডিও দুইটি ভিন্নকোণ থেকে ধারণ করা। আলোচিত ভিডিওতে দেখতে পাওয়া ভবনটিকে উক্ত ভিডিওটিতেও দেখা যাচ্ছে কিন্তু এখানে ভবনটিকে কিছুটা দূরে দেখতে পাওয়া যাচ্ছে।

Image Comparison: Rumor Scanner

ভিডিওটি ইরাকের কিনা তা নিশ্চিত হতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ প্রক্রিয়ায় অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে ازهر নামের একটি ইউটিউব চ্যানেলে গত ১৭ আগস্টرفعت راس اهل السماوه موكب الاحزان শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot from Youtube

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওর হুবহু মিল রয়েছে। এছাড়া, ভিডিওটির ১৯ সেকেন্ড থেকে পরবর্তী সময় পর্যন্ত ‘ইয়া আব্বাস, ইয়া আব্বাস’ স্লোগান দিতে শোনা যায়। 

পরবর্তীতে, ভিডিওটির শিরোনাম ইংরেজিতে অনুবাদ করে ‎You raised the head of the people of Samawa procession of sorrows‎ পাওয়া যায়। অর্থাৎ, ‘ইয়া আব্বাস, ইয়া আব্বাস’ বলে স্লোগান দেওয়া শোকের মিছিলের ভিডিওটি ইরাকের Samawah শহরের। যা কারবালা থেকে ২৪০ কিলোমিটার দূরে এবং ইউফ্রেটিস নদীর তীরে অবস্থিত।

Screenshot from Youtube

এছাড়া, ستوريات بنو 23 নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ২৩ জুলাই رفعت راس اهل السماوة????❤️، موكب الاحزان، ستوريات حسينيه محرم ستوريات انستا بدون حقوق شاشة سوداء (অনুবাদ- I raised the head of the people of Samawa ????❤️, procession of sorrows, Husseiniya Muharram stories, Instagram stories without rights, black screen) শীর্ষক শিরোনামে প্রচারিত ঐ একই ভিডিও থেকে একই তথ্য জানা যায়।  

অডিও যাচাই

পরবর্তীতে আলোচিত ভিডিওর অডিওর অর্থাৎ স্লোগানের উৎস অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Sakibur Rahman নামের একটি ফেসবুক আইডিতে গত ৮ আগস্ট “কে বলেরে জিয়া নাই জিয়া সারা বাংলাই মুক্তিযুদ্ধের অপর নাম জিয়াউর রহমান” শীর্ষক শিরোনাম প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot from Facebook

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর স্লোগানের সাথে উক্ত ভিডিওর শুরু থেকে ১২ সেকেন্ড পর্যন্ত স্লোগানের হুবহু মিল রয়েছে।

অর্থাৎ, ইরাকের মহররমের ভিডিওর সাথে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের মিছিলের স্লোগান ডিজিটাল প্রযুক্তির সহায়তায় যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

মূলত, ইরাকের সামাওয়া শহরে অনুষ্ঠিত মহররমের শোক মিছিলের একটি ভিডিও দীর্ঘদিন ধরে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে। সম্প্রতি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে মহররমের সেই শোক মিছিলের ভিডিওতে থাকা ‘ইয়া আব্বাস, ইয়া আব্বাস’ শীর্ষক স্লোগান কাট করে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের দেওয়া “কে বলেরে জিয়া নাই, জিয়া সারা বাংলায়। জিয়া সারা বাংলায়, কে বলেরে জিয়া নাই। বাংলাদেশের অপর নাম, জিয়াউর রহমান। জিয়াউর রহমান, বাংলাদেশের অপর নাম” শীর্ষক স্লোগান যুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বে ইরাকের মহররমের একই ভিডিওতে ছাত্রলীগের স্লোগান যুক্ত করে ইন্টারনেটে প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, “কে বলেরে জিয়া নাই, জিয়া সারা বাংলায়। বাংলাদেশের অপর নাম, জিয়াউর রহমান।” শীর্ষক স্লোগানযুক্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত এই ভিডিওটি বিকৃত বা এডিটেড।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img