বৃহস্পতিবার, জুলাই 25, 2024
spot_img

সাকিব আল হাসানের সাক্ষাৎকারের পুরোনো ভিডিও ব্যবহার করে জুয়ার অ্যাপের ভুয়া বিজ্ঞাপন ফেসবুকে 

সম্প্রতি, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসান Crazy Time Win নামে একটি ক্যাসিনোর অ্যাপ্লিকেশনের প্রচারণা চালাচ্ছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

জুয়ার অ্যাপের

Crazy Time Win নামে একটি পেজ থেকে ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাকিব আল হাসান Crazy Time Win নামের কোনো জুয়ার অ্যাপের প্রচারণা করেননি বরং ২০২০ সালে ক্রিকবাজকে দেওয়া তার একটি সাক্ষাৎকারের ভিডিও ব্যবহার করে ভুয়া এই দাবি প্রতারণার উদ্দেশ্যে প্রচার করা হচ্ছে।  

দাবিটির সত্যতা যাচাইয়ে ভিডিওটিতে যুক্ত সাকিব আল হাসানের কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ক্রিকেট বিষয়ক ভারতীয় ওয়েবসাইট Cricbuzz এর ইউটিউব চ্যানেলে ২০২০ সালের  ২৪ জুন Cricbuzz In Conversation ft. Shakib Al Hasan: Bangladesh’s Poster Boy শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর সাকিব আল হাসানের ক্লিপের সাথে উক্ত ভিডিওর হুবহু মিল রয়েছে। দুটোতেই তার পোশাক, অঙ্গভঙ্গি এবং কথা বলার স্টাইলের মিল দেখতে পাওয়া যায়। 

Video Comparison: Rumor Scanner 

ভিডিওটি থেকে জানা যায়, বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান  Cricbuzz In Conversation এর একটি অনলাইন ইন্টারভিউতে উপস্থাপক হার্শা ভোগলের সাথে তার পরিবার, ক্রিকেটে অলরাউন্ডার হয়ে উঠার উত্থান, ২০১৯ বিশ্বকাপে তার স্বপ্ন এসব নিয়ে আলোচনা করেছেন। উক্ত ভিডিওতে সাকিবকে কোনো জুয়ার অ্যাপ নিয়ে কথা বলতে দেখা যায়নি। সাকিব আল হাসানের উক্ত ভিডিওটির সাথে আলোচিত দাবিটির কোনো সম্পর্ক নেই।

তাছাড়া, এই ভিডিওতে সাকিবের কণ্ঠস্বরের পরিবর্তে এআই প্রযুক্তি ব্যবহার করে নকল কণ্ঠস্বর বসিয়ে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

সাকিবের জুয়ার বিজ্ঞাপনের কথিত ভিডিওটি Crazy Time Win নামে যে পেজ থেকে প্রচার করা হয়েছে সেটি পর্যালোচনা করে দেখা যায় এতে অনলাইন ভিত্তিক জুয়া খেলার প্রচারণামূলক পোস্ট রয়েছে। এছাড়াও পেজটির লোকেশনের স্থানে ফিলিপাইনের জামবোয়াঙ্গা শহরের কথা উল্লেখ রয়েছে। তবে তথ্য গোপন রাখায় পেজটির ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে পেজটি কোন দেশ থেকে পরিচালিত হচ্ছে তা জানা সম্ভব হয়নি। পাশাপাশি জানা যায় উক্ত পেজটি ২০২২ সালের ২৩ মার্চ তৈরি করা হয়েছে।

Screenshot collage: Rumor Scanner 

মূলত, ক্রিকেটার সাকিব আল হাসানকে নিয়ে ২০২০ সালে খেলা বিষয়ক একটি ইউটিউব চ্যানেল থেকে একটি ইন্টারভিউ টকশো এর ভিডিও প্রচার করা হয়। সম্প্রতি উক্ত ভিডিওর কিছু অংশ (১ মিনিট ২৫ সেকেন্ড থেকে) ব্যবহার করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তাতে ভিন্ন একটি ভয়েসওভার এবং জুয়ার অ্যাপের প্রচারণার ভিডিও যুক্ত করে দাবি করা হচ্ছে, সাকিব আল হাসান জুয়ার অ্যাপের প্রচারণা করছেন। প্রকৃতপক্ষে, সাকিব আল হাসান এমন কোনো জুয়ার অ্যাপের প্রচারণা করেননি।

সুতরাং, সাকিব আল হাসান Crazy Time Win নামের অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং বিষয়টি স্ক্যাম বা প্রতারণা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img