বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

ছাত্রলীগ নয় বরং কুমিল্লায় সংঘর্ষে নিহত অর্ণব ছাত্রদল নেতা ছিলেন

গতকাল ১৫ মার্চ কুমিল্লার শাসনগাছা সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে মো. জামিল হাসান অর্ণব নামক এক যুবক মারা যান। এই ঘটনার প্রেক্ষিতে নিহত যুবক ছাত্রলীগ নেতা ছিলেন দাবিতে একটি তথ্য গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

ছাত্রলীগ

উক্ত দাবিতে গণমাধ্যমে প্রচারিত সংবাদ প্রতিবেদন দেখুন কালবেলা, গণমুক্তি

গণমাধ্যমের ফেসবুক পেজসহ অন্যান্য ফেসবুক পেজে উক্ত দাবিতে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, কুমিল্লার শাসনগাছায় সংঘর্ষে নিহত মো. জামিল হাসান অর্ণব ছাত্রলীগ নেতা নয় বরং তিনি স্থানীয় ছাত্রদল নেতা ছিলেন।

এ বিষয়ে অনুসন্ধানে অনলাইন পোর্টাল বাংলা ট্রিবিউন এর ওয়েবসাইটে গতকাল (১৫ মার্চ) “দুই গ্রুপে সংঘর্ষ, গুলিবিদ্ধ হয়ে ছাত্রদল নেতা নিহত” শীর্ষক শিরোনামে একটি সংবাদ প্রতিবেদনে কুমিল্লা জেলা যুবদলের সদস্য সচিব ফরিদ উদ্দিন শিবলুর বরাত দিয়ে বলা হয়েছে, ‘অর্ণব দক্ষিণ জেলা ছাত্রদলের প্রস্তাবিত কমিটির যুগ্ম আহ্বায়ক ছিলেন। তিনি নামাজ পড়ে বের হয়েছিলেন। তিনি ঘটনায় জড়িত না থাকলেও তাকে হত্যার উদ্দেশ্যে বুকের বাঁ পাশে গুলি করে হত্যা করা হয়েছে।’

এছাড়া অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ২৪ এর ওয়েবসাইটে গতকাল “প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়।

অনুসন্ধানে দেখা যায়, কুমিল্লা জেলা যুবদলের সদস্য সচিব ফরিদ উদ্দিন শিবলু তার ফেসবুক অ্যাকাউন্টে গতকাল ১৫ মার্চ একটি পোস্ট (আর্কাইভ) দিয়ে জামিল হাসান অর্ণবের কথা জানান। জনাব শিবলু তার পোস্টে উল্লেখ করেন, অর্ণব কুমিল্লার দক্ষিণ জেলা ছাত্রদলের নেতা ছিলেন। 

Screenshot: Facebook

জামিল হাসান অর্ণবের ফেসবুক অ্যাকাউন্টের একাধিক পোস্টেও ছাত্রদলের বিষয়ক তথ্যের উপস্থিতি দেখেছি আমরা। যেমন, গত ১ মার্চের একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

Screenshot: Facebook

উক্ত পোস্টে তিনি নবগঠিত ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে শুভেচ্ছা জানান।

এছাড়া, বিএনপি এবং এর অঙ্গ সংগঠনের পক্ষ নিয়ে মো. জামিল হাসান অর্ণবের ফেসবুক অ্যাকাউন্ট থেকে এমন আরো কিছু পোস্ট দেখুন এখানে,এখানে,এখানে

মূলত, গতকাল ১৫ মার্চ কুমিল্লার শাসনগাছায় সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে মো. জামিল হাসান অর্ণব নামক এক যুবক মারা যান। এই ঘটনায় নিহত যুবক ছাত্রলীগ নেতা ছিলেন দাবিতে একটি তথ্য গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নিহত মো. জামিল হাসান অর্ণব ছাত্রদল নেতা ছিলেন।

সুতরাং, কুমিল্লায় গতকালের সংঘর্ষের ঘটনায় নিহত ছাত্রদল নেতা মো. জামিল হাসান অর্ণবকে ছাত্রলীগ নেতা শীর্ষক দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা   বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img