সমুদ্র সৈকতে হাতির গোসল করার ভিডিওটি কক্সবাজারের নয়

সম্প্রতি “কক্সবাজার সমুদ্র সৈকতে মনের আনন্দে গোসল করছে এক বন্যহাতি” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সমুদ্র সৈকতে গোসল করার ভিডিওটি কক্সবাজারের নয় বরং ভিডিওটি থাইল্যান্ডের একটি সমুদ্র সৈকতে ধারণ করা।

কী-ওয়ার্ড সার্চের মাধ্যমে, যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম The Washington Post”র ওয়েবসাইটে ২০১৩ সালের ৭ মার্চ “Baby elephant plays in the ocean” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটিতে একটি ভিডিও সংযুক্ত করে ভিডিওটির শিরোনামে লেখা হয়, এর চেয়ে ভালো দিন আর কি হতে পারে যে, একটি হাতির বাচ্চাকে সমুদ্র সৈকতে গোসল করতে দেখা।

প্রতিবেদনটিতে থাকা ভিডিওটির সূত্র ধরে Moddum নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১১ সালের ২১ এপ্রিল “Baby Elephant swim” শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, এটি থাইল্যান্ডের ফুকেট সমুদ্র সৈকতে ধারণ করা। একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়ার পূর্বে হাতির বাচ্চাটি সমুদ্রে সাতার কাটছিল।


পরবর্তীতে CrazyAsFuck নামের আরেকটি ইউটিউব চ্যানেলে ২০১৩ সালের ১৯ ফেব্রুয়ারি “Baby Elephant Plays in the Ocean” শীর্ষক শিরোনামে একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

এই ভিডিওটির বিস্তারিত বিবরণীতে ইয়াহুকে সূত্র হিসেবে উল্লেখ করে বলা হয়, থাইল্যান্ডের পাকেট সমুদ্র সৈকতে হাতির বাচ্চার খেলার সুন্দর দৃশ্য এটি। অর্থ্যাৎ ভিডিওটি থাইল্যান্ডে ধারণকৃত।

মূলত, ভিডিওটি থাইল্যান্ডের ফুকেট সমুদ্র সৈকতে একটি হাতির বাচ্চার সাতার কাটার সময় ধারণ করা হয়। কিন্তু বর্তমানে এই ভিডিওটিকে বাংলাদেশের কক্সবাজার সমুদ্র সৈকতে বন্যহাতির গোসল করার ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, কক্সবাজার সমুদ্র সৈকতে বন্যহাতি গোসল করার দাবিতে প্রচারিত ভিডিওটি মিথ্যা।

তথ্যসূত্র

The Washington Post: Baby elephant plays in the ocean

Youtube_Moddum: Baby Elephant swim

Youtube_CrazyAsFuck: Baby Elephant Plays in the Ocean

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img